Sunday 28 August 2016

২রা সেপ্টেঃ সাধারন ধর্মঘট : ইস্পাতনগরীর প্রচার তুঙ্গে ।


দুর্গাপুর , ২৮শে  আগষ্ট  : আগামী  ২রা সেপ্টেঃ দেশব্যাপি  ধর্মঘটের  সমর্থনে  দুর্গাপুর ইস্পাত ও মিশ্র  ইস্পাত  কারখানায়  এবং  ইস্পাতনগরী সহ  সংলগ্ন  গ্রামাঞ্চল ও বস্তি অঞ্চলে  নিবিড় প্রচার চলছে  ।
ভয়াবহ  অবস্হার মুখোমুখি হয়েছে  ভারতের  ইস্পাত শিল্প । সংকটাপন্ন  রাষ্ট্রায়াত্ব ইস্পাত  শিল্প  স্টিল অথরিটি  অফ ইন্ডিয়া  লিমিটেড ( সেইল ) । উদার অর্থনীতির হাত ধরে বল্গাহীন  বিদেশী  ইস্পাত  আমদানীর জেরে  ‘নবরত্ন’ মর্যাদা প্রাপ্ত সেইলের লোকসানের পরিমান  দাঁড়িয়েছে  প্রায়  ৭,৫০০ কোটি  টাকা । প্রধানমন্ত্রী  মোদি মনে করেন রাষ্ট্রায়ত্ব শিল্পের  জন্ম হয়েছে ,’ মরনে’ এর  জন্য ! আসলে  বি.জে.পি যে আদ্যোপান্ত্য রাষ্ট্রায়ত্ব  সংস্হা  বিরোধী ,তার  পরিচয় দুর্গাপুর  বাজপেয়ী সরকারের  সময়ে  পেয়ে গেছে । বন্ধ হয়ে যায়  এম.এ.এম.সি , ফার্টিলাইজার  ও বি.ও.জি.এল । বেরকারীকরনের  মুখে দাঁড়য়েছিল দুর্গাপুর ইস্পাত ও মিশ্র ইস্পাত কারখানা । বামফ্রন্ট  সরকারের অনমনীয় মনোভাব ও সি.আই. টি.ইউ এর নেতৃত্বে ইস্পাত শ্রমিকদের অদম্য লড়াই  সে যাত্রায়  বেঁচে যায়  ডি.এস.পি  ও এ.এস.পি. । তবে সে সময়েই দুর্গপুরের মানুষ শ্রীমতি মমতা ব্যানার্জীর  বি.জে.পি ভজনা এবং রাষ্ট্রায়ত্ব সংস্হার জন্য ,’মায়া কান্নার’ স্বরূপ বুঝেছিল । আজ দুর্গাপুরে কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ব সংস্হার সাথে সাথে রাজ্য সংস্হা ডি.পি.এল ও ডি.সি.এল ও ধুঁকছে । মোদি-মমতার ‘ সখ্য’ জ্বলন্ত উদাহরন দুর্দশাগ্রস্হ  দুর্গাপুর শিল্পাঞ্চল । তাই  ২রা সেপ্টেঃ এর ধর্মঘটের বার্তা জোড়ালো ভাবে ছড়াচ্ছে  কারখানার ভেতরে , কারখানার  বাইরে , পাড়ায় পাড়ায় , মহল্লায় মহল্লায় ।

ধর্মঘটের সমর্থনে আজ ট্রেড ইউনিয়ন সমন্বয়  কমিটির উদ্যোগে  ট্রাঙ্ক রোড  , আশীষ  মার্কেট , চন্ডিদাস বাজার ও সেইল সমবায় আবাসন অঞ্চলে কবিগুরু  মোড়ে  চারটি পথসভা  হয় । 






No comments:

Post a Comment