Friday 17 January 2014

শ্রদ্ধায়-স্মরণে-শপথে দুর্গাপুর ইস্পাতনগরীতে উদযাপিত কমরেড জ্যোতি বসুর জন্মশতবর্ষ ও কমরেড বি টি রণদিভের স্মরণ অনুষ্ঠান

দুর্গাপুর , ১৭ই জানুঃ : আজ , দুর্গাপুর ইস্পাতনগরীর দেশবন্ধু ভবনে , ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী ) –র দুর্গাপুর ১এ জোনাল কমিটির উদ্যোগে  বর্ষ ব্যাপি  কমরেড জ্যোতি বসু –র জন্মশতবর্ষ ও কমরেড বি টি রণদিভের স্মরণ অনুষ্ঠান হোল আলোচনাসভার মধ্য দিয়ে । সকালে , এই উপলক্ষ্যে , বি’জোনের হিন্দুস্তান স্টিল এমপ্লয়ীজ ইউনিয়নের দফ্তর বি টি রণদিভে ভবনে আয়োজিত হয় রক্তদান শিবির । মোট ৩৫জন রক্তদাতা রক্তদান করেছেন । ডঃ এস.নাথ চৌধুরীর নেতৃত্বে দুর্গাপুর ইস্পাত কারখানার একটি মেডিক্যাল টীম রক্ত সংগ্রহ করেন ।
       সন্ধ্যায় , ভীড়ে-ঠাসা  দেশবন্ধু ভবনে আয়োজিত আলোচনা সভা , মনে করিয়ে দেয় , ইস্পাতনগরীর সাথে কমরেড জ্যোতি বসু ও কমরেড বি টি রণদিভের দীর্ঘ সম্পর্কের রেশ আজও অম্লাণ । সভার শুরুতে , প্রয়াত কমরেডদের এবং  বাংলা ও ভারতের কিংবদন্তী অভিনেত্রী সুচিত্রা সেনের দেহাবসানে গভীর শোকপ্রকাশ করে নীরবতা পালন করা হয় । এরপর , কমরেড জ্যোতি বসু –র জন্মশতবর্ষ ও কমরেড বি টি রণদিভের স্মরণ অনুষ্ঠান উপলক্ষ্যে আয়োজিত , বসে আঁকা – প্রবন্ধ – আবৃতি – গান ও তাৎক্ষনিক বক্তৃতা প্রতিযোগীতায় সফল প্রতিযোগীদের হাতে বিশেষ সন্মান তুলে দেওয়া হয় ।
   আলোচনা সভায় , ভারতের শ্রমিক আন্দোলনে   কমরেড বি টি রণদিভের অবিস্মরনীয় অবদান ও দুর্গাপুরের শ্রমিক-আন্দোলনের সঙ্গে তাঁর গভীর সম্পর্কের কথা আলোচনা করেন ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী ) –র বর্ধমান জেলা কমিটির সদস্য কমঃ অজিত মুখার্জী এবং ভারত তথা বিশ্ব কমিউনিষ্ট আন্দোলনের কিংবদন্তী নেতা কমরেড জ্যোতি বসু ও দুর্গাপুরের শ্রমিক-আন্দোলনের গড়ে তোলার জন্য তাঁর অসামান্য অবদানের  বিষয়ে আলোচনা করেন ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী )–র পঃ বঙ্গ রাজ্য কমিটির সদস্য  কমঃ রথীন রায় । সভার কাজ পরিচালনা করেন কমঃ সুখময় বোস । এই সভায় , ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী )–র দুর্গাপুর ১এ জোনাল কমিটির উদ্যোগে গ্রন্হিত ,”দুই কিংবদন্তী ও সংগ্রামী দুর্গাপুর “ নামে স্মারক –গ্রন্হ ও “ দুর্গাপুরের ২৯ শহীদ “ নামে ফোল্ডারটি আনুষ্ঠানিক ভাবে  প্রকাশ করেন কমঃ রথীন রায় ও কমঃ অজিত মুখার্জী।কমঃ রথীন রায় ও কমঃ অজিত মুখার্জীর হাতে বই দু-টি তুলে দেন ভারতের কমিউনিষ্ট পার্টি( মার্কসবাদী )–র বর্ধমান জেলা কমিটির সদস্য ও  ভারতের কমিউনিষ্ট পার্টি( মার্কসবাদী )–র দুর্গাপুর ১এ জোনাল কমিটির ভারপ্রাপ্ত জোনাল সম্পাদক কমঃ সুবীর সেনগুপ্ত ।






























No comments:

Post a Comment