Saturday 13 April 2024

শিল্পে সুরক্ষা দাবি করায় শ্রমিক নেতা কে শোকজ,প্রতিবাদে দুর্গাপুর ইস্পাত কারখানায় প্রবল শ্রমিক বিক্ষোভ।

 


দুর্গাপুর,১৩ই এপ্রিল : কেন্দ্রীয় সরকারের অন্যতম ইস্পাত উৎপাদন সংস্থ স্টিল অথরিটি অফ ইন্ডিয়ার “ ব্লাড লেস স্টিল “ ( রক্তপাত –শূ্ণ্য ইস্পাত ) উৎপাদনের অঙ্গীকার কে নস্যাৎ করে দুর্গাপুর ইস্পাত কারখানা ও মিশ্র ইস্পাত কারখানায় একের পর এক দুর্ঘটনায় সাম্প্রতিক বছর গুলিতে আহত ও নিহত হয়েছেন বহু স্থায়ী ও ঠিকা শ্রমিক,ট্রেণী ও আধিকারিকের। কর্তৃপক্ষ এখনও পর্যন্ত এর আগে কর্মরত অবস্থায় মৃতদের মধ্যে চারটি পরিবারের এক জন পোষ্যের চাকুরীর ব্যবস্থা করে নি । হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন (সিআইটিইউ ) এর পক্ষে বিশ্বরূপ ব্যানার্জি সব কটি দুর্ঘটনার আনুপূর্বিক তদন্ত ও তদন্ত রিপোর্ট সর্বসমক্ষে প্রকাশের দাবি জানানোর সাথে সাথে কর্তৃপক্ষের তীব্র সমালোচনা করেছেন। তিনি বলেছেন যে একের পর এক মারাত্মক দুর্ঘটনায় শ্রমিক ও আধিকারিকদের প্রানহানি ,অঙ্গহানি হওয়ার পরেও কর্তৃপক্ষের হুঁশ নেই। সেফটি কমিটি কে অকেজ রেখে, ইউনিয়ন গুলির সুপরামর্শ অগ্রাহ্য করে কর্তৃপক্ষ দিনের পর দিন কাজের ক্ষেত্রে নিরাপত্তা কে অগ্রাধীকার দেওয়ার বদলে অবহেলা করে চলেছে। পুরনো যন্ত্রপাতি দিয়ে দিনের পর দিন অত্যুৎপাদনের করানোর ফলে দুর্ঘটনার হার বেড়েই চলেছে। দক্ষ স্থায়ী শ্রমিকের নিয়োগ প্রায় বন্ধ। হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন (সিআইটিইউ ) ও ইউনিয়ন গুলির যৌথ মঞ এর পক্ষে লাগাতার ভাবে কাজের জায়গায় নিরাপত্তার স্বার্থে দুর্গাপুর ইস্পাত কারখানা ও মিশ্র ইস্পাত কারখানার অবিলম্বে আধুনিকিকরন ও সম্প্রসারন এবং দুই কারখানায় দক্ষ স্থায়ী শ্রমিকের নিয়োগের দাবিতে লাগাতার আন্দোলন চলছে। দুর্গাপুর ইস্পাত কারখানায় ক্রমবর্ধমান দুর্ঘটনায় কর্তৃপক্ষের গয়ংগচ্ছ মনোভাবের তিনি তীব্র সমালোচনা করার সাথে সাথে উৎপাদনের ক্ষেত্রে রেকর্ড অগ্রগতি বজায় রাখতে অবিলম্বে কারখানার আধুনিকিকরন ও সম্প্রসারন, ট্রেড অ্যাপ্রেন্টিস্টদের চিকিৎসার সব ধরনের সুবিধা প্রদান,আহত ও নিহতদের উপযুক্ত ক্ষতিপূরন, মৃতদের পরিবারের এক জন পোষ্যের চাকুরী ও কর্মক্ষেত্রে সর্বোচ্চ নিরাপত্তা বিধি বাধ্যতামূলক ভাবে মেনে চলার দাবিতেও আন্দোলন চলবে বলে তিনি সাফ জানিয়ে দেন।

  এদিকে দুর্গাপুর ইস্পাত কারখানায় কাজের ক্ষেত্রে সুরক্ষার সাংবিধানিক অধিকারের বিষয়ে শ্রমিকরা যাতে দাবি জানাতে না পারে সেই জন্য কর্তৃপক্ষ দমন-মূলক ব্যবস্থা নিয়েছে বলেও তিনি অভিযোগ করেছেন। ইতিপূর্বেই কর্তৃপক্ষ ইউনিয়নের যুগ্ম-সম্পাদক সৌরভ দত্ত কে কারন-দর্শানোর চিঠি ধরিয়েছে। গত কাল ইউনিয়নের সম্পাদক-মণ্ডলীর আহ্বায়ক সীমান্ত চ্যাটার্জি কে অনুরূপ চিঠি দেওয়া হয়েছে।

  এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে এবং কর্মক্ষেত্রে সুরক্ষার জন্য সংশ্লিষ্ট দাবিতে আজ সকালে দুর্গাপুর ইস্পাত কারখানার ইডি ( ওয়ার্কস)-এ হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন (সিআইটিইউ ) এর পক্ষে শ্রমিক সমাবেশের ডাক দেওয়া হয়। সমাবেশে ইউনিয়ন নেতৃবৃন্দের সাথে যৌথ মঞ্চের অন্যান্য ইউনিয়নের নেতৃবৃন্দ সংহতি জানিয়ে বক্তব্য রাখেন। বক্তারা শো-কজ নোটিস প্রত্যাহারের সাথে কর্মক্ষেত্রে সুরক্ষার জন্য সংশ্লিষ্ট দাবি সমূহ অবিলম্বে মানার জন্য সোচ্চার হন। শেষ খবর পাওয়া পর্যন্ত বিক্ষোভ চলছে।






No comments:

Post a Comment