Saturday 4 February 2023

দুর্গাপুরের বিশিষ্ট ক্রীড়া সংগঠক প্রয়াত অজয় ব্যানার্জির স্মরণসভা অনুষ্ঠিত হোল।

 


দুর্গাপুর,৪ঠা ফেব্রুঃ : গত ১৮ই জানুঃ কোলকাতার এক হাসপাতালে প্রয়াত হন  দুর্গাপুরের বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও বামপন্হী আন্দোলনের একনিষ্ঠ অগ্রণী কর্মী অজয় ব্যানার্জি । ছয় দশকের বেশী সময় ধরে দুর্গাপুরের ক্রীড়া জগতের অন্যতম পুরোধা অজয় ব্যানার্জির মৃত্যুর খবরে শোকের ছায়া নেমে আসে ক্রীড়া মহল সহ বাম রাজনীতির শিবিরে ।

অধুনা বাংলাদেশের ফরিদপুরে ১৯৪০ সালের ১৮ই অক্টোবর তিনি জন্মগ্রহন করেন। ছাত্র জীবনের শুরু কোলকাতায় । ছাত্র বয়স থেকে ফুটবল খেলার সাথে যুক্ত হন । গোলকিপার ছিলেন । জীবিকার স্বার্থে ১৯৬০ সালে দুর্গাপুর ইস্পাত কারখানায় শ্রমিক হিসেবে কাজে যোগ দেন এবং ২০০০ সালে অবসর গ্রহন করেন । মৃদুভাষী,নিরহংকারি, অজয় ব্যানার্জি কর্মজীবন ও অবসর গ্রহনের পরে মৃত্যুর আগে পর্যন্ত সমান ভাবে ক্রীড়া সংগঠক ও পার্টি সদস্য হিসাবে রাজনৈতিক ও সামাজিক কার্যকলাপের সাথে তিনি যুক্ত ছিলেন । কর্মজীবনে গোড়াতেই তিনি দুর্গাপুর ইস্পাত কারখানার হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন এর সদস্য হয়ে অগ্রণী ভুমিকা পালন করেন । পরে পার্টি সভ্যপদ লাভ করেন। তিনি ১৯৬১ সালে ঐতিহ্যশালী টাউন ক্লাবে যোগদান করেন । মৃত্যুকালে তিনি ঐ ক্লাবের সম্পাদক ছিলেন।ক্রীড়াবিদ থেকে ক্রীড়া সংগঠক উভয় ক্ষেত্রে সমান পারদর্শিতা দেখিয়েছেন । দুর্গাপুর স্টিল প্ল্যান্ট স্পোর্টস অ্যাসোসিয়েশন এর গুরুত্বপূর্ন দায়িত্ব পালনের পাশাপাশি তিনি দুর্গাপুর মহকুমা ক্রীড়া সংস্হার সম্পাদক ও সহ সভাপতির দায়িত্ব পালন করেছেন । দুর্গাপুর রেফারিজ অ্যাসোসিয়েশন এর লাইফ মেম্বার হিসাবেও সমান দায়িত্ব পালন করেছেন।




   আজ সন্ধ্যায়,ইস্পাতনগরীর বি.টি.রণদিভে ভবনে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সিআইটিইউ ) এর উদ্যোগে প্রয়াত অজয় ব্যানার্জির স্মরণসভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন সুখময় বোস,কাজল মজুমদার,মুকুল মাজি,বরুন চ্যাটার্জি( আইএনটিইউসি),নরসিং গুরুং(এআইটিইউসি),সীমান্ত চ্যাটার্জি ও বিশ্বরূপ ব্যানার্জি ( সিআইটিইউ )।বক্তারা তাঁর জীবনের বহুমুখী কার্যকলাপের বিভিন্ন দিক আলোচনার সাথে সাথে বাম মতাদর্শের দৃঢ় অবস্হানের কথা স্মরন করিয়ে দিয়ে আগামীদিনে ক্রীড়া আন্দোলন কে বিকশিত করার জন্য তাঁর অবদান কে পাথেয় করার আহ্বান জানান।

No comments:

Post a Comment