Wednesday 7 August 2013

বিপন্ন পঃ বঙ্গ বিপন্ন গনতন্ত্র ও নারীজাতি ।



দুর্গাপুর , ৭ই আগষ্ট : বিগত ২০১১ সালে পঃ বঙ্গে মমতা ব্যানার্জীর নেতৃত্বে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পরে , তৃণমূলের দুষ্কৃতিবাহিনীর নেতৃত্বে পঃ বঙ্গে শুরু হয়েছে গনতন্ত্রের নিধন-যজ্ঞ । এই মারন-উৎসবের যুপকাষ্ঠে ইতিমধ্যে বলি হয়েছেন ১২৩ জন সিপিআইএম ও বামপন্হী নেতা-কর্মীর জীবন , মারাত্মক ভাবে আহত হয়েছেন আরও কয়েক হাজার  । ৪০,০০০ এরও বেশী সিপিআইএম ও বামপন্হী নেতা-কর্মীর এলাকা ছাড়া , হাজার হাজার মিথ্যা মামলায় জড়ানো হয়েছে তাদের অথবা জেলে পোড়া হয়েছে । কয়েক হাজার পার্টি-দফ্তর ও গনসংগঠনের অফিস  ধ্বংস করা হয়েছে অথবা দখল করা হয়েছে । সিপিআইএম অথবা বামপন্হী হওয়ার অপরাধে , মহিলাদের বিরুদ্ধে , ধর্ষন - শ্লিলতাহানিকে রাজনৈতিক হাতিয়ার হিসাবে ব্যবহার করছে তৃণমূলের দুষ্কৃতিবাহিনী । তবুও , মহিলাদের উপর  যৌন -নির্যাতন  মাত্রাছাড়া  বৃদ্ধি , পঃ বঙ্গ প্রথম মহিলা মুখ্যমন্ত্রীর কাছে ,'ষরযন্ত্র ' বলেই বিবেচিত হচ্ছে !  

                পঃ বঙ্গের গনতন্ত্রের এই দুসঃহ লাঞ্ছনার বিরুদ্ধে,ভারতের কমিউনিষ্ট পার্ট(মার্কসবাদী )-র কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে , ৭ই আগষ্ট , সারা দেশব্যাপী  পঃ বঙ্গের ,' গনতন্ত্র রক্ষা  দিবস ' হিসেবে পালন করা হচ্ছে । আজ , সেই উপলক্ষ্যে ,  ভারতের কমিউনিষ্ট পার্ট(মার্কসবাদী )-র দুর্গাপুর ১এ জোনাল কমিটির  উদ্যোগে  ইস্পাত নগরীর বি'জোন ও সিটি সেন্টারের সেইল কো-অপারেটিভ অঞ্চল ২টি সারা জাগানো মিছিলে , অসংখ্য মানুষ অংশগ্রহন করেন । 

             অপরদিকে এক  অন্য ঘটনায় , গত ৫ই আগষ্ট , ইস্পাত নগরীর বি'জোনে , আইনষ্টাইন রোডে , গনতান্ত্রিক মহিলা সমিতির সদস্য-সংগ্রহের কর্মসূচীতে অংশ নেওয়ায় , গনতান্ত্রিক মহিলা সমিতির  বি'জোন  ১নং অঞ্চল কমিটির সদস্যা , কমঃ সোমা দাসগুপ্ত ও দিবা বিশ্বাসের  বাড়ীতে স্হানীয় তৃণমূলী সোমা সরকারের নেতৃত্বে কয়েকজন মহিলা  গালিগালাজ সহকারে হামলা-হুমকী ও ভীতিপ্রদর্শন করে । এই বিষয়ে ,গনতান্ত্রিক মহিলা সমিতির পক্ষ থেকে এক ডেপুটেসনে , কমঃ আল্পনা চৌধুরী , শুভ্রা গাঙ্গুলী , সোমা দাসগুপ্ত ও   অনিমা সাহার নেতৃত্বে দুর্গাপুর থানায় লিখিত অভিযোগ জানিয়ে  দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্হা নেওয়ার দাবী জানানো হয় ।  


                               










No comments:

Post a Comment