Thursday 18 July 2019

দুর্গাপুর ইস্পাত কারখানা ও অ্যালয় স্টিল প্ল্যান্টে দু-দিন ধরে চলা শ্রমিক বিক্ষোভ শেষ হল ।




দুর্গাপুর,১৭ই জুলাই : রাষ্ট্রায়ত্ব সেইলের অ্যালয় স্টিল সহ সালেম ও ভদ্রাবতি স্টিল প্ল্যান্টের বিলগ্নি বাতিল,বিনিয়োগ,আধুনিকিকরন,অবিলম্বে ২০১৭ থেকে বকেয়া বেতন-চুক্তির আলোচনা শুরু ও সাক্ষর,বিগত বেতন-চুক্তির বকেয়ার ফয়সালা,ঠিকা শ্রমিকদের কাজের নিশ্চয়তা,ন্যায্য মজুরি ও অন্যা্য দাবী এবং  বেতনচুক্তি সহ একাধিক দাবি-দাওয়ার ভিত্তিতে স্টিল ওয়ার্কার্স ফেডারেশন ( সি.আই.টি.ইউ) এর ডাকে সেইলের সর্বত্র দু-দিন ব্যাপি প্রবল শ্রমিক বিক্ষোভ হয়েছে।
  এই সব দাবিতে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন  ( সি.আই.টি.ইউ) এর ডাকে গতকাল থেকে অ্যালয় স্টিল প্ল্যান্ট ও দুর্গাপুর ইস্পাত কারখানায় শ্রমিকরা বিক্ষোভ দেখায় । আজ অ্যালয় স্টিল প্ল্যান্টের শ্রমিকরা কারখানার ভিতরে শ্রমিক চকে বিক্ষোভ দেখান।অন্যদিকে,গতকাল থেকে ব্যাতিক্রমি ভাবে অভিনব কায়দায় দুর্গাপুর ইস্পাত কারখানায় শ্রমিকদের ২-দিন-রাত্রি ব্যাপি লাগাতার অবস্হান-বিক্ষোভ শুরু করেন ইডি(ওয়ার্কর্স) দফ্তরে ।কাল সারা দিন ও রাত ধরে বিক্ষোভ দেখানোর পর আজ সকালে বিক্ষোভ চরমে ওঠে । অবস্হান-বিক্ষোভ শেষে দুপুরে শ্রমিকরা হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন  ( সি.আই.টি.ইউ) এর ডাকে এক বিশাল মিছিল করে এই দাবিতে সি.ই.ও দফ্তরে বিক্ষোভ সমাবেশে যোগ দেন । বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন ললিত মিশ্র,অরুন চৌধুরী,রনজিত গুহঠাকুর প্রমূখ । এছাড়াও বক্তব্য রাখেন প্রবীন শ্রমিকনেতা রথিন রায় ও দুর্গাপুর(পূর্ব) এর বিধায়ক সন্তোষ দেবরায় । বিক্ষোভ সমাবেশ চলাকালিন ইউনিয়নের এক প্রতিনিধিদল সি.ই.ও দফ্তরে গিয়ে দাবি-সম্বলিত স্মারকলিপি জমা দিয়েছেন । পরে ইউনিয়নের পক্ষ থেকে বিশ্বরূপ ব্যানার্জী জানান যে লাভের মুখ দেখলেও সেইল শ্রমিকদের বঞ্চনা করার কৌশল নিয়েছে । ২২ মাসের বেশী সময় বেতন-চুক্তি বকেয়া রয়েছে । বিগত বেতন-চুক্তির অনেক কিছু এখনো লাগু করা হয় নি । হাউস-রেন্ট অ্যালাউন্স,ছুটি বিক্রির টাকা পাওয়া যায় নি । প্রয়োজনীয় সংখ্যায় শ্রমিকের অভাবে আন্তর্জাতিক প্রতিযোগীতায় সেইল পিছিয়ে পরতে পারে । দুর্গাপুর ইস্পাত কারখানা ও অ্যালয় স্টিল প্ল্যান্টের আধুনিকিকরন-সম্প্রসারনের কোন লক্ষন দেখা যাচ্ছে না । এরই মাঝে মোদি সরকার অ্যালয় স্টিল সহ সালেম ও ভদ্রাবতি স্টিল প্ল্যান্টের বিলগ্নি করার সিদ্ধান্ত ও ভিলাই স্টিল প্ল্যান্টে জিন্দাল স্টিলের মালিকের গোপন পরিদর্শন  সেইলের ভবিষ্যত সম্পর্কে প্রশ্ন তুলে দিয়েছে । দুর্গাপুর ইস্পাত কারখানাও লাভের মুখ দেখলেও হাসপাতাল সহ নাগরিক পরিষেবার হাল ফেরাতে কোন প্রকৃত ব্যবস্হা নিচ্ছে না । একইভাবে বকেয়া রয়েছে ঠিকা শ্রমিকদের বেতন-চুক্তি সহ ঠিকা-শ্রমিকদের একাধিক বকেয়া বিষয় । তিনি জানান যে এই বিষয় গুলি অবিলম্বে ফয়সালা না হলে সেইল জুড়ে বৃহত্তর শ্রমিক বিক্ষোভ আছড়ে পড়বে ।
  ইতিমধ্যে গত ১৬ই জুলাই অ্যালয় স্টিল প্ল্যান্টের প্যাভিলিয়নে ,সি.আই.টি.ইউ সহ ট্রেড ইউনিয়ন গুলির যৌথ মঞ্চ,” অ্যালয় স্টিল প্ল্যান্ট বাঁচাও, দুর্গাপুর ইস্পাত বাঁচাও, দুর্গাপুর  বাঁচাও” কমিটির সভা থেকে দুর্গাপুর জুড়ে রাষ্ট্রায়ত্ব সেইলের অ্যালয় স্টিল সহ সালেম ও ভদ্রাবতি স্টিল প্ল্যান্টের বিলগ্নি বাতিল,বিনিয়োগ,আধুনিকিকরন এর দাবিতে প্রচার ও আন্দোলন গড়ে তোলার জন্য এক গুচ্ছ  কর্মসূচি নেওয়া হয়েছে ।












No comments:

Post a Comment