Sunday 23 March 2014

প্রয়াত হলেন পার্টি-সদস্য কমরেড রমাপ্রসাদ গাঙ্গুলী ।


                                   
   


দুর্গাপুর , ২৩শে মার্চ : প্রয়াত হলেন  ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী )-র  দুর্গাপুর ১বি জোনাল কমিটির  পার্টি-সদস্য কমরেড রমাপ্রসাদ গাঙ্গুলী । আজ ভোর ১-১০ মিঃ স্হানীয় দুর্গাপুর ইস্পাত কারখানার মেইন হাসপাতালে তিনি প্রয়াত হয়েছেন । মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ ।  পরে তার মরদেহ নিয়ে আসা হয় আশীষ –জব্বর ভবনে । সেখানে মরদেহে রক্তপতাকা আচ্ছাদিত করেন ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী )-র  বর্ধমান জেলা কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য কমঃ অজিত মুখার্জী । এরপর মরদেহে মাল্যদান করেন কমঃ অজিত মুখার্জী , সুশান্ত ব্যানার্জী , সন্তোষ দেবরায় , নির্মল ভট্টচার্য , সুবীর সেনগুপ্ত , আল্পনা চৌধুরী সহ পার্টি ও গণসংগঠনের নেতৃবৃন্দ এবং  প্রয়াত  কমরেড রমাপ্রসাদ গাঙ্গুলীর দুই কন্যা সহ আত্মীয়-স্বজনরা । এরপরে মরদেহ হিন্দুস্হান স্টিল এমপ্লয়ীজ ইউনিয়নের দফ্তর বিটি রণদিভে ভবন ও বিমল দাগুপ্ত ভবনে নিয়ে যাওয়া হয় এবং শ্রদ্ধা প্রদর্শন করা হয় । পরে তার শেষকৃত্য সম্পন্ন হয় ।
সংক্ষিপ্ত জীবনী : ১লা মে , ১৯৩৯ সালে অধুনা বাংলাদেশের ফরিদপুর জেলার কালনী গ্রামে জন্মগ্রহন করেন কমঃ রমাপ্রসাদ গাঙ্গুলী । দেশভাগের আগেই শিশুবয়সে মালদহে চলে আসেন এবং মালদহ কলেজ থেকে স্নাতক হন । ১৯৬৩ সালে দুর্গাপুর ইস্পাত কারখানায় চাকুরীতে যোগদান করেন এবং লাল ঝান্ডার পতাকা তলে সমবেত হয়ে হিন্দুস্হান স্টিল এমপ্লয়ীজ ইউনিয়নের সক্রিয় সদস্য হয়ে ওঠেন । ১৯৬৬ সালে তিনি ইস্পাতনগরীর সংলগ্ন গ্রামাঞ্চলে কৃষকসভা গড়ে তোলার কাজে সক্রিয় অংশগ্রহন করেন । ১৯৬৯ সালে তিনি পার্টি সভ্যপদ পান । তিনি হিন্দুস্হান স্টিল এমপ্লয়ীজ ইউনিয়নের কাউন্সিল সদস্য নির্বাচিত হয়েছিলেন । এছাড়াও , ইস্পাতনগরীর সেক্টর কমিটি সংগঠনেও তিনি সক্রিয় ভূমিকা পালন করেছিলেন ।
তাঁর মৃত্যুতে , ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী )-র  দুর্গাপুর ১বি জোনাল কমিটির পক্ষ থেকে গভীর শোকপ্রকাশ করে , প্রয়াত কমরেড রমাপ্রসাদ গাঙ্গুলীর কন্যাদ্বয় ও আত্মীয়-স্বজনের প্রতি সমবেদনা জানানো হয় ।

      









No comments:

Post a Comment