Wednesday 6 August 2014

কমরেড আশীষ-জব্বরের শহীদ দিবসে ইস্পাতনগরী স্মরণ করল দুর্গাপুরের সব শহীদকে ।




দুর্গাপুর , ৬ই আগষ্ট : আজ , ইস্পাতনগরীতে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে স্মরণ করা হল দুর্গাপুরের প্রথম শহীদ যুগল , কমরেড আশীষ-জব্বরকে । ১৯৬৬ সালের ৫ই আগষ্ট হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের ডাকে দুর্গাপুর ইস্পাত কারখানার শ্রমিকদের এক শান্তিপূর্ন জমায়েতে রাজ্যের তৎকালীন কংগ্রেস সরকারের নিযুক্ত অন্ধ্র পুলিশ নৃশংসভাবে লাঠিচার্জ করে , বহু শ্রমিক গুরুতর জখম হয়। পরের দিন অর্থাৎ ৬ই আগষ্টের ভোরে গুরুতর জখম কমরেড জব্বর   মারা যান । এর প্রতিবাদে ইস্পাতনগরীতে স্বতঃস্ফূর্ত প্রতিবাদ শুরু হলে , ইস্পাতনগরীর রাণাপ্রতাপ রোডে কংগ্রেসী গুন্ডা ও পুলিশ ঠান্ডা মাথায় গুলি চালিয়ে হত্যা করে  কমরেড আশীষ দাসগুপ্তকে । কমরেড আশীষ দাসগুপ্ত সেই সময়ে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের যুগ্ম-সম্পাদক ছিলেন । পরবর্তিকালেও ,প্রতিক্রিয়াশীল শক্তি কং ও তৃণমূলের আক্রমনে রক্তাত দুর্গাপুরের মাটি শহীদদের রক্তে লাল হয়েছে , কিন্তু লাল ঝাণ্ডাকে নত করা যায় নি । ইস্পাতনগরীতে  ৬ই আগষ্ট আশীষ-জব্বরের সাথে দুর্গাপুরের সমস্ত শহীদদের স্মরণ করা হয় ।
 আজ সকালে প্রথম অনুষ্ঠানটি হয় ইস্পাতনগরীর বি’জোনে ১নং বিদ্যাগর এভিন্যুর বি টি রণদিভে ভবনে । রক্তপতাকা উত্তোলন করেন , হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের সভাপতি কমঃ অজিত মুখার্জী ও স্টিল ওয়ার্কার্স ফেডারেশন অফ্ ইন্ডিয়ার পক্ষে কমঃ বিশ্বরূপ ব্যানার্জী । শহীদবেদীতে মাল্যদান করেন কমঃ অজিত মুখার্জী , বিশ্বরূপ ব্যানার্জী , অরুণ চৌধুরী , সুখময় বোস , মানস মুখার্জী , আল্পনা চৌধুরী সহ অন্যান্য গণ-আন্দোলনের নেতৃবৃন্দ । সকালে মূল অনুষ্ঠানটি হয় ইস্পাতনগরীর এ’জোনে আশীষ মার্কেট ও জব্বর-বাগে । রক্তপতাকা উত্তোলন করেন কমঃ অজিত মুখার্জী । শহীদবেদীতে মাল্যদান করেন কমঃ অজিত মুখার্জী , ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী )-র রাজ্য কমিটির সদস্য কমঃ রথীন রায় , সিআইটিইউ এর কেন্দ্রীয় নেতৃত্বের পক্ষে কমঃ জীবন রায় , ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী )-র বর্ধমান জেলা কমিটির সদস্য - কমঃ সাইদুল হক , সন্তোষ দেবরায় , সুশান্ত ব্যানার্জী ,  নির্মল ভট্টাচার্য , আল্পনা চৌধুরী . সুবীর সেনগুপ্ত সহ অন্যান্য পার্টি-নেতৃবৃন্দ , সিআইটিইউ এর বর্ধমান জেলা কমিটির পক্ষে কমঃ এস কে এন চৌধুরী , হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের ওবি –কনভেনর কমঃ  অরুণ চৌধুরী , বিশ্বরূপ ব্যানার্জী , সিপিআই ও এআইটিউসি সহ বিভিন্ন ট্রেড ইউনিয়ন ও গণ-আন্দোলনের নেতৃবৃন্দ । সকালে আরেকটি  অনুষ্ঠানের হয়  আশীষ-জব্বর ভবনে । এখানে  রক্তপতাকা উত্তোলন করেন ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী )-র রাজ্য কমিটির সদস্য কমঃ রথীন রায় । শহীদবেদীতে মাল্যদান করেন কমঃ রথীন রায় এবং  পার্টির  জেলা – জোনাল ও আঞ্চলিক কমিটির সদস্য ও পার্টির সর্বক্ষনের কর্মী সহ পার্টি সদস্যরা ।
 বিকালে , বি টি রণদিভে ভবনে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের পক্ষ থেকে আয়োজিত কনভেনশনে বক্তব্য রাখেন কমঃ জীবন রায় । সভাপতিত্ব করেন কমঃ অজিত মুখার্জী । 






















          





No comments:

Post a Comment