Saturday 25 November 2017

সেচমন্ত্রীর আশ্বাস কাজে এল না : প্রতিশ্রুতির ২৪ ঘন্টা পেরিয়ে গেলেও দুর্গাপুর ব্যারেজের ভাঙ্গা লকগেট মেরামত হল না ।



দুর্গাপুর,২৫শে নভেঃ : অভাবনীয় এ দৃশ্য ! দুর্গাপুর ব্যারেজের যে অংশ থাকে জলে পরিপূর্ণ , সেই অংশ এখন বালুকা বেলা ! দলে দলে মানুষ দুর দুরান্ত থেকে ছুটে আসছেন এই দৃশ্য দেখার জন্য , ঝুঁকি নিয়ে মানুষ নামছে দামোদরের বুকে সদ্য জেগে ওঠা চরে । কিন্তু এ সবের মাঝেই উঠে আসছে এক হাড়হিম করা সত্য – একটা গোটা নদী উধাও হয়ে গেছে । দুর্গাপুর শিল্পাঞ্চলের লাইফ-লাইন নামে পরিচিত দামোদর নদের জল ভাঙ্গা ১নং লকগেট দিয়ে গত ২৪ ঘন্টায় বয়ে গেছে । গোটা শিল্পাঞ্চল জুড়ে পানীয় জল নিয়ে হাহাকার । এর মাঝে ১৩টি গন সংগঠনের যৌথ মঞ্চের পক্ষ থেকে  সেচ দফ্তরের মূখ্য বাস্তুকারের দপ্তরে অবিলম্বে লকগেট মেরামতি , সংশ্লিষ্ট  দোষীদের খুঁজে বার করে অবিলম্বে শাস্তি, দুর্গাপুর এবং পার্শ্ববর্তী অঞ্চলে নিরবিচ্ছিন্ন পানীয় জল,বিদ্যুৎ সরবরাহর ব্যবস্থার দাবীতে ডেপুটেশন হয় । ডেপুটেশন দেওয়ার কিছু ক্ষনের মধ্যেই তৃণমূলের কাউন্সিলর চন্দ্রশেখর ব্যানার্জীর নেতৃত্বে একদল সশস্ত্র তৃণমূলী দুষ্কৃতি দুর্গাপুর স্টেশনের পরিবহন শ্রমিকদের সি.আই.টি.ইউ দফ্তরে হামলা চালালে ডি.ওয়াই.এফ.আই কর্মী বিক্রম ব্যানার্জী ও গণশক্তি পত্রিকার চিত্র সাংবাদিক সাহেব চক্রবর্তী গুরুতর আহত হয় । আহত সাহেব চক্রবর্তী কে দুর্গাপুর মহকুমা হাসপাতালে ভর্তি করতে হয় । খবর পেয়ে দুর্গাপুর ( পূর্ব ) এর সি.পি.আই.(এম) বিধায়ক সন্তোষ দেবরায় আহত সাহেব চক্রবর্তী কে দুর্গাপুর মহকুমা হাসপাতালে গিয়ে দেখে আসেন । পরে তিনি দুর্গাপুর ব্যারেজে যান । অসুস্হ শরীর নিয়ে বিধায়ক গত দু দিন ধরে ভাঙ্গা লকগেট মেরামতির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কে উদ্যোগী করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন । ইতিমধ্যে গতকালই ,বামফ্রন্টের বিধায়ক মানস মুখার্জী ( কামারহাটি ) দ্রুত লকগেট মেরামতির দাবীতে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে চিঠি দিয়েছেন । কিন্তু কাজ চলছে ঢিমেতালে । দ্রুত মেরামতির জন্য দুর্গাপুর ( পূর্ব ) এর সি.পি.আই.(এম) বিধায়ক সন্তোষ দেবরায় সেনাবাহিনী নিয়োগের দাবী জানালেও ,রাজ্য সরকার কর্ণপাত করে নি ।
সি.আই.টি.ইউ এর পশ্চিম বর্ধমান জেলার সভাপতি বিনয়েন্দ্র কিশোর চক্রবর্তী অভিযোগের আঙ্গুল তুলেছেন সেচ দফ্তরের দিকে । তিনি বলেছেন যে সেচ মন্ত্রীর প্রতিশ্রুতিই সার । ২৪ ঘন্টা পার হলেও মেরামতি শেষ হয় নি । ইতিমধ্যে শিল্পাঞ্চলে পানীয় জলের অভাব দেখা দিয়েছে । ১-২ দিনের মধ্যে কারখানা গুলিতে জলের সংকট দেখা দেবে । সেচ দফ্তরের গাফিলতির ফলে ব্যারেজের রক্ষনাবেক্ষন হয় নি । বরাদ্দ টাকা কোথায় গেল ?
এদিকে , হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ ) এর এক প্রতিনিধি দল ঘটনাস্হলে যান । প্রতিনিধি দলে ছিলেন প্রফুল্ল মন্ডল , কাজল মজুমদার , স্বপন মজুমদার ও বাবুরাম শর্মা ও খোঁজখবর নেন । প্রসংগত দুর্গাপুর ইস্পাত কারখানার জি.এম. ( প্রজেক্ট ) শৈলেন্দ্র জয়ালের নেতৃত্বে প্রযুক্তিবিদও দক্ষ শ্রমিকদের একটি বড় দল লকগেট মেরামতির জন্য সেচবিভাগ কে দিন-রাত্রি সহায়তা করে চলেছে । দুর্গাপুর ইস্পাত কারখানার পক্ষ থেকে বিভিন্ন ধরনের ভারী যন্ত্রপাতি ও সরঞ্জাম দিয়েও সহায়তা করা হচ্ছে । 
আজ ইস্পাতনগরীতে পানীয় জলের সরবরাহ বি-জোনের একাংশে করা হয়েছে । আগামীকাল ২৬টি ট্যাঙ্কারের মাধ্যমে গোটা ইস্পাতনগরীতে পানীয় জলের সরবরাহ করা হবে বলে দুর্গাপুর ইস্পাত কারখানার কর্তৃপক্ষ জানিয়েছে ।










No comments:

Post a Comment