Tuesday 11 March 2014

সর্বজনপ্রিয় প্রয়াত কমরেড সুবোধ বিশ্বাসের গৌরবময় স্মৃতি শোষিত জনগনের লড়াই এর প্রেরণা হয়ে থাকবে ।




দুর্গাপুর , ১১ই মার্চ : আজ , ইস্পাতনগরীর দেশবন্ধু ভবনে , ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী )-র দুর্গাপুর ১এ জোনাল কমিটির আহ্বানে অনুষ্ঠিত হল প্রয়াত কমরেড সুবোধ বিশ্বাসের স্মরণসভা । দীর্ঘ রোগভোগের পর গত ২৫শে ফেব্রুঃ ,২০১৪ , রাত্রি ১০ – ৫০ মিনিট নাগাদ প্রয়াত হন ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী )-র দুর্গাপুর ১এ জোনাল কমিটির প্রাক্তন সদস্য ও আজীবন সংগ্রামী শ্রমিকনেতা কমরেড সুবোধ বিশ্বাস । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর । তিনি রেখে গেছেন স্ত্রী , পুত্র , পুত্রবধু ,দৌহিত্রী ও আত্মীয়-পরিজনদের ।
         ১৯৪৫ সালের ১০ই ফেব্রুঃ অধুনা বাংলাদেশে জন্ম হয় প্রয়াত কমরেড সুবোধ বিশ্বাসের । দেশভাগের কারনে চলে আসেন উত্তর চব্বিশ পরগনার বনগাঁয় । শিক্ষাজীবন শেষে তিনি দুর্গাপুর ইস্পাত কারখানার সেন্ট্রাল স্টোর্স বিভাগে কাজে যোগ দেন । ছাত্রজীবন ও পারিবারিক বামপন্হী মনস্কতার সূত্র ধরে কর্মজীবনের শুরু থেকেই তিনি লাল ঝান্ডার সংগঠন হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের সভ্যপদ গ্রহন করেন এবং অনতিবিলম্বে ইউনিয়নের গুরুত্বপূর্ন কর্মী হিসেবে আত্মপ্রকাশ করেন । ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক , যুগ্ম - সাংগঠনিক সম্পাদক ও সহ – সভাপতির মত গুরুত্বপূর্ন দায়িত্ব দক্ষতার সাথে পালন করেন । ১৯৬৮ সালে তিনি পার্টি-সভ্যপদ লাভ করেন ও পরবর্তীকালে  পার্টির আঞ্চলিক কমিটির সদস্য , দুর্গাপুর ইস্পাত ১ আঞ্চলিক কমিটির সম্পাদক ও দুর্গাপুর ১এ জোনাল কমিটির সদস্য নির্বাচিত হয়েছিলেন এবং যোগ্যতার সাথে দায়িত্বপালন করেছেন ।  শারীরিক অসুস্হতার জন্য গুরু দায়িত্ব পালনে অব্যাহিত পেলেও , জীবনের শেষ দিন পর্যন্ত তিনি পার্টি – সদস্যের দায়িত্ব পালন করেছিলেন । দুর্গাপুর ইস্পাত কারখানার প্রাক্তন শ্রমিক , ব্যক্তিগত জীবনে মৃদু ও স্বল্পভাষী , ধীর – স্হির অথচ সিদ্ধান্তে অটল , মতদর্শে অবিচল , শ্রমিক শ্রেনী , শোষিত জনগন ও কর্মীদের প্রতি গভীর মমত্ববোধ , দৈনন্দিন জীবন যাপনে অতি সাধারন প্রনালী , তাঁকে  প্রকৃত কমিউনিষ্ট মানসিকতার জীবন্ত প্রতিচ্ছবি করে তুলেছিল । হতে পেরেছিলেন সর্বজনপ্রিয় ।
       স্মরনসভার কাজ শুরু হয় , প্রয়াত কমরেড সুবোধ বিশ্বাসের প্রতিকৃতিতে মাল্যদানের মধ্যে দিয়ে । প্রতিকৃতিতে মাল্যদান করেন , ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী )-র  পঃ বঙ্গ রাজ্য কমিটির সদস্য কমঃ রথীন রায়  , বর্ধমান জেলা কমিটির  সদস্য ও সাংসদ কমঃ সাইদুল হক , সর্বভারতীয় শ্রমিকনেতা কমঃ জীবন রায় , সন্তোষ দেব রায় , সুশান্ত ব্যানার্জী , নির্মল ভট্টাচার্য , আল্পনা চৌধুরী , সুবীর সেনগুপ্ত ও অন্যান্য নেতৃবৃন্দ সহ  বিভিন্ন গন-সংগঠনের নেতৃবৃন্দ এবং  কমরেড সুবোধ বিশ্বাসের স্ত্রী কমঃ বুলা বিশ্বাস , ছেলে ও আত্মীয় – স্বজন । সভায় বক্তব্য রাখেন কমঃ  রথীন রায় , সাইদুল হক , জীবন রায় ও সুশান্ত ব্যানার্জী । শোকপ্রস্তাব পাঠ ও সভাপতিত্ব করেন কমঃ সন্তোষ দেব রায় । গণসংগীত পরিবেশন করে লহরী শিল্পী-গোষ্ঠী । 

      























      

No comments:

Post a Comment