Tuesday 14 August 2018

সি.আই.টি.ইউ এর ডাকে ইস্পাতনগরীতে ‘গন রাত্রি-জাগরন’ কর্মসূচী ঘিরে প্রস্তুতি সম্পূর্ন ।




দুর্গাপুর,১৪ই আগস্ট :সারা দেশ যখন স্বাধীনতার ৭১তম দিবস পালন করতে চলেছে তখন দেশের মানুষের সংকট চরম সীমা ছুঁতে চলেছে । শ্রমিকের নূন্যতম মজুরী বলে কিছু নেই । নূন্যতম সহায়ক মূল্যের অভাবে লক্ষ লক্ষ চাষি আত্মহত্যা করছেন । শিক্ষার বাণিজ্যিকরনে  ছাত্রেদের ভবিষ্যৎ অন্ধকার । কারখানা নেই,চাকরী নেই,এ দেশের যুবক কাছে দিন গোনা ছাড়া নেই কোন অবলম্বন । মহিলা-নারী-শিশুরা বিক্রি হয়ে যায় ‘জিন্দা গোস্ত’ এর বাজারে । বাধা পেলে হয়ে যায় ‘ঠান্ডা লাশ’ – যার নাম উচ্চারন তখন হয় ‘আইনের চোখে অপরাধ’ । দলিত-আদিবাসি-সংখ্যালঘু  পিটিয়ে মেরে ‘জ্যান্ত লাশে’-র সারি তে নতুন করে সংখ্যাবৃদ্ধির জন্য তৈরি হচ্ছে ‘অনুপ্রবেশকারির তালিকা’ । কেউ জানে না কে নিরাপদ ।নতুন কারখানা হয় নি । পুরোনো কারখানা বন্ধ হয়ে যাচ্ছে । পরিকল্পিত ভাবে চলছে রাষ্ট্রায়ত্ব ও জাতীয় শিল্প সংস্হার সংকোচন,  ধ্বংস। লাটে তোলা হচ্ছে খাদ্য নিরাপত্তা – ব্যাঙ্ক-বিমা ।  চাকরী হয় নি । বিদেশ থেকে কালো টাকা আসে নি । কিন্তু মোদি সরকারের আমলে ‘নিরাপত্তা’ পাওয়ার জন্য জনগনের লক্ষ লক্ষ কোটি টাকা নিয়ে বামাল কর্পোরেটরা ‘নীরব’-এ বিদেশে ‘বিজয়’ যাত্রা করেছে ।
স্বাধীনতা দিবসের প্রাক্কালে সি.আই.টি.ইউ-র পক্ষ থেকে আজ সারা দেশ জুড়ে ডাক দেওয়া হয়েছে ‘সামুহিক জাগরন’-এর । জাগ্রত অমানিশায় অযুত লক্ষ কন্ঠে  উঠবে আওয়াজ ; ক্ষুধা–অপুষ্টি –নিরক্ষরতা-রুগ্নতা-বেকারী-ধারের বোঝা থেকে আজাদি চাই
ইস্পাতনগরীর বি.টি.রণদিভে ভবনে সি.আই.টি.ইউ-ভূক্ত ইউনিয়নগুলি সহ অন্যান্য গন সংগঠন ও সাংস্কৃতিক সংগঠন গুলি আজ রাত ১০টা থেকে ভোর ৫টা  পর্যন্ত ‘সামুহিক জাগরন’-এর বিশাল প্রস্তুতি নিয়েছে । রঙিন আলোয় সেজে উঠেছে বি.টি.রণদিভে ভবনে । দুটি পৃথক মঞ্চ ও ছাউনির ব্যবস্হা করা হয়েছে । বি.টি.রণদিভে ভবনের প্রবেশ মুখে তৈরি হয়েছে তোরন । স্বাধীনতা সংগ্রামে শহীদের প্রতিকৃতি দিয়ে সাজিয়ে তোলা হয়েছে । পোষ্টার-ব্যানার-লাল পতাকায় সেজে উঠেছে  বি.টি.রণদিভে ভবন ।  সি.আই.টি.ইউ-র পঃ বঙ্গ রাজ্য কমিটির সদস্য বিশ্বরূপ ব্যানার্জী জানিয়েছেন যে কর্মসূচি পালনের সাথে চলবে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান । অংশ নেবেন শুভেন্দু মাইতি,পূরবি মুখার্জি সহ দুর্গাপুর ও দুর্গাপুরের খ্যাতনামা শিল্পীরা । উপস্হিত হয়েছেন রথিন রায়, গৌরাঙ্গ চ্যাটার্জী , বিনয়েন্দ্র কিশোর চক্রবর্তি,সন্তোষ দেবরায়,সুবীর সেনগুপ্ত সহ অন্যান নেতৃবৃন্দ ।  












No comments:

Post a Comment