Wednesday 2 July 2014

প্রয়াত হলেন কমরেড রমেন দাস ।

                                    


দুর্গাপুর , ২রা জুলাই : গতকাল রাত্রি ৮-৪০ মিনিটে প্রয়াত হলেন কমরেড রমেন দাস  । গত ২২শে জুন মাথায় গুরুতর আঘাত প্রাপ্ত কমরেড রমেন দাসকে হাসপাতালে ভর্তি করা হয় । চিকিৎসকদের আপ্রান চেষ্টা ব্যর্থ করে চলে তিনি গেলেন । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ ।
    আজ সকালে , তাঁর মরদেহ আশীষ – জব্বর ভবনে নিয়ে আসা হলে , মৃতদেহকে রক্তপতাকা দিয়ে আচ্ছাদিত করেন ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী )-র পঃ বঙ্গ রাজ্য কমিটির সদস্য কমঃ রথীন রায় । এরপরে মরদেহে একে একে মাল্যদান করে - কমঃ রথীন রায় , অজিত মুখার্জী , বিপ্রন্দু চক্রবর্তী , সুবীর সেনগুপ্ত , আল্পনা চৌধুরী , নির্মল ভট্টাচার্য সহ অন্যান্য নেতৃবৃন্দ । এরপরে মৃতদেহ শ্রদ্ধা প্রদর্শনের জন্য নিয়ে যাওয়া হয় যথাক্রমে  হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সিআইটিইউ ) এর দফ্তর , দুর্গাপুর চিলড্রেন্স অ্যাকাদেমী , পার্টির ৩নং এলসি দফ্তর ও তাঁর বাসভবনে । পরে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয় । প্রয়াত কমরেড রমেন দাসের স্ত্রী , এক পুত্র ও এক কন্যা বর্তমান ।
কমরেড রমেন দাসের মৃত্যুতে , ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী )-র দুর্গাপুর ১এ জোনাল কমিটি ও ৩ নং আঞ্চলিক কমিটি , হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সিআইটিইউ ) , ভারতীয় গণনাট্য সংঘ সহ বিভিন্ন সাংস্কৃতিক-সংগঠন ও গন-সংগঠন এর পক্ষ থেকে গভীর শোকপ্রকাশ করা হয়ছে এবং তাঁর স্ত্রী ও পরিবারে প্রতি মর্মবেদনা জানান হয় ।
    সংক্ষিপ্ত জীবনী : ১৯৪০ সালে অধুনা বাংলাদেশের ঢাকা জেলার নারায়নগঞ্জের বিখ্যাত বারোদি গ্রামে জন্মগ্রহন করেন রমেন দাস । দেশভাগের পর ১৯৫০ সালে কলকাতায় আসেন এবং বঙ্গবাসী কলেজ থেকে পড়াশুনা শেষ করে ১৯৬১ সালে দুর্গাপুর ইস্পাত কারখানার হুইল এ্যান্ড অ্যাক্সেল বিভাগে শ্রমিক হিসাবে কাজে যোগদান করেন । প্রথম থেকেই তিনি হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের সদস্য হয়েছিলেন এবং অচিরেই ইউনিয়নের বিভাগীয় নেতৃত্ব উন্নীত হয়েছিলেন ।
      শ্রমিক আন্দোলনের সাথে সাথে তিনি দুর্গাপুরের সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম সংগঠক ছিলেন । নাট্যকার , পরিচালক ও অভিনেতা হিসাবে তাঁর জেলাব্যাপী খ্যাতি ছিল । কবি ও আবৃতিকার হিসেবেও তিনি সমান পারদর্শী ছিলেন । তিনি ভারতীয় গণনাট্য সংঘের পঃ বঙ্গ রাজ্য কমিটি ও বর্ধমান জেলা কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য ছিলেন ।
  ১৯৭৫ সালে তিনি ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী )-র সভ্যপদ অর্জন করেন এবং মৃত্যুকালে , ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী )-র দুর্গাপুর ১এ জোনাল কমিটির অন্তর্গত ৩ নং আঞ্চলিক কমিটির সদস্য ছিলেন ।
    
                                                         







         


No comments:

Post a Comment