Tuesday 12 May 2020

আবারও অ্যালয় স্টিল প্ল্যান্টের ঠিকা শ্রমিকদের বেতন নিয়ে অনিশ্চয়তা : ইস্পাত কারখানা-ইস্পাতনগরীতে করোনা মহামারি রুখতে সমন্বয় চায় সিআইটিইউ ।




দুর্গাপুর,১২ই মে : গত মাসের পর এ মাসেও অ্যালয় স্টিল প্ল্যান্টের ঠিকা শ্রমিকদের বেতন নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে ।কেন্দ্র সরকার লকডাউনের মাঝে বেতন কাটা হবে না বললেও খোদ কেন্দ্রিয় সরকারের অধিনস্হ অ্যালয় স্টিল প্ল্যান্টের ঠিকা শ্রমিকদের বেতন নিয়ে অনিশ্চয়তা ইস্পাত শ্রমিকদের মনে বিরূপ মনোভাব তৈরি করছে।অন্য দিকে রাজ্য সরকারও আশ্বাস দিয়েও নিশ্চুপ থাকছে ।অর্ধাহার-অনাহার-মৃত্যু ঠেকানো যায় নি । আজ কর্তৃপক্ষের কাছে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ( সিআইটিইউ ) এর পক্ষ থেকে অবিলম্বে অ্যালয় স্টিল প্ল্যান্টের ঠিকা শ্রমিকদের বেতন সুনিশ্চিত করার দাবি জানানো হয় । আজ সকালে এই দাবিতে অ্যালয় স্টিল প্ল্যান্টের মেইন গেটে সিআইটিইউ এর ডাকে শ্রমিকরা বিক্ষোভ দেখান ।
  অন্যদিকে,ইস্পাতনগরীতে করোনায় দুই ব্যাক্তির করোনায় আক্রান্ত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে সিআইটিইউ । হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ( সিআইটিইউ ) এর পক্ষ থেকে বিশ্বরূপ ব্যানার্জি বলেছেন যে রাজ্য প্রশাসন কে এ বিষয়ে বারবার প্রয়োজনীয় রাপিড টেস্ট,স্যানিটাইজেসন সহ অন্যান্য বিষয়ে দাবি জানানো সত্বেও রাজ্য প্রশাসন এড়িয়ে গেছে । স্হানীয় দুর্গাপুর ( পূর্ব ) এর বিধায়ক সন্তোষ দেবরায় তাঁর বিধায়ক-তহবিল থেকে ৬০ লক্ষ টাকা করোনা মহামারি রুখতে প্রয়োজনীয় চিকিৎস-পরিকাঠামো ও লকডাউনে ক্ষতিগ্রস্হদের ত্রাণের জন্য দান করলেও সেই অর্থ ব্যয় করার ক্ষেত্রে রাজ্য প্রশাসন টালবাহানা করছে । এমন কি বিধায়ক এই বিষয়ে কথা বলতে চাইলে স্হানীয় এসডিও এড়িয়ে যান । আবার কোন রকম রাপিড টেস্ট ছাড়াই এসডিও তড়িঘড়ি দুর্গাপুর কে ‘করোনা-মুক্ত’ ঘোষনা করায় লকডাউনের শিথিলতায় বিপদ বেড়েছে । এর ফলে দেশে ও রাজ্যের অর্থনীতির গুরুত্বপূর্ণ কেন্দ্র দুর্গাপুর ইস্পাত ও অ্যালয় স্টিল প্ল্যান্ট সহ অন্যান্য কারখানার ক্ষেত্রে দীর্ঘস্হায়ী ক্ষতি হতে পারে । তিনি এই বিপদ এড়াতে প্রয়োজনীয় রাপিড টেস্ট,স্যানিটাইজেসন সহ অন্যান্য বিষয়ে দ্রুত ব্যবস্হা গ্রহনের জন্য রাজ্য প্রশাসন ও ইস্পাত কর্তৃপক্ষ এর মধ্যে সমন্বয়ের দাবি জানিয়েছেন । একই সাথে তিনি দুর্গাপুরে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানো এবং দেশের বিভিন্ন প্রান্তে আটকে পড়া দুর্গাপুরের বাসিন্দাদের ঘরে ফেরানোর জন্য অবিলম্বে  রাজ্য প্রশাসন কে সক্রিয় হওয়ার দাবি জানানোর সাথে পুনরায় করোনা মহামারী রুখতে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ( সিআইটিইউ ) এর পক্ষ থেকে সমস্ত রকম সহায়তার আশ্বাস দিয়েছেন ।

No comments:

Post a Comment