Monday 16 June 2014

দুর্গাপুর ইস্পাত কারখানা ও ইস্পাতনগরীতে জল ও বিদ্যুৎের উন্নত পরিষেবার দাবীতে হিন্দুস্হান স্টিল এমপ্লয়ীজ ইউনিয়নে ( সিআইটিউ ) এর বিক্ষোভ সমাবেশ ।

দুর্গাপুর , ১৬ই জুন : আজ , দুর্গাপুর ইস্পাত কারখানার নগর প্রশাসনিক ভবনে , হিন্দুস্হান স্টিল এমপ্লয়ীজ ইউনিয়নে ( সিআইটিউ ) এর পক্ষ থেকে দুর্গাপুর ইস্পাত কারখানা ও ইস্পাতনগরীতে জল ও বিদ্যুৎের উন্নত পরিষেবার দাবীতে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয় । ইস্পাত শ্রমিকদের সাথে ইস্পাতনগরীর বহু সাধারন মানুষও এই সমাবেশে অংশগ্রহন করেন ।
 দুর্গাপুর ইস্পাত কারখানার আধুনিকীকরন করা হলেও , জল ও বিদ্যুৎ পরিসেবার যথাযথ আধুনিকীকরন ও সম্প্রসারন করা হয় নি ।  কারখানার উৎপাদন বহু গুনে বৃদ্ধি এবং  ইস্পাতনগরীতে জনসংখ্যা বৃদ্ধি  ও আধুনিক বৈদ্যুতিক যন্ত্রের ব্যবহার বৃদ্ধি পেলেও পুরনো  বিদ্যুৎ সরবরাহ ব্যবস্হাকে আধুনিক ও সম্প্রসারিত করার ব্যবস্হা কর্তৃপক্ষ করে নি । তার সাথে , জল ও বিদ্যুৎ পরিসেবা এবং সার্ভিস বিভাগের দক্ষ স্হায়ী শ্রমিকদের অবসর গ্রহনের পর কর্তৃপক্ষ সেই জায়গায় আউটসোর্সিং করে ঠিকাদারদের মারফৎ কাজ করানোর জন্য , যথাযথ রক্ষনাবেক্ষন অবহেলিত হচ্ছে বলেও হিন্দুস্হান স্টিল এমপ্লয়ীজ ইউনিয়নের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে । এরফলে , গত ৮ই জুন কারখানার এমআরএস বিভাগে ভয়াবহ অগ্নিকান্ডে বিদ্যুৎ-সরবরাহ ব্যবস্হার নিদারুন ব্যাঘাত ঘটে , দুই থেকে আড়াই কোটি টাকার যন্ত্রপাতি পুড়ে যায় । কারখানার উৎপাদন ব্যহত হয় ও প্রায় ১৫০ কোটির টাকার ক্ষতি হয়েছে বলে হিন্দুস্হান স্টিল এমপ্লয়ীজ ইউনিয়নের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে । প্রচন্ড দাবদাহের সময় , এই ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয়ের ফলে , ইস্পাতনগরীতে বসবাসরত শ্রমিক পরিবার ও অন্যান্যদের নিদারুন শারীরিক কষ্টের মুখোমুখি হতে হয় । যদিও কর্তৃপক্ষ – আধিকারিক ও শ্রমিকদের যৌথ প্রয়াসে বিদ্যুত পরিষেবা স্বাভাবিক হওয়ার মুখে , তবুও জল ও বিদ্যুৎ পরিষেবার     ব্যবস্হার স্হায়ী ও যথাযথ সমাধানের জন্য , আজকের সমাবেশে হিন্দুস্হান স্টিল এমপ্লয়ীজ ইউনিয়নের পক্ষ থেকে দাবী জানানো হয় । এই বিষয়ে বিক্ষোভ সমাবেশ চলাকালীন  , দুর্গাপুর ইস্পাত কারখানার নগর প্রশাসনিক আধিকারিক এস পি পাঁধি ( জিএম টাউন সার্ভিস ) –র কাছে ইউনিয়নের পক্ষে  কমরেড ললিত মিশ্রের নেতৃত্বে এক প্রতিনিধি দল একটি স্মারকলিপি জমা দেয় । এই স্মারকলিপিতে,অবিলম্বে  বিদ্যুৎ সরবরাহ ব্যবস্হার আধুনিকীকরন-সম্প্রসারন , বাল্ক-সাপ্লাই এ ৩৩ কেভি ইয়ার্ড নির্মান , পুরনো কেবল লাইনের পরিবর্তন সহ দামোদর নদের ক্যাচমেন্ট এরিয়া থেকে শুরু করে জলের ট্যাঙ্কগুলি পর্যন্ত জল-সরবরাহ ব্যবস্হার খোলনলচে পাল্টে পুরো দস্তুর আধুনিক ব্যবস্হা গড়ে তোলার দাবী জানানো হয়েছে । এর সাথে সাথে স্মারকলিপিতে  , দুর্গাপুর ইস্পাত কারখানার কর্তৃপক্ষকে অগনতান্ত্রিক ও একগুঁয়ে মনোভাব পরিত্যাগ করে ,   এই সমস্ত বিষয়ে জেবিসিতে পূর্ণাঙ্গ আলোচনার দাবী জানানো হয়েছে ।
 বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন , কমঃ বিশ্বরূপ ব্যানার্জী ও ললিত মিশ্র । সভাপতিত্ব করেন কমঃ অজিত মুখার্জী ।

  
                           



No comments:

Post a Comment