Friday 3 May 2019

ইস্পাতনগরীতে পালিত হল ৫৪তম শ্রমিক সংহতি দিবস ।




দুর্গাপুর,৩রা মে : আবারও ফিরে এল ৩রা মে । ইস্পাতনগরীর ২/১ তিলক রোডে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন এর অ্যালয় স্টিল প্ল্যান্ট শাখার দফ্তরে প্রতি বছরের মতো এবারও পালিত হল শ্রমিক সংহতি দিবস । সাইক্লোন ‘ফনি’-র জন্য দুর্যোগের আবহাওয়ার মধ্যেও দলে দলে ইস্পাত শ্রমিক-কর্মচারি-ঠিকা শ্রমিক আজকে সংহতি দিবসের কনভেনশনে যোগ দেন । ১৯৬৬ সালে আজকের দিনে অ্যালয় স্টিল প্ল্যান্টে কারখানার ডিউটি বাস কে কেন্দ্র করে কর্তৃপক্ষের স্বৈরতান্ত্রিক আচরনের প্রতিবাদে শ্রমিকরা প্রবল বিক্ষোভ ফেটে পড়েন । পরিনামে শ্রমিকদের উপর কর্তৃপক্ষ ও তৎকালিন শাসক কংগ্রেস দলের নৃশংস শারীরিক অত্যাচার,ধরপাকড়,মিথ্যা মামলা,সাসপেনশন,চার্জশীটের খাঁড়া নেমে আসে । কিন্তু শ্রমিকরা বিন্দুমাত্র না দমে গড়ে তোলেন হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন এর অ্যালয় স্টিল প্ল্যান্ট শাখা । অ্যালয় স্টিল প্ল্যান্টের শ্রমিকদের সংগ্রামের নয়া রাস্তায় পথ চলা শুরু হয় ।
বিগত ২০১৬ থেকে মোদি সরকারের স্ট্র্যাটেজিক বিলগ্নিকরনের লক্ষ্য অ্যালয় স্টিল প্ল্যান্ট । কিন্তু এই চক্রান্তের বিরুদ্ধে  ঐতিহাসিক লড়াই দুর্গাপুরের সীমা ছাড়িয়ে সারা জেলায় গোটা রাজ্যে নজির গড়েছে । গড়ে উঠেছে কেন্দ্রিয় ট্রেড ইউনিয়ন সমূহের যৌথ মঞ্চ । ৫৩ বছর পার করেও শ্রমিক আন্দোলন ও শ্রমিক ঐক্য সুদৃঢ় করতে আজও পথ দেখাচ্ছে ৩রা মে’র শ্রমিক সংহতি দিবস ।
আজ সন্ধ্যায় আয়োজিত কনভেনশনে বক্তব্য রাখেন বিজয় সাহা,সন্তোষ দেবরায়,রথিন রায় ও জীবন রায়।গণসংগীত পরিবেশন করেন লহরী গোষ্ঠির শিল্পীরা ।








No comments:

Post a Comment