Tuesday 27 June 2017

অ্যালয় স্টিল বিক্রির জন্য আরও একধাপ এগোল কেন্দ্রীয় সরকার : প্রবল শ্রমিক বিক্ষোভে অবরুদ্ধ হল কারখানার গেট



দুর্গাপুর,২৭শে জুন : আজ সকালে আবারও একবার প্রবল শ্রমিক বিক্ষোভে অবরুদ্ধ হল অ্যালয় স্টিল প্ল্যান্টের গেট । শ্রমিক ইউনিয়ন গুলির যৌথমঞ্চ ( আই.এন.টি.টি.ইউ.সি ও বিএমএস বাদে ) এর ডাকে সকাল ৫ টা থেকে ১০ টা পর্যন্ত এই বিক্ষোভ চলে । রাষ্ট্রায়ত্ব ইস্পাত উৎপাদক সংস্হা সেইল এর বিশেষ ধরনের ইস্পাত উৎপাদক কারখানা -  অ্যালয় স্টিল প্ল্যান্ট ( দুর্গাপুর ),সালেম ( তামিলনাড়ু ) ও ভদ্রাবতী ( কর্নাটক ) কারখানা কে মোদি সরকার গালভরা নাম স্ট্র্যাটেজিক ডিসইনভেষ্টমেন্টের নামে বিক্রি করতে চাইছে । এর বিরুদ্ধে ঐ কারখানার শ্রমিকরা ইতিমধ্যে ১দিনের ধর্মঘট পালন করেছে। সেইলের শ্রমিক ইউনিয়ন গুলির যৌথমঞ্চের ডাকে এই ধর্মঘট সর্বাত্মক হয় । সংহতি জানিয়ে সেইলের শ্রমিকরা সর্বত্র ২ ঘন্টার কর্মবিরতি পালন করে । আশ্চর্যের বিষয় হল এই বেসরকারীকরন করার বিরুদ্ধে তামিলনাড়ু ও কর্নাটক সরকার তীব্র প্রতিবাদ জানালেও , রাজ্যের তৃণমূল সরকার পুরোপুরি নিশ্চুপ ! দুর্গাপুর ( পূর্ব ) এর সি.পি.আই.(এম ) বিধায়ক সন্তোষ দেবরায় রাজ্যের মুখ্যমন্ত্রী কে বার বার চিঠি দিয়ে অ্যালয় স্টিল প্ল্যান্টের বেসরকারীকরন রোখার জন্য কেন্দ্রীয় সরকারের উপর চাপ সৃষ্টির আবেদন জানালেও কোন ফল হয় নি ।
এর মধ্যে অ্যালয় স্টিল বিক্রির জন্য আরও একধাপ এগোল কেন্দ্রীয় সরকার ।   অ্যালয় স্টিল প্ল্যান্ট ,সালেম ও ভদ্রাবতী কারখানা কে বিক্রি করার জন্য কেন্দ্রীয় সরকার টেণ্ডার ডেকে লুথার অ্যান্ড লুথার কে লিগাল অ্যাডভাইসার , প্রটোকল ইনস্যুরেন্স সার্ভেয়ার্স অ্যান্ড লস্ অ্যাসেসর্স কে অ্যাসেট ভ্যালুয়ার্স ও এস.বি.আই ক্যাপিটাল মার্কেট (এস.বি.আই ক্যাপ ) কে  ট্রানসাকশন  অ্যাডভাইসার নিযুক্ত করেছে ।
এই খবর জানাজানি হতেই ইস্পাত শ্রমিকদের প্রবল ক্ষোভ তৈরি হয়েছে । শ্রমিক ইউনিয়ন গুলির যৌথমঞ্চ এর ডাকে আজ মর্নিং শিফট শুরুর সময় থেকে অ্যালয় স্টিল প্ল্যান্টের মেইন গেটে দলে দলে শ্রমিক গেট অবরোধ করে অবিলম্বে কেন্দ্রীয় সরকার কে বেসরকারীকরনের সিদ্ধান্ত প্রত্যাহার ও দেশের প্রতিরক্ষা-মহাকাশ-পরমানু সহ প্রায় প্রতিটি শিল্পের বুনিয়াদি সরবরাহক অ্যালয় স্টিল প্ল্যান্টের আধুনিকীকরনের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দের জন্য জোরদার বিক্ষোভ প্রদর্শন করেন । সংহতি জানিয়ে দুর্গাপুর ইস্পাত কারখানার শ্রমিকরাও বিক্ষোভে যোগ দেন । কারখানার শীর্ষ আধিকারিকরা সহ অন্যান্য আধিকারিকরা অবরোধে আটকে পড়েন । বিক্ষোভ চলাকালীন বক্তব্য রাখেন দুর্গাপুর ( পূর্ব ) এর সি.পি.আই.(এম ) বিধায়ক সন্তোষ দেবরায়, মলয় ভট্টাচার্য,গুরুপ্রসাদ ব্যানার্জী , মনিলাল সিনহা প্রমূখ ।
  যৌথমঞ্চের পক্ষ থেকে বেসরকারীকরনের বিরুদ্ধে এবং অ্যালয় স্টিল প্ল্যান্ট ও দুর্গাপুর ইস্পাত কারখানার আধুনিকীরন-সম্প্রসারনের দাবীতে আগামী ২৯শে জুন দুর্গাপুর ইস্পাত কারখানার সি.ই.ও দফ্তরে ইস্পাত শ্রমিকদের বৃহত্তম সমাবেশের ডাক দেওয়া হয়েছে ।






















No comments:

Post a Comment