Wednesday 30 November 2016

আশংকা আগেই ছিল , আনুষ্ঠানিকভাবে সেইলের পক্ষ থেকে দুর্গাপুর মিশ্র ইস্পাত কারখানার বিক্রীর সিদ্ধান্তে শিলমোহর পড়ল ।



দুর্গাপুর,৩০শে নভেঃ – এই বছরের  ১৫ই ফেব্রু : রাষ্ট্রায়ত্ব ইস্পাত উদ্যোগ সেইলের  দুর্গাপুর মিশ্র ইস্পাত কারখানার সাথে  দুর্গাপুর ইস্পাত কারখানার ,’মার্জার’ এর সিদ্ধান্ত জানাজানি হতেই , দুর্গাপুর মিশ্র ইস্পাত কারখানার , সংক্ষেপে এ.এস.পি ( অ্যালয় স্টিল প্ল্যান্ট ) এর ভবিষ্যত সম্পর্কে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( এইচ.এস.ই.ইউ ) সহ অন্যান্য সি.ই.টি.ইউ ভূক্ত ট্রেড ইউনিয়ন এবং বাম গনসংগঠনের এর পক্ষ থেকে আশংকা প্রকাশ করে ,’নবরত্ন’ রাষ্ট্রায়ত্ব সেইলের  অন্যতম সেরা  ইউনিট ও দেশে-বিদেশর প্রতিরক্ষা সরঞ্জাম-মহাকাশ ও পরমানু গবেষনা ও যন্ত্র উৎপাদনে মত গুরুত্বপূর্ণ  কাজে ব্যবহার্য  আন্তর্জাতিক  মানের বিশেষ স্টিল উৎপাদক  সংস্হা  এ.এস.পি বাঁচানোর জন্য যৌথ আন্দোলনের ডাক দেওয়া হয় ও লাগাতারভাবে বিভিন্ন প্রতিবাদ কর্মসূচী নেওয়া হয় যা এখনও চলছে । যদিও এরই মধ্যে বিভিন্ন স্বার্থান্বেষি মহল থেকে শ্রমিক ও জনসাধারনের মধ্যে বিভ্রান্তি ছড়ানোর প্রচেষ্টা চলছে ।
দুর্গাপুর ( পূর্ব ) এর সি.পি.আই.( এম ) বিধায়ক  সন্তোষ দেবরায় ইতিমধ্যে দুই বার মুখ্যমন্ত্রী কে চিঠি দিয়ে  এ.এস.পি বাঁচানোর জন্য রাজ্য সরকারের  হস্তক্ষেপের  দাবী জানিয়েছেন ।
কিন্তু আজ দুপুরে সেইলের ওয়েবসাইটে  , সেইলের এর  থেকে শেয়ার সংসহার নিয়ামক  সেবি-র কাছে কে্ন্দ্রীয়  মন্ত্রীসভার ক্যাবিনেটের সিদ্ধান্ত  অনুসারে ইস্পাত মন্ত্রকের পক্ষ থেকে এ.এস.পি সহ ভদ্রাবতী ও সালেম কারখানার বিলগ্নীকরন
 ও নিলামে চড়িয়ে বেচার আর্জি জানিয়ে চিঠি ফাঁস হতেই , সমগ্র দুর্গাপুর জুড়ে প্রবল ক্ষোভ সৃ্ষ্টি হয় ।
হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( এইচ.এস.ই.ইউ ) এর পক্ষ থেকে অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবী জাননো হয় এবং প্রত্যাহার না হওায়া পর্যন্ত সর্বাত্মক আন্দোলন  চালিয়ে  যাওয়া হবে বলে  জানানো  হয়েছে । এই বিষয়ে যৌথ আন্দোলন গড়ে তোলার  প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে  বলে এইচ.এস.ই.ইউ জানিয়েছে ও আগামীকাল সকাল থেকে এ.এস.পি কারখানায় লাগাতার শ্রমিক বিক্ষোভ কর্মসূচী পালনের  ডাক দিয়েছে ।
দুর্গাপুর ( পূর্ব ) এর সি.পি.আই.( এম ) বিধায়ক  সন্তোষ দেবরায় ,’ এ.এস.পি বাঁচাও , শিল্প বাঁচাও, দুর্গাপুর বাঁচাও ‘ আন্দোলনে  দলমত-নির্বিশেষ সকলকে সামিল হওয়ার আবেদন জানিয়েছেন ।


No comments:

Post a Comment