Friday 11 May 2018

প্রয়াত জননেতা তারাশঙ্কর সুকুলের স্মরনসভা পরিনত হল জনসভায় ।




দুর্গাপুর , ১১ই মে ঃ পার্টির সর্বক্ষনের কর্মী  তারশঙ্কর সুকুল গত ২রা এপ্রিল প্রয়াত হয়েছেন । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ । গত ৩রা এপ্রিল তাঁর মরদেহ নিয়ে শোক মিছিল শুরু হলে দুর্গাপুরের বেনাচিতি বাজারে জনসমুদ্রে পরিনত হয়েছিল । তাঁর প্রতি সম্মান জানাতে বেনাচিতি বাজার বন্ধ রাখেন হকার- ব্যবসায়ীরা । আবাল-বৃদ্ধ-বনিতা সহ দলমত নির্বিশেষ সমাজের সর্বস্তরের কাছে সর্বজনপ্রিয় হয়ে ওঠা তারাশঙ্কর সুকুলের সংগ্রামী জীবনের পথ চলা শুরু কলেজ জীবনে বাম ছাত্র রাজনীতির মধ্য দিয়ে শুরু হলেও তাঁর কর্মক্ষেত্র দুর্গাপুর ইস্পাত কারখানায় ১৯৬৬ সালের  উত্তাল দিন গুলিতে নিরাপত্তা কর্মীদের ইন্সপেক্টার পদে যোগদানের পর থেকে বৃহত্তর রাজনৈতিক আন্দোলনে হাতে খড়ি হয় ও পার্টির সংস্পর্ষে আসেন। নিরাপত্তা কর্মীদের আন্দোলন সংগঠিত করেন । ১৯৬৯ নিরাপত্তা কর্মীদের সরিয়ে সি.আই.এস.এফ বহাল করা হলে ১২০০ নিরাপত্তা কর্মীর সাথে তিনিও বরখাস্ত হন । পরে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের নেতৃত্ব উত্তাল আন্দোলনের মধ্য দিয়ে  ১২০০ নিরাপত্তা কর্মী দুর্গাপুর ইস্পাত কারখানায় শ্রমিক হিসাবে কাজে বহাল হন । কিন্তু তিনি কাজে যোগদান না করে পার্টির জন্য জীবন উৎসর্গ করেন  ১৯৭৩ সালে পার্টি সভ্যপদ পান । ১৯৭৭ সাল থেকে পার্টির সর্বক্ষনের কর্মীর মর্যাদা পান । ছিলেন পার্টির জোনাল কমিটির নেতা । অসুস্হতার জন্য শেষ দিকে পার্টি কমিটি থেকে অব্যাহতি নিয়েছিলেন । বেনাচিতির জলখাবার পার্টি অফিসের একটি ঘরে অনারম্বর জীবন-যাপন করতেন । বেনাচিতি অঞ্চল জুড়ে পার্টির কাজ পরিচালনার সাথে সাথে বিভিন্ন সমাজসেবা মূলক কাজের সাথে ওতোপ্রোত ভাবে যুক্ত ছিলেন জনগনের  কাছের মানুষ হয়ে ওঠা অকৃতদার তারাশঙ্কর সুকুল – কারো কাছে সুকুলদা, কারো কাছে সুকুলবাবু অথবা কারো কাছে কারো কাছে সুকুলসাহাব । ১৯৯৭ সালে দুর্গাপুর নগর নিগম গড়ে ওঠার পর থেকে টানা ১৫ বছর ধরে ছিলেন নগর নিগমের মেয়র পরিষদের সদস্য । সমগ্র বেনাচিতি অঞ্চল জুড়ে সামগ্রিক উন্নয়ন কর্মযজ্ঞের অন্যতম হোতা ছিলেন তারাশঙ্কর সুকুল ।
তাই সব অর্থে জননেতা তারাশঙ্কর সুকুল এর স্মরন সভায় , আজ বিকালে বেনাচিতির ‘আনন্দধারা’ হল প্রাঙ্গনে ছুটে আসা মানুষের ভীড় , জন সভায় রূপান্তরিত হয় । তাঁর প্রতিকৃতিতে মাল্যদানের মধ্য দিয়ে সভার কাজ শুরু হয় । পার্টি নেতৃত্ব সহ অসংখ্য সাধারন মানুষ তাঁকে শ্রদ্ধা  জানান । দুর্গাপুর চেম্বার অফ কমার্স – লায়ন্স ক্লাব – মারোয়ারি সমাজ সহ বিভিন্ন সংস্হার পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয় । পার্টির দুর্গাপুর পশ্চিম-১ এরিয়া কমিটির পক্ষে আয়োজিত এই স্মরনসভায় বক্তব্য রাখেন পার্টির কেন্দ্রীয় কমিটির আমনন্ত্রিত সদস্য মদন ঘোষ , পার্টির পশ্চিম বর্ধমান জেলা কমিটির সম্পাদক গৌরাঙ্গ চ্যাটার্জী, বিপ্রেন্দু চক্রবর্তি,রথীন রায় , জীবন রায় ,সন্তোষ দেবরায় , সাইদুল হক ও সুদেব রায় ( ভারতের জাতীয় কংগ্রেস ) । শোকপ্রস্তাব পাঠ করেন মহাদেব পাল  । সঞ্চালনা করেন মহাব্রত কুন্ডু ।
বক্তব্য রাখতে গিয়ে মদন ঘোষ বলেন আজ রাজ্য ও দেশে যখন গনতন্ত্রের উপর চরম আঘাত নেমে আসছে ,সাম্প্রদায়িক শক্তির দাপাদাপি চলছে , তখন তারাশঙ্কর সুকুল এর সংগ্রামী জীবন চর্চা ও পার্টির বিকাশের সর্বস্ব পণ আমাদের পথ দেখাবে । গৌরাঙ্গ চ্যাটার্জী বলেন পার্টি অফিসে লড়াকু জীবন কাটিয়ে মেহেনতি মানুষের জন্য জীবন উৎসর্গ করা চরিত্র গুলি বিরল হয়ে আসছে । নয়া প্রজন্মের নেতৃত্ব কে তারাশঙ্কর সুকুল এর মতন নেতৃত্বের জীবন ধারা বয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব পালন করতে হবে ।













No comments:

Post a Comment