Thursday 6 August 2015

শপথে-আবেগে ইস্পাতনগরীতে পালিত হল শহীদ দিবস – শহীদ আশিষ-জব্বরের ৫০-তম মৃত্যুবার্ষিকী ।



দুর্গাপুর,৬ই আগষ্ট :  আজ সারাদিন ধরে বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে ইস্পাতনগরীতে পালিত হল দুর্গাপুরের প্রথম শহীদ দ্বয় - আশিষ-জব্বরের ৫০-তম মৃত্যুবার্ষিকী । উল্লেখ্য , দুর্গাপুরের ৩৪ শহীদকেও একই দিনে স্মরন করা হয় । একই সাথে ইস্পাতনগরীতে গতকালের ঐতিহাসিক মিছিলের মধ্য দিয়ে দুর্গাপুরের    ঐতিহাসিক আগষ্ট আন্দোলনের ৫০-তম বার্ষিকী উপলক্ষ্যে বর্ষব্যাপী কর্মসূচীর সূচনা হয়েছে ।
আজ সকালে বিভিন্ন সেক্টর অফিসে  রক্তপতাকা উত্তোলন করা হয় । এরপরে , ১নং বিদ্যাসাগর এভিন্যু এ - বি.টি.রণদিভে ভবনে রক্তপতাকা উত্তোলন করেন যথাক্রমে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি কমঃ রথীন রায় ও স্টিল ওয়ার্কার্স ফেডারেশনের সাধারন সম্পাদক কমঃ পি.কে.দাস । সেখান থেকে একটি বিশাল বাইক মিছিল , ইস্পাতনগরীর বিভিন্ন পথ পরিক্রমা করে মূল অনুষ্ঠানস্হল আশীষ মার্কেটে পৌঁছায় ।
আশীষ মার্কেটে মূল অনুষ্ঠানে রক্তপতাকা উত্তোলন করেন যথাক্রমে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি কমঃ রথীন রায় । শহীদবেদীতে মাল্যদান করেন কমঃ রথীন রায় , অজিত মুখার্জী , জীবন রায় , অর্ধেন্দু দাক্ষী , পি.কে.দাস,বিশ্বরূপ ব্যানার্জী,অরুণ চৌধুরী ,নির্মল ভট্টাচার্য ,বিপ্রেন্দু চক্রবর্তী,সুবীর সেনগুপ্ত, শম্ভূ প্রামানিক ( এআইটিইউসি ),বাসুদেব হাজরা ( এআইটিইউসি ),উত্তম ঘোষ ( ফঃ ব্লক ) সহ অন্যান্য নেতৃবৃন্দ । অনুষ্ঠানস্হলে পঃ বঙ্গ গনতান্ত্রিক লেখক শিল্পী সংঘের দুর্গাপুর ইস্পাত ১নং শাখার পক্ষে মানবিক পত্রিকার শহীদ স্মরণের ৫০-তম বার্ষিকী সংখ্যা প্রকাশ করা হয় ও বিনামূল্যে বিতরন করা হয় । প্রকাশ করেন শ্রমিক-কবি কেষ্ট চট্টোপাধ্যায় । এরপরে জব্বর বাগে শহীদবেদীতে মাল্যদান করেন নেতৃবৃন্দ । পরে আশিষ-জব্বর ভবনে রক্তপতাকা উত্তোলন করেন কমঃ নির্মল ভট্টাচার্য । শহীদবেদীতে মাল্যদান করেন কমঃ নির্মল ভট্টাচার্য , সেখ সাইদুল হক , সুবীর সেনগুপ্ত সহ অন্যান্য নেতৃবৃন্দ । তারপরে আশিষ-জব্বর ভবনে ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশনের দুর্গাপুর ইস্পাত জোনাল কমিটির  পক্ষে আয়োজিত রক্তাদান শিবিরে ৩১ জন যুবক-যুবতী  রক্তাদান করেন ।
বিকালে , বি.টি.রণদিভে ভবনে ভীড়ে ঠাসা কনভেনশনে বক্তব্য রাখেন সি.আই.টি.ইউ এর সর্বভারতীয় সহ-সভাপতি কমঃ বাসুদেব আচারিয়া , অজিত মুখার্জী , জীবন রায় ও অজিত মুখার্জী । বক্তারা বলেন যে শহীদ আশিষ-জব্বরের প্রানদান ও ১৯৬৬-র দুর্গাপুরের আগষ্ট আন্দোলন –ধর্মঘট স্বাধীন ভারতে শ্রমিক অধিকার সম্পর্কে ভারতের শ্রমিক শ্রেনীর শ্রেনী-সচেতনার দিশারী হিসেবে আজও প্রাসঙ্গিক । আজকে ভারত তথা বিশ্ব পুঁজিবাদ-সাম্রাজ্যবাদের স্বার্থে তৈরী নয়া অর্থনীতি-বিশ্বায়নের নাগপাশে বাঁধার জন্য ভারত তথা পঃ বঙ্গে শ্রমিকদের চূড়ান্ত শোষনের জন্য যখন কেন্দ্রে মোদী ও রাজ্যে মমতা সরকার আগ্রাসী ভূমিকা নিচ্ছে , শ্রম-সংস্কার ও বিলগ্নীকরনের মারফৎ শ্রমিক অধিকার ও ভারতের জনগনের সম্পদ   অবাধে লুঠের ব্যবস্হা করতে চাইছে , ঠিক তখন  অবিস্মরণীয় ১৯৬৬-র দুর্গাপুরের আগষ্ট আন্দোলন –ধর্মঘট ও মৃত্যুঞ্জয়ী শহীদ আশিষ-জব্বরের প্রানদানের ৫০-তম বার্ষিকী – গোটা ভারতের শ্রমিকশ্রেনীকে এই লুঠের বিরুদ্ধে ঐক্যবদ্ধ সংগ্রামে অনুপ্রানিত করবে ।
কনভেনশনে সভাপতিত্ব করেন কমঃ রথীন রায় ।








No comments:

Post a Comment