Sunday 4 October 2020

প্রয়াত ইস্পাত শ্রমিক আন্দোলনের প্রবীন নেতা প্রণব চক্রবর্তি ।

 


দুর্গাপুরর,৪ঠা অক্টোঃ : ইস্পাত শ্রমিক আন্দোলনের প্রবীণ নেতা কমরেড প্রণব চক্রবর্তী গতকাল রাত্রে দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে প্রয়াত হয়েছেন। বেশ কিছুদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। সম্প্রতি তিনি করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন।   চিকিৎসায় করোনা মুক্ত হলেও শেষ রক্ষা হয় নি । মৄত্যুকালে তাঁর বয়স হয়েছিল ঊনআশি বছর। আজ সকালে  তাঁর  মরদেহ বি.টি.রণদিভে ভবনে নিয়ে আসা হলে নেতৃত্ব রক্তপতাকা মালা দিয়ে শ্রদ্ধা জানান। উপস্থিত ছিলেন   বিশ্বরূপ ব্যানার্জি, ললিত মিশ্র, সুবীর সেনগুপ্ত, মলয় ভট্টাচার্য, গুরু প্রসাদ ব্যানার্জি, কালী সান্যাল,পি,কে,দাস, স্বপন সরকার, বিজয় সাহা প্রমুখ।

সংক্ষিপ্ত জীবনী : প্রণব চক্রবর্তী ১৯৪১ সালের ৬ই মে অধুনা বাংলাদেশের এক জন্মগ্রহণ করেন। চাকরির সুত্রে দুর্গাপুরে আসেন। মিশ্র ইস্পাত কারখানার অফিস বিভাগের কর্মী ছিলেন। চাকরির শুরু থেকেই হিন্দুস্থান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের সাথে যুক্ত হন। ধীরে ধীরে নিজের কাজ দক্ষতায় নেতৃত্বের সর্বোচ্চ স্তরে উন্নীত হন। অফিস কর্মচারী হলেও কারখানার কারিগরি বিষয়ে এবং প্রতিটি বিভাগের উৎপাদন পদ্ধতি নিয়ে তার জ্ঞান ছিল অপরিসীম। স্টিল ওয়ার্কার্স ফেডারেশন তৈরির সময় থেকেই তিনি এর  সাথে যুক্ত। ১৯৮৬ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি ফেডারেশনের কোষাধ্যক্ষ ছিলেন। তাঁর অর্থনৈতিক শৄংখলা ছিল অনুকরণীয়।ব্যক্তিগত জীবনে তিনি ছিলেন শৃঙ্খলাপরায়ণ ও একজন কোমল মনের মানুষ। তাঁর পত্নী দুই কন্যা বর্তমান ।

তাঁর মৃত্যুতে সিআইটিইউ এর সর্বভারতীয় সম্পাদক তপন সেন,দুর্গাপুর(পূর্ব)-এর বিধায়ক সন্তোষ দেবরায় ও হিন্দুস্থান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের(সিআইটিইউ) এর পক্ষে বিশ্বরূপ ব্যানার্জি গভীর শোক প্রকাশ করে,পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।




 

No comments:

Post a Comment