Sunday 1 September 2013

১লা সেপ্টেম্বর আন্তর্জাতিক শান্তি দিবসে - ইস্পাত নগরী সামিল হোল যুদ্ধ বিরোধী সাম্রাজ্যবাদ বিরোধী মহমিছিলে ।

দুর্গাপুর , ১লা সেপ্টেঃ : ১লা সেপ্টেম্বর যুদ্ধ বিরোধী সাম্রাজ্যবাদ বিরোধী দিবস উদযাপন কমিটির ডাকে  ইস্পাত নগরী কল্লোলিত হল মিছিলে । বিশ্ব জোড়া মার্কিন-সাম্রাজ্যবাদের যুদ্ধ চক্রান্তের বিরুদ্ধে এই দৃপ্ত    মহামিছিল আওয়াজ তুলেছে - " যুদ্ধবাজ মার্কিন-সাম্রাজ্যবাদ , সিরিয়া থেকে হাত ওঠাও " , " যুদ্ধবাজ মার্কিন-সাম্রাজ্যবাদ , এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে  দুর হঠো " , " যুদ্ধবাজ মার্কিন-সাম্রাজ্যবাদ ও তার দোসর ন্যাটো নিপাত যাক" , " আফগানিস্হান - ইরাক - লিবিয়া থেকে যুদ্ধবাজ মার্কিন-সাম্রাজ্যবাদ হাত ওঠাও " ।

           কেন্দ্রের ইউপিএ সরকারের ক্রমবর্দ্ধমান মার্কিন-সাম্রাজ্যবাদের সাথে সহযোগীতার নীতি - যা ক্রমশ ভারতকে মার্কিন-সাম্রাজ্যবাদের যুদ্ধ চক্রান্তের সাথে যুক্ত তারই বিরুদ্ধে  মহামিছিলের হুঁশিয়ারী , " ভারত-মার্কিন স্ট্রাটিজিক চুক্তি বাতিল করতে হবে " ভারতকে  মার্কিন সামরিক ঘাঁটি  পরিনত করা চলবে না " , " ভারত মহাসাগর থেকে যুদ্ধবাজ মার্কিন-সাম্রাজ্যবাদ-ন্যাটো হাত ওঠাও " ।  
  আজ পঃ বঙ্গের  অন্দরে মার্কিন-সাম্রাজ্যবাদের আনাগোনা । বামফ্রন্ট সরকারকে উৎখাত করার জন্য মার্কিন-সাম্রাজ্যবাদ যে  , " নেত্রীকে " " লালন " করেছিল ভারতের সাম্রাজ্যবাদ বিরোধী আন্দোলনের পীঠস্হান পঃ বঙ্গকে দুর্বল করার জন্য , ক্ষমতাশীন সেই শক্তির বিরুদ্ধেও মহামিছিলের সতর্কবানী ," পঃ বঙ্গ  থেকে  মার্কিন-সাম্রাজ্যবাদের চাটুকার-রা দুর হটো " ।
        সুদৃশ্য ট্যাবলো - ফেস্টুন - ব্যানারে সুসজ্জিত  মহামিছিলে প্রান্তভাগে ছিল শিশু আর মহিলারা , যুদ্ধের বলি তারাই তো   হয়  সবচেয়ে বেশী ! ছিলেন বৃদ্ধ-আবাল বনিতা , শ্রমিক-কৃষক-মধ্যবিত্ত - ছাত্র-যুব-ব্যবসায়ী । বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের গান-আবৃতির    ঐক্যতানে মুখর মিছিলে সামিল ছিলেন বামপন্হী দল ও গণসংঠনগুলির নেতৃত্ব-কর্মীবৃন্দ ।
আশীষ আশীষ মার্কেট থেকে সাদা বেলুন আকাশে উড়িয়ে দিয়ে মহামিছিলের সুচনা করেন প্রাক্তন সাংসদ কমঃ জীবন রায় । উপস্হিত ছিলেন গণআন্দোলনের বিশিষ্ট নেতৃবৃন্দ কমঃ রথীন রায় ,অজিত মুখার্জী , সন্তোষ দেব রায় , সুশান্ত ব্যানার্জী , লাল্টু ( সুবীর ) সেনগুপ্ত , নির্মল ভট্টাচার্য্য , আমীর হায়দার , অরুন চৌধুরী প্রমূখ ।
 বৃষ্টিস্নাত  বিকাল গড়িয়ে সন্ধ্যা  নামার মুখে - আশীষ মার্কেট থেকে   হাজার হাজার লোকের যে মহামিছিল এজোন-বিজোনের বিভিন্ন রোড ঘুরে নিউটন এভিন্যুর ময়দান পৌঁছালো , তখন  রাস্তায় অজস্র   মানুষ দাঁড়িয়ে আছেন  মহামিছিলের সমর্থনে । আগামী পৃথিবীকে যুদ্ধমুক্ত সুন্দরতর করার জন্য আরও একবার ১লা সেপ্টেম্বরে ইস্পাত নগরী  দুর্গাপুরের শপথ :

                                      সামনে মৃত্যুকবলিত দ্বার ,
                                    থাক অরণ্য , থাক না পাহাড় ,
                            ব্যর্থ নোঙ্গর , নদী হব পার , খুঁটি শিথিল ।
                        আমরা এসেছি মিছিলে , গর্জে ওঠে মিছিল । ( সুকান্ত ভট্টাচার্য : আমরা এসেছি )

    মহামিছিলের শেষে , নিউটন এভিন্যুর ময়দানে অনুষ্ঠিত সভায় , ভারতসহ সমগ্র বিশ্বে মার্কিন-সাম্রাজ্যবাদের যুদ্ধ- চক্রান্তের বিরুদ্ধে  দৃঢ়প্রতিজ্ঞ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়ে   শপথবাক্য পাঠ  করান কমঃ অজিত মুখার্জী । 
   
             

































No comments:

Post a Comment