Monday 13 July 2015

শহীদ নিমাই অধিকারী কে স্মরণ করল দুর্গাপুর ।

                                                                   


দুর্গাপুর, ১৩ই জুলাই :আজ সকালে , দুর্গাপুর ইস্পাত কারখানার মেইন গেট ও জি.টি. রোডের সংযোগ স্হলে শহীদ কমঃ নিমাই অধিকারীর শহীদবেদীতে মাল্যদান করে তাঁকে স্মরণ করল দুর্গাপুর ।১৯৮১ সালের ১৩ই জুলাই, দুর্গাপুর ইস্পাত কারখানার ঠিকা শ্রমিকদের অন্যতম সংগঠক দুর্গাপুর ইস্পাত কারখানার স্হায়ী শ্রমিক কমঃ নিমাই অধিকারীরকে , ঠিকা শ্রমিকদের মজুরী বৃদ্ধির ধর্মঘটকে সংগঠিত করার জন্য কং-আশ্রিত সমাজবিরোধীদের হাতে নৃশংসভাবে খুন হয়েছিলেন । তাঁর স্মরণে , দুর্গাপুর ইস্পাত কারখানার ঠিকা শ্রমিকদের আপন সংগঠন ইউনাইটেড কন্ট্রাক্টার ওয়ার্কার্স ইউনিয়ন ( সি.আই.টি.ইউ ) এর পক্ষ থেকে সকালে জেনারেল শিফটে্ এর কাজ শুরু হওয়ার আগে , শহীদ-স্মরন অনুষ্ঠান পালন করা হয় ।
   আজ সকালে , অনুষ্ঠানের সূচনায় রক্তপতাকা উত্তোলন করেন কমঃ জি.এস. দাস । শহীদবেদীতে মাল্যদান করেন  কমঃ জি.এস. দাস , সুবীর সেনগুপ্ত , সন্তোষ দেবরায়, মহাব্রত কুন্ডু , হারাধন শাহী , বিভূতি দাসমন্ডল ,নিমাই ঘোষ,স্বপন মজুমদার,দীপক ঘোষ, প্রীতমকুমার দে,সুরজিত রায় , আশীষ মিশ্র , মলয় চক্রবর্তী , পানমনি মূর্মু সহ ট্রেড ইউনিয়ন ও গণ-আন্দোলনের নেতৃবৃন্দ । শহীদ-স্মরনে সংক্ষিপ্ত ভাষনে ইউনাইটেড কন্ট্রাক্টার ওয়ার্কার্স ইউনিয়ন ( সি.আই.টি.ইউ ) এর সাধারন সম্পাদক কমঃ সুবীর সেনগুপ্ত বলেন যে জন্মলগ্ন থেকেই ইউনাইটেড কন্ট্রাক্টার ওয়ার্কার্স ইউনিয়ন ( সি.আই.টি.ইউ ) কে শাসকশ্রেণীর সন্ত্রাস-রক্তচক্ষুকে মোকাবিলা করে এগোতে হয়েছে । দুর্গাপুর ইস্পাত কারখানার স্হায়ী শ্রমিক ও স্হায়ী শ্রমিকদের আপন সংগঠন হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( এইচ.এস.ই.ইউ , সি.আই.টি.ইউ)  ঠিকা শ্রমিকদের আন্দোলনের পাশে দাঁড়িয়েছে । শহীদ কমঃ নিমাই অধিকারী সেই দৃষ্টান্তই স্হাপন করেছেন ।  তৃণমূলের নৃশংস আক্রমনের বিরুদ্ধে ইউনাইটেড কন্ট্রাক্টার ওয়ার্কার্স ইউনিয়ন ( সি.আই.টি.ইউ ) যে বীরত্বপূর্ণ লড়াই চালিয়ে যাচ্ছে , তার অন্যতম প্রেরণা শহীদ কমঃ নিমাই অধিকারী ।
বিকালে , ইউনাইটেড কন্ট্রাক্টার ওয়ার্কার্স ইউনিয়ন ( সি.আই.টি.ইউ ) এর পরিচালনায় ২৭-তম  শহীদ কমঃ নিমাই অধিকারী ও প্রয়াত পরিতোষ ভট্টাচার্য স্মৃতি ফুটবল প্রতিযোগীতার সূচনা হয় লালা লাজপত রায়-ট্রাঙ্ক রোড ময়দানে । আজকের খেলায় অংশ নেয় দুর্গাপুর হিরোজ ও তানসেন অ্যাথালেটিক ক্লাব । ফলাফল ০-২ ।




No comments:

Post a Comment