Thursday 1 December 2016

বেসরকারীকরনের বিরুদ্ধে উত্তাল অ্যালয় স্টিল প্ল্যান্ট : শ্রমিক ঐক্যের অভূতপূর্ব নিদর্শন গড়ল ইস্পাত শ্রমিকরা ।



দুর্গাপুর , ১লা ডিসেঃ – লড়াই কা ময়দান মে,মজদুর-মজদুর ভাই – সত্যি আজ দুর্গাপুরের অ্যালয় স্টিল প্ল্যান্ট এর স্হায়ী ও ঠিকা শ্রমিক নির্বিশেষ তা আবারও প্রমান করলেন । গত ১৫ই ফেব্রুঃ ,’মার্জার’ ঘোষনার সাথে সাথে ইস্পাত শ্রমিক সংগঠন এইচ.এস.ই.ইউ ( সি.ই.টি.ইউ ) এ.এস.পি.-র বেসরকারীকরনের আশংকা করে লাগাতার আন্দোলন চালানোর সাথে সাথে বারংবার  যৌথ আন্দোলনের আহ্বান জানায় । সংবাদপত্রে এ.এস.পি.-র বেসরকারীকরনের খবর এলেও ,অনেকে বিশ্বাস করতে চায় নি ,শ্রমিক ঐক্য দূর্বল করার জন্য  বিভিন্ন অপপ্রচার চলে ।
কিন্তু গতকাল এ.এস.পি.-র বেসরকারীকরনের জন্য সেবি কে লেখা সেইল এর গোপন চিঠি ফাঁস হতেই দুর্গাপুরে প্রবল বিক্ষোভ ছড়িয়ে পড়ে । এইচ.এস.ই.ইউ এর পক্ষ থেকে আজ সকাল থেকে বিক্ষোভ-কর্মসূচী পালন করার ডাক দেওয়া হয়ে । আজ সকালে কারখানার গেটে বিক্ষোভ শুরু হলে , আই.এন.টি.ইউ.সি এর নেতৃত্ব বিক্ষোভে যোগ দিলে , বিক্ষোভ কার্যতঃ জনসমুদ্রের রূপ নেয় এবং কারখানার গেট  অবরুদ্ধ হয়ে পড়ে । এর পরে কারখানার ভেতরে বিক্ষোভ চলতে থাকে । বেলা ৩ টার সময়ে কারখানার ভিতর থেকে দলে দলে শ্রমিক বিশাল  মিছিল করে  কারখানার গেটে বিক্ষোভ সমাবেশে যোগ দিতে আসার পথে , গেটে বাধা পায় । কার্যতঃ ফুৎকারে বাধা অতিক্রম করে মিছিল বিক্ষোভ সমাবেশে যোগ দেয় । সংহতি জানিয়ে, সমাবেশে বিপুল সংখ্যায় দুর্গাপুর ইস্পাত ( ডি.এস.পি ) এর স্হায়ী ও ঠিকা শ্রমিকরা  যোগদান করেন । 

সমাবেশে বক্তব্য রাখেন এইচ.এস.ই.ইউ ( সি.ই.টি.ইউ ) এর পক্ষে  বিজয় সাহা,রামপঙ্কজ গাঙ্গুলী ও অরুন চৌধুরী ( ডি.এস.পি ইউনিট ) এবং আই.এন.টিউ.সি এর পক্ষে শিবপ্রসাদ দাস ও চন্দন ঘোষ । বক্তারা এ.এস.পি.-র বেসরকারীকরনের সিদ্ধান্ত প্রত্যাহার না হওয়া পর্যন্ত লাগাতার যৌথ আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানান হয় । সমাবেশে সভাপতিত্ব করেন গুরুপ্রসাদ ব্যানার্জী ।

এছাড়াও সমাবেশে বক্তব্য রাখেন দুর্গাপুর ( পূর্ব ) এর সি.পি.আই(এম) বিধায়ক সন্তোষ দেবরায় । তিনি এ.এস.পি.-র বেসরকারীকরনের সি্ধান্তের জন্য মোদি সরকারের তীব্র সমালোচনা করে বলেন যে এর ফলে দুর্গাপুর সহ গোটা রাজ্যের অর্থনীতিতে বিরূপ প্রতিক্রিয়া পড়বে। বেসরকারীকরনের সিদ্ধান্ত প্রত্যাহার করার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবী করে  এর আগে দুটি চিঠি  দিয়েছেন । আজ আরও একটি চিঠি পাঠিয়েছেন বলে,তিনি সমাবেশে জানান ।একই সাথে এখনও যারা যৌথ আন্দোলনে যোগ দেয় নি , এ.এস.পি বাঁচানোর জন্য,তাদের যৌথ আন্দোলনে যোগ দেওয়ার আবেদন জানান ।
সমাবেশ চলাকালীন মলয় ভট্টচার্য  (এইচ.এস.ই.ইউ , সি.ই.টি.ইউ ) ও আই.এন.টিউ.সি এর পক্ষে শিবপ্রসাদ দাস এর নেতৃত্বে ১০ সদস্যের এক যৌথ প্রতিনিধিদল এ.এস.পি কর্তপক্ষের কাছে ডেপুটেশন দিয়ে শ্রমিকদের মনোভাব জানিয়ে আসেন।














No comments:

Post a Comment