Wednesday 4 November 2015

বার্ষিক বোনাসের দাবীতে দুর্গাপুর ইস্পাত ও মিশ্র ইস্পাত কারখানার শ্রমিক-কর্মচারীদের মানব-বন্ধন কর্মসূচী পালিত হল ।




দুর্গাপুর,৪ঠা নভেঃ : আজ,পূর্ব নির্ধারিত সিদ্ধান্ত অনুসারে বার্ষিক বোনাসের দাবীতে দুর্গাপুর ইস্পাত কারখানায় , সি.আই.টি.ইউ সহ আই.এন.টি.ইউ.সি , এ.আই.টি.ইউ.সি, বি.এম.এস ও এ.আই.ইউ.টি.ইউ.সি এর ডাকে শ্রমিক-কর্মচারীরা মানব-বন্ধন কর্মসূচী পালিত করে । সকালে জেনারেল শিফট শুরু হওয়ার আগে কারখানার মেইন গেট থেকে শুরু করে কারখানার অভ্যন্তরে প্রায় ১ কিমি ব্যাপি এই মানব-বন্ধনে বিপুল সংখ্যায় শ্রমিক-কর্মচারী অংশ গ্রহন করেন । সভার শেষে সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখেন অরুন চৌধুরী (সি.আই.টি.ইউ), সুব্রত ভট্টাচার্য (আই.এন.টি.ইউ.সি ), ভি.বেনুগোপাল (এ.আই.টি.ইউ.সি),ধরম চাঁদ মিশ্র (বি.এম.এস) ও বিশ্বনাথ মন্ডল (এ.আই.ইউ.টি.ইউ.সি )। সভাপতিত্ব করেন তাপস সর (আই.এন.টি.ইউ.সি )।
মিশ্র ইস্পাত কারখানার শ্রমিক-কর্মচারীরা কারখানার অভ্যন্তরে এসএমএস শপ থেকে মিছিল করে জিএম (ওয়ার্কস) দফ্তরে যান ও মানব-বন্ধন কর্মসূচী পালন করেন । শেষে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন আর.পি.গাঙ্গুলী ( কার্যকরী সভাপতি, হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ,এএসপি শাখা , সি.আই.টি.ইউ ) ও বিজয় সাহা ( সহ সভাপতি, হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ,এ.এস.পি শাখা , সি.আই.টি.ইউ ) ।
এ দিকে ,রাষ্ট্রায়ত্ব ইস্পাত সংস্হা সেইল ও আর.আই.এন.এল এর শ্রমিক-কর্মচারীদের বার্ষিক বোনাস না দেওয়ার সেইল কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিরুদ্ধে , দেশ ব্যাপী সেইল ও আর.আই.এন.এল এর শ্রমিক-কর্মচারীদের বিক্ষোভ চরমে উঠেছে। সেইল কর্তৃপক্ষের বার্ষিক বোনাস না দেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে সি.আই.টি.ইউ সহ অন্যান্য কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নরা যৌথ ভাবে আগামী ১৯শে নভেঃ  সেইল ও আর.আই.এন.এল এ ধর্মঘটের ডাক দিয়েছে । গত ২রা নভেঃ , সেইল ও আর.আই.এন.এল এর সর্বত্র বিপুল সংখ্যায় শ্রমিকদের উপস্হিতিতে অবিলম্বে ন্যায্য বার্ষিক বোনাসের দাবীতে ধর্মঘটের নোটিশ জমা পড়ে এবং আজ সর্বত্র ঐ দাবীতে মানব-বন্ধন কর্মসূচী পালিত হয় ।
এ দিকে, বার্ষিক বোনাসের দাবীতে অভূতপূর্ব শ্রমিক-ঐক্য এবং প্রবল শ্রমিক বিক্ষোভের ফলে সেইল কর্তৃপক্ষ শেষ পর্যন্ত  সি.আই.টি.ইউ সহ অন্যান্য স্বীকৃত কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন গুলির সাথে বোনাস সম্পর্কিত আলোচনা শুরু করতে বাধ্য হয়েছে । আজ দিল্লীতে বোনাস আলোচনা শুরু হয়ছে । শেষ খবর পাওয়া পর্যন্ত , আজকের আলোচনা কোন সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে । আগামীকাল আলোচনা চলবে ।





No comments:

Post a Comment