Thursday 25 June 2020

শিক্ষা প্রতিষ্ঠানে অতিরিক্ত ফি মকুবের দাবিতে গার্জেনস ফোরামের আন্দোলনের পাশে দাঁড়ালেন সিপিআইএম বিধায়ক : সমর্থন জানালো সিআইটিউ ।




দুর্গাপুর,২৫শে জুন : করোনা মহামারি ও লকডাউনের ফলে যখন দেশে আর্থ-সামাজিক সংকট প্রকট হয়ে উঠছে,সেই সময়ে বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান গুলির পক্ষ থেকে ক্রমাগত ভাবে ছাত্র-ছাত্রীদের উপরে অতিরিক্ত ফি চাপানোর চেষ্টা শুরু হয়েছে । এর বিরুদ্ধে দেশ জুড়ে বিক্ষোভ শুরু হয়েছে । দুর্গাপুরেও বিক্ষোভ ছড়িয়ে পড়েছে । এসএফআই এর নেতৃত্বে ছাত্র-ছাত্রীরা ইতিমধ্যে দুর্গাপুরের বিভিন্ন বেসরকারী স্কুল ও কলেজে ফি বর্তমান শিক্ষাবর্ষে ফি মকুব ও সব ছাত্র-ছাত্রী কে পরবর্তি পর্যায়ে সসম্মানে উত্তীর্ন করার দাবি জানানোর পাশাপাশি ছাত্র-ছাত্রী-অভিভাবকেদের উপস্হিতে মহকুমা ও জেল প্রশাসনের কাছে ত্রিপাক্ষিক বৈঠকের দাবি জানান হয়েছে । ইতিমধ্যে দুর্গাপুরে ১০টি বেসরকারি ইংরাজী মাধ্যমের স্কুলের অভিভাবকরা একত্রিত হয়ে গড়ে তুলেছেন যৌথ মঞ্চ – দুর্গাপুর স্কুল গার্জেন’স ওয়েলফেয়ার কমিটি । কমিটির পক্ষ থেকে পরিস্কারভাবে জানানো হয়েছে যে বিভিন্ন স্কুলের পক্ষ থেকে কেন্দ্র্র ও রাজ্য সরকারের নির্দেশিকা ভঙ্গ করে বিভিন্ন রকমের ফি জমা দেওয়ার জন্য অনায্যভাবে অভিভাবকদের ওপরে চাপ সৃষ্টি করা হচ্ছে । এর বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে কমিটির পক্ষ থেকে বিভিন্ন স্কুলে স্মারকলিপি জমা দেওয়া হয়েছে ।   স্হানীয় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রতিশ্রুতি দেওয়া হলেও এখন পর্যন্ত মহকুমা অথবা জেল প্রশাসন অভিভাবকদের সাথে অথবা শিক্ষা প্রতিষ্ঠান গুলির কর্তৃপক্ষ ও অভিভাবকদের কে নিয়ে একত্রে  ত্রিপাক্ষিক বৈঠক ডাকে নি। এই বিষয়ে সুষ্ঠ সমাধানের জন্য কমিটির পক্ষ থেকে আবেদন জানিয়ে রাজ্যের শিক্ষা মন্ত্রী,স্হানীয় সাংসদ ও বিধায়কদের সহ মহকুমা ও জেল প্রশাসনের কাছে ইমেল করে আবেদন জানানো হয়েছে । অন্য দিকে স্হানীয় দুর্গাপুর ( পূর্ব )-এর বিধায়ক সন্তোষ দেবরায় গত ১০ই জুন রাজ্যের শিক্ষা মন্ত্রীর কাছে চিঠি দিয়ে ফি বৃদ্ধির প্রতিবাদ জানিয়ে অবিলম্বে সমস্যা সমাধানে মহকুমা অথবা জেল প্রশাসন কে ছাত্র-অভিভাবক-শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ ও বিধায়ক কে সাথে নিয়ে ত্রিপাক্ষিক বৈঠক ডাকার জন্য হস্তক্ষেপ করার আবেদন জানিয়েছেন । ফি বৃদ্ধির বিরুদ্ধে অভিভাবকদের আন্দোলনের প্রতি সহমর্মিতা জানিয়ে তিনি এই বিষয়ে রাজ্য সরকারের মেমো ( মেমো নং১৩৭-এসএসই/২০,তাং-১০/০৪/২০)-র উল্ল্যেখ করে বলেন যে দুর্গাপুরের বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এই মেমোর নির্দেশের বিরুদ্ধে গিয়ে ফি বৃদ্ধি করতে চাইছে । কিন্তু এটা বন্ধ করার জন্য এখন কোন উদ্যোগ প্রশাসন নেয় নি ।
 গত কাল সকালে , কমিটির পক্ষ থেকে ইস্পাতনগরী কারমেল স্কুলে স্মারকলিপি  জমা দিতে গেলে,স্কুল কর্তৃপক্ষ জমা নিতে টালবাহানা করলে অভিভাবকরা বিক্ষোভে ফেটে পড়েন । পড়ে পুলিশের হস্তক্ষেপে স্কুল কর্তৃপক্ষ স্মারকলিপি  জমা নেয় । বিক্ষোভ জমায়েতে বক্তব্য রেখে দুর্গাপুর ( পূর্ব )-এর বিধায়ক সন্তোষ দেবরায় অভিভাবকদের দাবি গুলির প্রতি সমর্থন জানানোর পাশাপাশি দাবি না মেটা পর্যন্ত আন্দোলন কে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আবেদন জানান। অভিভাবক সংগঠনের পক্ষে সৌমিত্র রায় দাবি মেটা না পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার কথা দৃঢ় ভাবে ঘোষনা করেছেন ।
 এ দিকে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সিআইটিইউ)-এর পক্ষ থেকে অভিভাবকদের দাবি সমূহ কে সমর্থন জানানোর পাশাপাশি দুর্গাপুর ইস্পাত কর্তৃপক্ষ কে সমস্যা সমাধানে উদ্যোগী হওয়ার আহ্বান জানয়েছে । ইউনয়নের পক্ষ থেকে বিশ্বরূপ ব্যানার্জি জানিয়েছেন যে ইস্পাতনগরীতে বেসরকারি স্কুল গুলি দুর্গাপুর ইস্পাত কারখানার জমি সহ নগর পরিষেবার যাবতীয় সুযোগ-সুবিধা অত্যন্ত স্বল্পমূল্যে ভোগ করে । এই বেসরকারি স্কুল গুলিতে দুর্গাপুর ইস্পাত ও অ্যালয় স্টিল প্ল্যান্টের কর্মরত ও অবসরপ্রাপ্তদের ঘরের বহু ছাত্র-ছাত্রীরা পড়াশোনা করেন । তিনি জেলা ও মহকুমা প্রশাসনের দ্রুত সমস্যা সমাধানের জন্য উদ্যোগী হওয়ার সাথে সাথে দুর্গাপুর ইস্পাত কারখানার কর্তৃপক্ষের হস্তক্ষেপের দাবি জানিয়েছেন ।







No comments:

Post a Comment