Sunday 5 August 2018

সারা জাগিয়ে শেষ হল শহিদ আশিষ-জব্বার স্মৃতি ফুটবল প্রতিযোগিতা ।





দুর্গাপুর,৫ই আগস্ট : আশিষ-জব্বার সহ দুর্গাপুরের ৩৬ শহীদ কে স্মরন করে ৬ই আগষ্ট দুর্গাপুরের প্রথম শহীদদ্বয় আশিষ-জব্বারের শহীদ দিবস দুর্গাপুরে শহীদ দিবস রূপে পালিত হয় । শহীদ দিবসের প্রাক্কালে আজ ইস্পাতনগরীর ঐতিহ্যমন্ডিত লাল ময়দানে শেষ হল আশিষ-জব্বার স্মৃতি ফুটবল টুর্ণামেন্ট। আজ ফাইন্যালে তানসেন অ্যাথালেটিক ক্লাব ৩-০ গোলে আমরা ক’জন বয়েজ ক্লাব কে পরাজিত করে । ম্যাচের ও টুর্ণামেন্টের সেরা খেলোয়ার নির্বাচিত হয়েছেন যথাক্রমে উদিত ছেত্রী ও মহঃ সালাউদ্দিন।দুজনেই তানসেন অ্যাথালেটিক ক্লাবের ফুটবলার। ১৯৭০ এর দশক থেকে এই টুর্ণামেন্ট শুরু হয় এবং বাংলার ফুটবল জগৎে বিশিষ্ট স্হান অধিকার করে । ১৯৮০-র দশকের শেষের দিকে নানা কারনে বন্ধ হয়ে যায় । ক্রীড়া সহ মুমুর্ষু শিল্প শহর দুর্গাপুরের পুনরুজ্জীবন এবং র্তমানের অশান্ত সময় ও সাম্প্রদায়িক শক্তির দাপাদাপি সমাজের মধ্যে যে অনৈক্য তৈরি করছে তা রুখে দিয়ে দুর্গাপুরে শান্তি-সৌহার্দ্য – সম্প্রীতির বাতাবরন ফিরিয়ে আনতে দুর্গাপুরের ক্রীড়ামোদি মহল পুনরায় শহিদ আশিষ-জব্বার স্মৃতি ফুটবল প্রতিযোগিতা চালু করার সিদ্ধান্ত নিলে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন সহ দলমত নির্বিশেষে সবাই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন ।গত ৮ই জুলাই জননায়ক জ্যোতি বসুর ১০৫ তম জন্মদিবসে প্রতিযোগিতা শুরু হয় । দুর্গাপুরের প্রথম সারির ৮ টি দল এই টুর্ণামেন্টে অংশ নিয়েছে । শুরুতেই এই প্রতিযোগিতা দুর্গাপুরের ক্রীড়ামোদি সহ ক্রীড়া জগৎ এর সাথে সংশ্লিষ্ট সবার মধ্যে যথেষ্ঠ সারা ফেলেছে ।ইস্পাতনগরীর লাল ময়দানে এই প্রতিযোগিতায় প্রতিটি খেলায় সারা জাগানো দর্শক সমাগম ও প্রাক্তন খেলোয়ারদের নক্ষত্র সমাবেশ – দুর্গাপুরের অতীত দিনের খেলা ঘিরে উন্মাদনার দিন গুলির কথা মনে করিয়ে দিয়েছে । আজকের ফাইন্যাল খেলার আগে এক প্রদর্শনী ফুটবল প্রতিযোগিতায় অংশ নেয় দুর্গাপুর ইস্পাত ও অ্যালয় স্টিল কারখানার প্রাক্তন ফুটবলাররা । টুর্ণামেন্ট কমিটির পক্ষ থেকে সম্বর্ধিত করা হয় ভারতের জাতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক  ভাস্কর গাঙ্গুলী ও জাতীয় ফুটবল দলের প্রাক্তন ফুটবলার সুবীর সরকার কে । এছাড়াও সম্বোর্ধিত হয়েছেন তিন জাতীয় স্তরের ফুটবলার বিশ্বজিত দাস , অমিতাভ ঘোষ ও গৌতম দে । উপস্হিত ছিলেন বিধায়ক সন্তোষ দেবরায় , দুর্গাপুরের প্রাক্তন মেয়র রথিন রায় ,বিপ্রেন্দু চক্রবর্তী,  প্রফুল্ল মন্ডল,অজয় ব্যানার্জী,বিশ্বরূপ ব্যানার্জী,পঙ্কজ রায় সরকার,সুবীর সেনগুপ্ত সহ  সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ, দুর্গাপুরের ক্রীড়া জগতের একাধিক আন্তর্জাতিক –জাতীয়-রাজ্য স্তরের প্রাক্তন ও বর্তমান ক্রীড়াবিদ এবং অসংখ্য ক্রীড়ামোদী মানুষ ।
এর আগে দুর্গাপুর হাউসে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন এর পক্ষ থেকে ভাস্কর গাঙ্গুলী ও সুবীর সরকার কে সম্বোর্ধনা দেওয়া হয়।
এ দিকে আজ সকালে কিশোর বাহিনীর রাজ্য বার্ষিক প্রতিযোগিতার অঙ্গ হিসাবে দুর্গাপুর কিশোর বাহিনী ইস্পাত অঞ্চল সমিতি উদ্যোগে  ইস্পাতনগরীর সুরেনচন্দ্র মডার্ণ স্কুলে আয়োজিত মনোতোষ চন্দ্র দত্ত স্মৃতি সাংস্কৃতিক প্রতিযোগিতায় প্রায় পাঁচশতাধিক প্রতিযোগি অংশ নিয়েছেন । এই প্রতিযোগিতায় প্রথম স্হানাধিকারিরা আগামী ১৯শে আগষ্ট আসানসোলে পশ্চিম বর্ধমান জেলা প্রতিযোগিতায় অংশ নেবেন ।
সকালে অপর অনুষ্ঠানে শহিদ আশিষ-জব্বার ভবনে কাকাবাবুর ( মুজফ্ফ্র আহমেদ) ১৩০তম জন্মদিবসে ,তাঁর প্রতিকৃতিতে মাল্যধান করে শ্রদ্ধা জানান সন্তোষ দেবরায় , সুবীর সেনগুপ্ত প্রমূখ । 

























No comments:

Post a Comment