Sunday 12 April 2015

ইস্পাতনগরীতে পালিত হল শহীদ সফদর হাসমির জন্মদিবস ও জাতীয় পথনাটক দিবস ।

                                                                

দুর্গাপুর , ১২ই এপ্রিল : আজ সন্ধ্যায় , ইস্পাতনগরীতে পালিত হল শহীদ সফদর হাসমির ৬১-তম জন্মদিবস ও পথনাটক দিবস । বিশ্বখ্যাত নাট্যকার সফদর হাসমি , গাজিয়াবাদে তাঁর বিখ্যাত পথনাটক হল্লা -বোল প্রদর্শন করার সময় , কংগ্রেসী-ঘাতক বাহিনীর নৃশংস আক্রমনে ১লা জানুয়ারী ১৯৮৯ সালে আহত হয়ে পরের দিন মারা যান । তাঁর জন্মদিবসকে জাতীয় পথনাটক দিবস হিসাবে উদযাপন করা হয় ।
আজ এই উপলক্ষ্যে , ইস্পাতনগরীতে পঃ বঙ্গ গনতান্ত্রিক লেখক শিল্পী সংঘে ( ইস্পাত ১ ও ২ নং আঞ্চলিক কমিটি ) , ভারতীয় গণনাট্য সংঘ ( ইস্পাত শাখা ) , পঃ বঙ্গ আদিবাসী ও লোকশিল্পী সংঘ ( দুর্গাপুর ) এবং কিশোর বাহিনী (দুর্গাপুর ইস্পাত ) পক্ষ থেকে চণ্ডীদাস বাজারে পথ-নাটক ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান প্রদর্শিত করা হয় । এর আগে ডেভিড হেয়ার মোড়ে এখন সংক্ষিপ্ত পথসভায় আজকের দিনটির তাৎপর্য ও বর্তমানে পঃ বঙ্গে গনতন্ত্র পুনঃরুদ্ধারের সংগ্রামে শিল্পী –সাহিত্যিকদের ভূমিকার কথা স্মরন করিয়ে বক্তব্য রাখেন শ্রী সলিল দাসগুপ্ত ও সীমান্ত তরফদার । বক্তারা গতকাল রাত্রিবেলায় ইস্পাতনগরীর ডেভিড-কাশীরাম অঞ্চলে গনতান্ত্রিক আন্দোলনের নেতৃত্ব কমঃ বি.টি.রায় , বিনয় অধিকারী ও স্বপন বরুয়ার বাড়ীতে তৃণমূলী দুষ্কৃতিদের হামলার তীব্র নিন্দা করেন । পথসভার শেষে শিল্পী-সাহিত্যিকরা মিছিল করে ডেভিড হেয়ার মোড় থেকে চণ্ডীদাস বাজারে যান এবং সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন ।
   সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাতিত্ব করেন শ্রী মৃণাল ব্যানার্জী ও বক্তব্য রাখেন শ্রী অশোক দাস । সংগীত পরিবেশন করে ভারতীয় গণনাট্য সংঘ ( ইস্পাত শাখা ) ও লহরীর শিল্পীবৃন্দ । কবিতা পরিবেশন করে কিশোর বাহিনীর শিল্পীরা ও স্বরচিত কবিতা পাঠ করেন বিভিন্ন শিল্পীরা । সবশেষে শিল্পায়ন নাট্যগোষ্ঠীর পক্ষ থেকে নাটক - সক্রেটিস  প্রদর্শিত হয় ।



No comments:

Post a Comment