Saturday 6 December 2014

৬ই ডিসেঃ : ইস্পাতনগরী জানিয়ে দিল সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লালঝান্ডাই সতর্ক প্রহরী ।

                                                                 

দুর্গাপুর , ৫ই ডিসেঃ : ৬ই ডিসেঃ – গত ২২ বছর ধরে স্বাধীন ভারতে ধর্ম-নিরপেক্ষতার নীতি রক্ষার শপথগ্রহনের দিন । ১৯৯২ সালের ৬ই ডিসেঃ অযোধ্যায় ৫০০ বৎসরের পুরানো বাবরি মসজিদকে ধ্বংস করে যে শক্তি ভারতীয় প্রজাতন্ত্রের মূল ভিত্তি ধর্ম-নিরপেক্ষতাকে আঘাত করেছিল সেই হিন্দুত্ববাদী ফ্যাশিষ্ট শক্তির রাজনৈতিক দল বিজেপি আজ কেন্দ্রের ক্ষমতায় । এই ভয়ঙ্কর শক্তিকে যারা পঃ বঙ্গে বপন করেছিল সেই তৃণমূল আজ রাজ্যের ক্ষমতায় । ভারতের জাতীয় সংহতির অন্যতম পথ প্রদর্শক পঃ বঙ্গের সাম্প্রদায়িক সম্প্রীতিকে  বামফ্রন্ট সরকার চোখের মনির মত আগলে রেখেছিল । কিন্তু আজকে ‘ চরম ’ ও ‘ নরম ’ সাম্প্রদায়িকতায় বিশ্বাসী বিজেপি ও তৃণমূলের প্রকাশ্য ও গোপন আঁতাত রাজ্যে সাম্প্রদায়িক - মৌলবাদী শক্তির উথ্থানে রাস্তা করে দিচ্ছে । এর বিরুদ্ধে আজ রাজ্যে , ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী ) সহ ১৭টি বামপন্হী দল জাতীয় সংহতি রক্ষা এবং সাম্প্রদায়িক – মৌলবাদী শক্তির বিরুদ্ধে দৃঢ়তর সংগ্রামের আহ্বান জানিয়ে পথে নেমেছে ।
   সেই ডাকে সাড়া দিয়ে ইস্পাতনগরীও আজ পথে নেমে আসে । ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী )-র দুর্গাপুর ইস্পাত জোনাল সাংগঠনিক কমিটির ডাকে  আজ বিকালে ৫০০০ জনের বিশাল সুসজ্জিত মহামিছিল ইস্পাতনগরীর আশীষ মার্কেট থেকে শুরু হয়ে বিভিন্ন পথ ঘুরে চণ্ডীদাস বাজারে শেষ হয় ।

 সকালে , অন্য আরেকটি অনুষ্ঠানে  চণ্ডীদাস সেক্টর অফিসে , ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশনের দুর্গাপুর ইস্পাত ১এ জোনাল কমিটির পক্ষ থেকে এক রক্তদান শিবিরের আয়োজন করা হয় । গত ২২ বছর ধরে , সাম্প্রদায়িক সম্প্রীতির প্রতীক হিসেবে ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশনের পক্ষ থেকে প্রতি বছরে ৬ই ডিসেঃ এই রক্তদান শিবিরের আয়োজন করা হয় ।৩০ জন রক্তদান করেন । উপস্হিত ছিলেন ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশনের বর্ধমান জেলা কমিটির সদস্য কমঃ সুজিত রায় ও রঞ্জিত মুখার্জী সহ অন্যান্য যুব নেতৃত্ব । 


No comments:

Post a Comment