Wednesday 6 September 2017

দুর্গাপুরের মানুষের গনতান্ত্রিক অধিকারের উপর আবারও আঘাত হানলো তৃণমূল ।



দুর্গাপুর,৬ই সেপ্টেঃ : পরিকল্পিত ভাবে বহিরাগত প্রায় বিশ হাজার দুষ্কৃতি নামিয়ে দুর্গাপুর পৌর নির্বাচনে ভোট-লুঠের জালিয়াত নির্বাচনের রেশ মিটতে না মিটতে আবারও দুর্গাপুরের মানুষের গনতান্ত্রিক অধিকারের উপর আঘাত হানলো তৃণমূল ।

এবারের লক্ষ্য হল দুর্গাপুর ইস্পাত কারখানার হাজার হাজার শ্রমিক, কর্মচারী, আধিকারিক, অবসরপ্রাপ্ত ও অন্যান্য সাধারণ মানুষ যাঁদের সম্মিলিত প্রয়াসের মধ্যে দিয়ে মাত্র ৬১০ টাকা মূলধন নিয়ে শুরু হওয়া ক্রেডিট সোসাইটি থেকে আজ কয়েক শত কোটি টাকার সঞ্চয়নে পরিনত দুর্গাপুর স্টীল পিপলস্ কো-অপারেটিভ সমবায় ব্যাঙ্কের নির্বাচন। গত ২০১২ সালে গুণ্ডা দিয়ে ভোট লুঠ করে সমবায় ব্যাঙ্কের নির্বাচন কে প্রহসনে পরিনত করে পরিচালন সমিতির  ক্ষমতা দখল করে তৃণমূল।সেই কলঙ্কের ইতিহাস দুর্গাপুরবাসীরা জানেন। এবার আবার সেই ব্যাঙ্কে নির্বাচন হওয়ার কথা ছিল। ৪ ও ৫ই সেপ্টেম্বর মনোনয়নপত্র তোলার দিন ও ১৫ই অক্টোবর নির্বাচনের দিন নির্ধারিত হয়। কিন্তু ৪ তারিখ সকালে মনোনয়নপত্র তোলা কে ঘিরে তৃণমূলের দুই দল বিবাদে জড়ালে , উৎসবের মরশুমে পুলিশ পাওয়া যাবে না এই অজুহাতে এ.আর.সি.এস-র থেকে তড়িঘড়ি করে অনির্দিষ্ট সময়ের জন্য নির্বাচন স্থগিত রাখার নির্দেশ জারী করা হয় । আগামী সেপ্টেম্বর দুর্গাপুর স্টীল পিপলস্ কো-অপারেটিভ ব্যাঙ্কের বর্তমান বোর্ডের মেয়াদ শেষ হচ্ছে।নিয়ম অনুযায়ী মেয়াদ পূর্তির আগেই নির্বাচন সম্পন্ন করে নতুন বোর্ড গঠন করার কথা, কিন্তু এক্ষেত্রে তা হচ্ছে না। মেয়াদ শেষে দুর্গাপুরের গর্বের এই ব্যাঙ্ক সরকার নির্দেশিত কোনো অ্যাডমিনিস্ট্রেটরের অধীনে চলে যাবে। এই অবস্হা এর আগে কখনও এই ব্যাঙ্কের ক্ষেত্রে ঘটে নি । স্বাভাবিকভাবেই এই ঘটনা শ্রমিক ও আমানতকারিদের মধ্যে নানা রকম আশঙ্কা তৈরি করেছে।
হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ ) এর পক্ষ থেকে নির্বাচন স্থগিত রাখার নির্দেশের তীব্র বিরোধিতা করে - অ্যাডমিনিস্ট্রেটর নয় নির্দিষ্ট সময়েই নির্বাচনের মাধ্যমে সদস্যদের ঠিক করে দেওয়া বোর্ডের হাতে ব্যাঙ্কের দায়িত্বভার অর্পণ করতে হবে, প্রতিটি সদস্যের মতদানের গণতান্ত্রিক অধিকারকে সুনিশ্চিত করতে হবে এবং নির্বাচন সুষ্ঠ ও অবাধ করার জন্য কর্তৃপক্ষ ও প্রশাসনকে উপযুক্ত ব্যবস্থা করার দাবী জানানো হয়েছে । একই সাথে ইউনিয়নের পক্ষ থেকে দুর্গাপুরের মানুষের অত্যন্ত প্রিয় ও গর্বের এই প্রতিষ্ঠানকে দলমত নির্বিশেষে সকলে মিলেই রক্ষা করার আহ্বান জানানো হয়েছে।




No comments:

Post a Comment