Tuesday 5 December 2017

প্রয়াত শ্রমিক নেতা পি.এস.ঘোষের স্মরণ সভা ।



দুর্গাপুর,৫ই ডিসেঃ – আজ সন্ধ্যায় ইস্পাতনগরীর লালা লাজপত রায় রোডে চিত্তব্রত মজুমদার ভবনে অনুষ্ঠিত হল দুর্গাপুর ইস্পাত কারখানার ঠিকা শ্রমিক আন্দোলনের অন্যতম পুরোধা প্রয়াত পি.এস.ঘোষের স্মরণ সভা । গত ৭ই নভেঃ তিনি প্রয়াত হয়েছেন । তাঁর ইচ্ছানুসারে চিকিৎসা বিজ্ঞানের উন্নতির স্বার্থে মরদেহ আই.কিউ.সিটির অ্যানাটমি বিভাগে দান করা হয় ।
১৯৬৭ সালে দুর্গাপুর ইস্পাত কারখানার ঠিকা শ্রমিক সংগঠন ইউনাইটেড কন্ট্রাক্টার্স ওয়ার্কার্স ইউনিয়ন ( ইউ.সি.ডব্লু.ইউ) এর জন্মলগ্ন অব্যবহিত পর থেকে প্রয়াত পি.এস.ঘোষ ইউনিয়নের নেতৃত্ব দিয়েছিলেন । রাজনৈতিক কারনে ৭০’দশকে পি-ভি অ্যাক্টে ও ১৯৮১ সালে মিথ্যা খুনের মামলায় জেল খাটতে হয় । ইউ.সি.ডব্লু.ইউ এর তীব্র আন্দোলনের ফলে ১৯৯৪ সালে দুর্গাপুর ইস্পাত কারখানার এক হাজার জন ঠিকা শ্রমিক স্হায়ী হয় । প্রয়াত পি.এস.ঘোষ এই সময়ে স্হায়ী শ্রমিক হলে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের সাথে যুক্ত হয়েছিলেন । ১৯৭৩ সালে পার্টি সভ্যপদ লাভ করেন ।
প্রয়াত নেতার প্রতিকৃতিতে মাল্যদানের মধ্য দিয়ে স্মরণ সভার কাজ শুরু হয় । শোক প্রস্তাব পাঠ করেন সুবীর সেনগুপ্ত । বক্তব্য রেখেছেন রথীন রায় ,জীবন রায় , সন্তোষ দেবরায় , হারাধন সাঁই ও সলিল দাসগুপ্ত । সভাপতিত্ব করেন বিভূতি দাসমন্ডল । উপস্হিত ছিলেন নির্মল ভট্টাচার্য , বিপ্রেন্দু চক্রবর্তী , মহাব্রত কুন্ডু , বিশ্বরূপ ব্যানার্জী প্রমূখ সহ প্রয়াত নেতার স্ত্রী চন্দনা ঘোষ ও ছেলে পার্থসারথি ঘোষ ।













No comments:

Post a Comment