Wednesday 22 March 2023

রাষ্ট্রায়ত্ব ইস্পাত উৎপাদক সংস্হা সেইল-আরআইএনএল এর ঠিকা শ্রমিকদের বেতন চুক্তিতে অন্তর্ভুক্তির দাবিতে ডিএসপি ও এএসপি-তে সিআইটিইউ এর বিক্ষোভ।

 


দুর্গাপুর,২২শে মার্চ : আজ সকালে, হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন(সিআইটিইউ) এর ডাকে দুর্গাপুর ইস্পাত কারখানার ইডি ( ওয়ার্কস ) দপ্তরের সামনে স্হায়ী শ্রমিকরা রাষ্ট্রায়ত্ব ইস্পাত উৎপাদক সংস্হা সেইল-আরআইএনএল এর ঠিকা শ্রমিকদের বেতন চুক্তিতে অন্তর্ভুক্তি সহ অবিলম্বে পূর্ণাঙ্গ বেতন চুক্তির দাবিতে বিক্ষোভ দেখান । বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন ললিত মিশ্র,বিশ্বরূপ ব্যানার্জি,সীমান্ত চ্যাটার্জি,দেবাশিস পাল ও নিমাই ঘোষ।একই সাথে বক্তারা অভিযোগ করেন যে দুর্গাপুর ইস্পাত কারখানায় ঠিকা শ্রমিকরা ২৬ দিন কাজ করে ১৩দিনের বেতন পাচ্ছেন । শাসক তৃণমূল দলের নেতারা এক শ্রেনীর অসাধু ঠিকাদার ও অফিসারদের প্রত্যক্ষ সহযোগিতায় ঠিকা শ্রমিকদের প্রাপ্য বেতন থেকে বঞ্চিত করে চলেছেন । এছাড়া পিএফ ও ইএসআই থেকেও ঠিকা শ্রমিকদের বঞ্চিত করে চলেছেন । অবিলম্বে এই পাহাড় প্রমান দূর্নীতি বন্ধ করা না হলে সিআইটিইউ এর পক্ষ থেকে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দেন বক্তারা । ইডি ( ওয়ার্কস ) দপ্তরে ইউনিয়ন এর পক্ষে স্মারক লিপি জমা দিয়ে অবিলম্বে সমস্যা সমাধানের জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানানো হয়েছে।

   অন্যদিকে,লড়াই তীব্রতর করার ডাক দিয়ে ঠিকা শ্রমিকদের বেতন চুক্তিতে অন্তর্ভুক্তি সহ অবিলম্বে পূর্ণাঙ্গ বেতন চুক্তির দাবিতে অ্যালয় স্টিল প্ল্যান্টের সিজিএম( আইসি – ওয়ার্কস ) এর দপ্তরের সামনে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন (সিআইটিইউ) ও এএসপি কন্ট্রাক্টার এমপ্লয়িজ ইউনিয়ন (সিআইটিইউ) এর যৌথ আহ্বানে অ্যালয় স্টিল প্ল্যান্টের স্হায়ী ও ঠিকা শ্রমিকরা  বিক্ষোভ দেখান।বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন নবেন্দু সরকার,নিখিল কুমার দাস,তারক দাস ও সুমন ব্রত দাস । বক্তারা ঠিকা শ্রমিকদের ভিডিএ সহ অন্যান্য বকেয়া বিষয়ে অবিলম্বে সমাধানের দাবি জানান। সিজিএম( আইসি – ওয়ার্কস ) এর দপ্তরে ইউনিয়ন এর পক্ষে স্মারক লিপি জমা দিয়ে অবিলম্বে সমস্যা সমাধানের জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানানো হয়েছে।

এদিকে, অ্যালয় স্টিল প্ল্যান্টের ঠিকা শ্রমিক ও মৃত শ্রমিকের পোষ্যের চাকুরি নিয়ে দুর্ণীতির অভিযোগে স্হানীয় বাসিন্দরা শাসক দলের ঘনিষ্ঠ জনৈক শান্তনু মুখার্জি কে হাতেনাতে ধরে গাছে বেঁধে রাখেন । তিনি স্বীকার করেন যে অ্যালয় স্টিল প্ল্যান্টের ঠিকা শ্রমিক ও মৃত শ্রমিকের পোষ্যের চাকুরি বিষয়ে লক্ষ লক্ষ টাকার দুর্ণীতি হয়েছে । পরে পুলিশ তাকে গ্রেপ্তার করে । অবিলম্বে দুর্ণীতি বন্ধের দাবিতে সিআইটিইউ সরব হয়েছে ।












দুর্ণীতির অভিযোগে ধৃত শাসক দলের ঘনিষ্ঠ জনৈক শান্তনু মুখার্জি ।





No comments:

Post a Comment