Sunday 21 June 2020

ইস্পাতনগরীতে ছাত্র-ছাত্রীদের সহায়তায় এগিয়ে এল ডিওয়াইএফআই : শিক্ষা প্রতিষ্ঠানে লকডাউন চলাকালীন ফি বৃদ্ধির বিরুদ্ধে সোচ্চার বিধায়ক ও এসএফআই।





দুর্গাপুর,২১শে জুন : লকডাউনের মাঝে বিপদে পড়েছেন ছাত্র-ছাত্রীরা । স্কুল-কলেজ বন্ধ । উন্নত প্রযুক্তি-ভিত্তিক ‘অনলাইন-ক্লাস’ থেকে অধিকাংশ ছাত্র-ছাত্রীরা বঞ্চিত । চিন্তায় পড়েছেন ছাত্র-ছাত্রী ও তাদের অভিভাবকরা । লকডাউনের ফলে বিশাল সংখ্যক মানুষ কাজ হারিয়েছেন । প্রান্তিক পরিবারের  অভিভাবকেরা ছাত্র-ছাত্রীদের পড়াশোনার প্রাথমিক জিনিষপত্র জোগান দিতে হিমসিম খাচ্ছেন । এই অবস্হায় ছাত্র-ছাত্রী ও তাদের অভিভাবকদের চিন্তা মুক্ত করতে এগিয়ে এল ডিওয়াইএফআই ।
         আজ সকালে বি-জোন হেলথ সেন্টার সংলগ্ন চন্ডিদাস বাজারের রোটারিতে ডিওয়াইএফআই এর দুর্গাপুর ইস্পাত ২ আঞ্চলিক কমিটি এসএফআই এর সহযোগিতায় ২০০ জন  ছাত্র-ছাত্রীর হাতে তুলে দিল খাতা-পেন-পেন্সিল- ইরেজার-ফাইল ও মাস্ক । উপস্হিত ছিলেন দুর্গাপুর ( পূর্ব ) এর বিধায়ক সন্তোষ দেবরায়,জেএনইউ ছাত্র সংসদের সভানেত্রী ঐশী ঘোষ, ডিওয়াইএফআই এর পশ্চিম বর্ধমান জেলার সম্পাদিকা অনামিকা সরকার, ডিওয়াইএফআই- এসএফআই এর নেতৃবৃন্দ ও গনতান্ত্রিক আন্দোলনের নেতৃবৃন্দ সুবীর সেনগুপ্ত,বিশ্বরূপ ব্যানার্জি,স্বপন ব্যানার্জি, স্বপন সরকার প্রমুখ । এদিকে লকডাউনের মাঝে দুর্গাপুরের বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নানা অছিলায় ফি বৃদ্ধির চেষ্টায় উদ্বিগ্ন বিধায়ক সন্তোষ দেবরায় ইতিমধ্যে রাজ্যের শিক্ষামন্ত্রী কে চিঠি দিয়ে রাজ্য সরকারের হস্তক্ষেপ চেয়েছেন। ফি বৃদ্ধির বিরুদ্ধে অভিভাবকদের আন্দোলনের প্রতি সহমর্মিতা জানিয়ে তিনি এই বিষয়ে রাজ্য সরকারের মেমো ( মেমো নং১৩৭-এসএসই/২০,তাং-১০/০৪/২০)-র উল্ল্যেখ করে বলেন যে দুর্গাপুরের বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এই মেমোর নির্দেশের বিরুদ্ধে গিয়ে ফি বৃদ্ধি করতে চাইছে । ইতিমধ্যে গত ৩রা জুন এসডিও অফিসে গণ বিক্ষোভের সময় অন্যান্য দাবির সাথে অবিলম্বে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ফি বৃদ্ধি প্রত্যাহারের দাবি জানানো হয় । কিন্তু জেলা প্রশাসন অথবা এসডিও এ বিষয়ে এখনো আন্দোলনরত ছাত্র সংগঠন,অভিভাবক অথবা বিধায়ক কে আলোচনায় না ডাকায় পরিস্হিতি ঘোরালো হচ্ছে । তাই তিনি রাজ্যের শিক্ষা মন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে গত ১০ই জুন শিক্ষা মন্ত্রী কে চিঠি দিয়েছেন । অন্যদিকে,জেএনইউ ছাত্র সংসদের সভানেত্রী ঐশী ঘোষ বলেছেন যে অন-লাইন লার্ণিং এই মুহূর্তে বিকল্প শিক্ষা মাধ্যম হতে পারে না । কারন এই মুহূর্তে দেশের বৃহদ অংশের ছাত্র-ছাত্রীদের হাতে অন-লাইন লার্ণিং এর জন্য নূন্যতম মোবাইল ফোন নেই । করোনা মহামারী প্রতিরোধে কেন্দ্র ও পঃ বঙ্গ রাজ্য সরকার যে ভাবে ধারাবাহিক ব্যর্থতা দেখিয়ে চলেছে,একই ভাবে লকডাউনের সময় ছাত্র-ছাত্রীদের অধ্যায়নের সুযোগ করে দেওয়ার জন্য বিকল্প ব্যবস্হা গ্রহনে ব্যর্থতা দেখাচ্ছে ।তিনি বর্তমান শিক্ষাবর্ষের অমূল্য সময় যাতে বিফলে না যায় তার জন্য ছাত্র-ছাত্রীদের সসম্মানে পরবর্তি স্তরে উত্তীর্ণ করানোর পাশাপাশি সমস্ত ফি মকুবের দাবি জানান ।
    এই দিনের অনুষ্ঠানের শেষে ডিওয়াইএফআই এর দুর্গাপুর ইস্পাত ২ আঞ্চলিক কমিটির পক্ষ থেকে ডিওয়াইএফআই এর পশ্চিম বর্ধমান জেলার সম্পাদিকা অনামিকা সরকারের হাতে আমফান ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্হদের সাহায্যের জন্য সংগঠনের ত্রান তহবিলে ১৫০০ টাকা তুলে দেওয়া হয় । অনুষ্ঠানের সূচনায় লাদাখে  নিহত সেনা জওয়ান ও অফিসার এবং করোনায় মৃতদের স্মৃতির উদ্দ্যেশ্যে নীরবতা পালন করা হয় ।










No comments:

Post a Comment