Friday 21 February 2020

দুর্গাপুর ইস্পাতের কোয়ার্টার-জমি লিজ-লাইসেন্সের দাবিতে লাগাতার অবস্হানের প্রতি সংহতি জানিয়ে বিশাল শ্রমিক মিছিল ।




দুর্গাপুর,২০শে ফেব্রুঃ : আজ বিকালে ট্রেড ইউনিয়ন সমূহের যৌথ মঞ্চ ( তৃণমূল ও বিএমএস বাদে ) এর ডাকে ইস্পাতনগরীর নেহেরু চিল্ড্রেন্স পার্ক থেকে দুর্গাপুর ইস্পাত ও অ্যালয় স্টিল প্ল্যান্টের শ্রমিকরা মিছিল করে টি.এ.বিল্ডিং এ অবস্হানরত অবসরপ্রাপ্ত শ্রমিক ও তাদের পরিবারবর্গের অবস্হানে যোগদান করেন । গত ৫ই ফেব্রুঃ থেকে স্টিল ওয়ার্কার্স ফোরাম এর ডাকে দুর্গাপুর ইস্পাতের নগর প্রশাসনিক ভবনে( টি.এ.বিল্ডিং ) এর সামনে  দুর্গাপুর ইস্পাত কারখানার কোয়ার্টার ও উদ্বৃত্ত জমি লিজ-লাইসেন্সের দাবিতে লাগাতার অবস্হানে বসেছেন দুর্গাপুর ইস্পাত ও অ্যালয় স্টিল প্ল্যান্টের অবসরপ্রাপ্ত শ্রমিক ও তাদের পরিবারবর্গ ।
   যৌথ মঞ্চ এর পক্ষ থেকে যুগ্ম আহ্বায়ক বিনয়েন্দ্র কিশোর চক্রবর্তি ও বিকাশ ঘটক জানান যে প্রথম থেকেই যৌথ মঞ্চ অবসরপ্রাপ্ত ইস্পাত শ্রমিকদের জন্য নিজের জন্য নিজের বাড়ি ( ওউন ইয়োর ওউন হাউস ) নামে দুর্গাপুর ইস্পাত কারখানার কোয়ার্টার কর্মরত ও অবসরপ্রাপ্ত ইস্পাত শ্রমিকদের লিজ অথবা লাইসেন্সের মারফত তুলে দেওয়ার দাবি জানিয়েছে । ২০১৫ সাল পর্যন্ত এই প্রকল্প অনুসারে দুর্গাপুর ইস্পাত কারখানার কর্তৃপক্ষ কোয়ার্টার লিজ অথবা লাইসেন্সের মারফত সেই ব্যবস্হা করলেও বর্তমানে অজানা কারনে তা একতরফা বন্ধ রেখেছে । শুধু তাই নয়,কোয়ার্টার পাওয়ার আশায় যে অবসরপ্রাপ্তরা এখনো কোয়ার্টার ছাড়েন নি,সম্পূর্ন বেআইনিভাবে তাদের গ্র্যাচুইটি আটকে রাখা হচ্ছে । দুর্গাপুর ইস্পাত কারখানার প্রচুর কোয়ার্টার ও উদ্বৃত্ব জমি বেআইনি দখলদার দের হাতে চলে গেলেও তা অবসরপ্রাপ্তদের লিজ-লাইসেন্সের মাধ্যমে তুলে দিয়ে বিপুল রাজস্ব আয়ের পথ বন্ধ করে দুর্গাপুর ইস্পাত কারখানার ক্ষতি করা হচ্ছে । যৌথ মঞ্চ অবিলম্বে কোয়ার্টার-জমির লিজ-লাইসেন্সের দাবি মানা না হলে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে । অন্যদিকে দামোদর নদ ও ফিডার ক্যানেলের অবিলম্বে নাব্যতা বৃদ্ধিরও দাবি জানিয়েছে যৌথ মঞ্চ । এই সব দাবি-সম্বলিত স্মারক লিপি দুর্গাপুর ইস্পাত কারখানার নগর প্রশাসনের চিফ জেনারেল ম্যানেজারের কাছে পেশ করে যৌথ মঞ্চের প্রতিনিধি দল অবিলম্বে প্রতিবিধান জানিয়েছেন । যৌথ মঞ্চের পক্ষ লাগাতার ধর্ণার প্রতি সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বিনয়েন্দ্র কিশোর চক্রবর্তি, বিকাশ ঘটক,রথিন রায়,বিশ্বরূপ ব্যানার্জি,বিশ্বজিত বিশ্বাস,অনিত মল্লিক ও দুর্গাপুর ( পূর্ব) এর বিধায়ক সন্তোষ দেবরায় ।
 আজ বিকালে,সেইল আবাসন অঞ্চলে,নাগরিকদের বাড়ি থেকে বর্জ্য সংগ্রহের চালু প্রক্রিয়া বাতিল করে আবাসিকদের ঘাড়ে আর্থিক বোঝা চাপানো এবং বর্জ্য সংগ্রহের পদ্ধতিতে মানুষকে বাস্তব সমস্যার মধ্যে ঠেলে দেওয়ার প্রতিবাদে নাগরিক কনভেনশন অনুষ্ঠিত হল। মাসিক দেয় অর্থের পরিমাণ একলাফে আট () গুণেরও বেশি বৃদ্ধি করার পরিকল্পনার বিরুদ্ধে নাগরিকরা তীব্র ক্ষোভ প্রকাশ করেন। দুর্গাপুর নগর নিগমের তুঘলকি ফরমানের প্রতিবাদে শহরের সমস্ত মানুষকে একযোগে প্রতিবাদের আহ্বান জানানো হয়। বক্তব্য রাখেন স্থানীয় বিধায়ক সন্তোষ দেবরায় স্বপন মজুমদার। আবাসিকরা মতামত ব্যক্ত করেন। প্রাক্তন বিধায়ক এবং প্রাক্তন মেয়র পারিষদ বিপ্রেন্দু চক্রবর্তী বক্তব্য রাখেন।সভাপতিত্ব করেন নিখিল চৌধুরী।
সন্ধ্যায় ইস্পাতনগরীর বি.টি.রণদিভে সি.আই.টি.ইউ এর ইস্পাত সমন্বয় কমিটির আহ্বানে দামোদর নদ ও ফিডার ক্যানেলের অবিলম্বে নাব্যতা বৃদ্ধির দাবিতে একটি নাগরিক কনভেনশন অনুষ্ঠিত হয় । বক্তব্য রেখেছেন বিশ্বরূপ ব্যানার্জি ও মলয় ভট্টাচার্য ।







No comments:

Post a Comment