Saturday 3 August 2013

অবিলম্বে বেতন-চুক্তি ফয়সালার দাবীতে রাষ্ট্রায়ত্ত ইস্পাত-শ্রমিক ও কর্মচারীদের দেশব্যপী বিক্ষোভ সমাবেশ ।

 দুর্গাপুর,৩রা আগষ্ট : অবিলম্বে , SAIL-RINL-CMO-Mines  এর স্হায়ী ও ঠিকা  শ্রমিক-কর্মচারীদের  বেতন-চুক্তি-পেনশন - বকেয়া ভাতা সহ NJCS-র উপযুক্ত ফয়সালার দাবীতে , রাষ্ট্রায়ত্ত ইস্পাত-শ্রমিকদের সর্বভারতীয় সংগঠন SWFI ( স্টীল ওয়ার্কাস ফেডঃ অফ ইন্ডিয়া )/ CITU  - এর ডাকে ২রা-৩রা  আগষ্ট , দু-দিন দেশব্যাপী বিক্ষোভে ব্যপক সারা  মিলেছ । পঃবঙ্গ - ঝারখণ্ড - ওরিষ্যা-অন্ধ্র-তামিলনাড়ু - কর্নাটক - ছত্রিশগর ও মহারাষ্ট্র জুড়ে ছড়িয়ে আছে  SAIL ও RINL এর কারখানা এবং খনিগুলি । প্রসংগত, রাষ্ট্রায়ত্ত  ইস্পাত শিল্পের কর্তৃপক্ষের টালবাহানায়  বিগত ২০-মাস ধরে বকেয়া রয়েছে  নতুন বেতন-চুক্তি  এবং SWFI(CITU) সহ সমস্ত ট্রেড ইউনিয়নগুলি NJCS অবিলম্বে ফয়সালা ও দাবীগুলির বিষয়ে  এককাট্টা রয়েছেন । 

     ২রা  আগষ্ট , বিক্ষোভের প্রথমদিন ছিল ঠিকাশ্রমিকদের বিক্ষোভ কর্মসূচী । কেন্দ্রীয় সরকারের নয়া-উদারনীতিবাদী অর্থনীতির দাপটে রাষ্ট্রয়ত্ত ইস্পাত শিল্পে ক্রমহ্রাসমান স্হায়ীশ্রমিকদের জায়গায় ঠিকাশ্রমিকদের নিয়োগ ক্রমবর্দ্ধমান এবং উৎপাদনবৃদ্ধিতে স্হায়ী শ্রমিকদের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে পরিশ্রম করলেও , সর্বভারতীয় ক্ষেত্র ঠিকাদারদের নির্মম শোষনের শিকার । যদিও পঃ বঙ্গে , বামফ্রন্ট সরকারের সময়ে নূন্যতম বেতন-সীমার দাবী আদায় করা গিয়েছিল , তা ছিল প্রয়োজনের তুলনায় কম । বর্তমানে তৃণমূল সরকারের সময় সেই বেতনও মিলছে না । সম কাজে সম বেতন - CITU এর এই দাবীকে সামনে রেখে  কয়লা শিল্পের ঠিকা শ্রমিকদের  ৪-গ্রেডের মডেলের বেতন-চুক্তির ভিত্তিতে  অবিলম্বে NJCS এ ঠিকা শ্রমিকদের DA সহ বেতন-চুক্তির ফয়সালার দাবীতে প্রায় সর্বত্র বিক্ষোভ সমাবেশ হয় । স্হায়ী শ্রমিকরাও  সংহতি জানিয়ে এই বিক্ষোভ-সমাবেশে যোগদান করেন । 

          ৩-রা  আগষ্ট ছিল স্হায়ী শ্রমিকদের বিক্ষোভ জমায়েত । দুর্গাপুর ইস্পাত কারখানা ও মিশ্র ইস্পাত কারখানা সহ সর্বত্র ব্যপক জমায়েতের খবর পাওয়া গেছে । SWFI(CITU) সহ INTUC-AITUCH-HMS-BMS এবং  ইস্পাত শিল্পের প্রায়  সমস্ত ট্রেড ইউনিয়নগুলির পক্ষ থেকে ২০% MGB , শতকরা হিসেবে ফ্রিঞ্জ বেনিফিট প্রদান , এক শিল্পে এক পেনশন সহ বিভিন্ন দাবীতে ঐক্যমত তৈরী হলেও  রাষ্ট্রায়ত্ত  ইস্পাত শিল্পের কর্তৃপক্ষের টালবাহানায়  NJCS এর ফয়সালা হচ্ছে না বলে অভিযোগ । 

              এই দিন দুর্গাপুর ইস্পাত কারখানার মেইন গেটে HSUE-এর পক্ষ থেকে বিক্ষোভ-সমাবেশে NJCS এর ফয়সালার সাথে সাথে অবিলম্ব দুর্গাপুর ইস্পাত কারখানার  আধুনিকীকরন ও সম্প্রসারের কাজ শুরু করার দাবীও পুনরায় উথ্থাপন করা হয় । সমাবেশে বক্তব্য রাখেন SWFI-র সম্পাদক কমরেড পি কে দাস ,অরুন চৌধুরী , ললিত মিশ্র ,বিশ্বরূপ ব্যানার্জী ,প্রদ্যুৎ মুখার্জী । সভাপতিত্ব করেন কাজল মজুমদার । 


                                                      







No comments:

Post a Comment