Wednesday 15 April 2020

কোয়ারেন্টাইন কেন্দ্র ঘিরে ইস্পাতনগরীতে বিক্ষোভ : রেশন-কোয়ারেন্টাইন কেন্দ্র-চিকিৎসক ও স্বাস্থ্যকর্মিদের জন্য পিপিই সহ একগুচ্ছ দাবিতে ডেপুটেশন।





দুর্গাপুর,১৫ই এপ্রিল : আজ বিকালে ইস্পাতনগরীর মহিস্কাপুর রোডে গার্লস মাল্টি-পারপাস স্কুলে কোয়ারেন্টাইন কেন্দ্র চালু করার বিরুদ্ধে স্হানীয় বাসিন্দারা বিক্ষোভে ফেটে পড়েন এই নিয়ে তারা স্হানীয় তৃণমূলের কাউন্সিলারে নিষ্ক্রিয়াতার অভিযোগ করেন। লক্ষনীয় ইস্পাতনগরী,দুর্গাপুর ইস্পাত অ্যালয় স্টিল প্ল্যান্টে এখনও কেউ করোনা রোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায় নি লকডাউনের মাঝেই অত্যাবশকীয় পণ্য উৎপাদনের আইন এসমার নিয়ম অনুসারে দুর্গাপুর ইস্পাত অ্যালয় স্টিল প্ল্যান্টে উৎপাদন চালু আছে কিন্তু তার মধ্যেই ঘন বসতিপূর্ণ ইস্পাতনগরীতে দুটি কোয়ারেন্টাইন কেন্দ্র চালু হওয়ায় করোনা সংক্রমন ছড়িয়ে পড়ার আশংকায় শ্রমিক ও ইস্পাতনগরীর অধিবাসিদের মধ্যে ক্ষোভ বাড়ছে । দুর্গাপুর ইস্পাত মেইন হাসপাতালের চেস্ট ওয়ার্ড কে করোনা চিকিৎসার জন্য তৈরি রাখা হয়েছে । কিন্তু বর্তমানে দুর্গাপুর ইস্পাত মেইন হাসপাতাল কে পুরোপুরি করোনা চিকিৎসা কেন্দ্রে পরিনত করতে চাইছে রাজ্য সরকার । এর ফলে দুর্গাপুর ইস্পাত ও অ্যালয় স্টিল প্ল্যান্টের ইস্পাত শ্রমিক ( কর্মরত ও অবসরপ্রাপ্ত ) ও তাদের পরিবারবর্গের চিকিৎসার একমাত্র হাসপাতাল ঘিরে অনিশ্চয়তা তৈরি হয়েছে । এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার জন্য সেইলের চেয়ারম্যান কে দাবি জানিয়ে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) ও সি.আই.টি.ইউ এর সর্ব ভারতীয় সম্পাদক তপন সেন পৃথক ভাবে চিঠি দিয়েছেন এবং নিকটবর্তী সনাকা হাসপাতালে করোনা চিকিৎসা কেন্দ্র থাকা সত্ত্বেও  মেইন হাসপাতাল কে পুরোপুরি করোনা চিকিৎসা কেন্দ্রে পরিনত করার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন। হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) এর পক্ষে বিশ্বরূপ ব্যানার্জি জানান যে মেইন হাসপাতালে কেবল দুর্গাপুর ইস্পাত ও অ্যালয় স্টিল প্ল্যান্টের ইস্পাত শ্রমিক ( কর্মরত ও অবসরপ্রাপ্ত ) ও তাদের পরিবারবর্গের চিকিৎসা হয় না । দুর্গাপুরের প্রায় সব কটি রাজ্য ও কেন্দ্রিয় সংস্হার রেফারেল হাসপাতাল হিসাবে বছরে প্রায় ১০ লক্ষ মানুষের চিকিৎসা পরিষেবা দেয় মেইন হাসপাতাল । যদিও মেইন হাসপাতালে ভেন্টিলেশন ও উপযুক্ত ইনটেনসিভ কেয়ার ইউনিট নেই । দুর্গাপুর ইস্পাতে প্রায়শঃ দুর্ঘটনা ঘটে । তিনি প্রশ্ন তোলেন যে দুর্গাপুর ইস্পাত ও অ্যালয় স্টিল প্ল্যান্টের উৎপাদন বজায় রাখার স্বার্থে দুর্গাপুর ইস্পাত মেইন হাসপাতাল এর পরিবর্তে  কেন বিকল্প বেছে নেওয়া হচ্ছে না ? অথবা কেন নতুন করোনা চিকিৎসা কেন্দ্র গড়ে তোলা হচ্ছে না ?
এদিকে আজ সকালে দুর্গাপুর ( পূর্ব )-এর বিধায়ক সন্তোষ দেবরায় এর নেতৃত্বে ভারতের কমিউনিস্ট পার্টি ( মার্কসবাদি )-র দুর্গাপুর ইস্পাত ১,২ ও ৩ এরিয়া কমিটির এক প্রতিনিধি দল দুর্গাপুর থানার ওসি-র সাথে দেখা করে আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারের উদ্দেশ্যে লেখা এক দাবি-সম্বলিত চিঠি জমা দিয়ে দুর্গাপুর ইস্পাত মেইন হাসপাতাল কে পুরোপুরি করোনা চিকিৎসা কেন্দ্রে পরিনত করার সিদ্ধান্ত  পুনর্বিবেচনা করার জন্য দাবি জানানোর পাশাপাশি রেশন সরবরাহের ক্ষেত্রে স্বচ্ছতা,করোনা টেস্টের ব্যবস্হা ও টেস্টের সংখ্যা বৃদ্ধি, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মিদের জন্য পিপিই সহ একগুচ্ছ দাবি জানানো হয় । প্রতিনিধি দলে অন্যন্যদের মধ্যে ছিলেন নির্মল ভট্টাচার্য,স্বপন সরকার ও দিপক ঘোষ । 







No comments:

Post a Comment