Monday 17 April 2023

১৮ই এপ্রিল দুর্গাপুর পৌর নিগম অভিযান কে সফল করার জন্য দুর্গাপুর ইস্পাতে শ্রমিকদের আহ্বান : হুইল অ্যান্ড অ্যাক্সেল কারখানা বাঁচাতে মিছিল,সভা।

 


দুর্গাপুর,১৪ই এপ্রিল : “ রক্ষা করো দুর্গাপুর “ ও “পুনর্গঠন করো দুর্গাপুর “ আহ্বান জানিয়ে,আগামী ১৮ই এপ্রিল দুর্গাপুর পৌর নিগম অভিযানের ডাক দিয়েছে সিপিআইএম। মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরেও দুর্গাপুর পৌর নিগমের নির্বাচনের বদলে দীর্ঘদিন ধরে দুর্গাপুর পৌর নিগমে পৌর প্রশাসক বসিয়ে বকলমে তৃণমুলের বোর্ড চলছে বলে সিপিআইএম এর পক্ষ থেকে অভিযোগ করে অবিলম্বে  দুর্নীতিগ্রস্থ বোর্ড হটাও-দ্রুত স্বচ্ছ পুরভোট-শিল্প রক্ষা ও কর্মসংস্থান বৃদ্ধি-গনতন্ত্র রক্ষা-আইনের শাসন প্রতিষ্ঠার দাবিতে সিপিআইএম এর পক্ষ দুর্গাপুর পৌর নিগম অঞ্চলে ধারাবাহিক আন্দোলন গড়ে তোলা হয়েছে এবং আগামী ১৮ই এপ্রিল দুর্গাপুর পৌর নিগম অভিযানের ডাক দিয়েছে। এই অভিযান কে সফল করার আহ্বান জানিয়ে আজ দুর্গাপুর ইস্পাত কারখানার মেইন গেটে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ  ইউনিয়ন(সিআইটিইউ) এর ডাকে শ্রমিক সমাবেশ হয়। জমায়েত এছাড়াও,আজকের শ্রমিক জমায়েত থেকে রাষ্ট্রায়ত্ব ইস্পাত উৎপাদক সংস্হা সেইল-আরআইএনএল এর ঠিকা শ্রমিকদের বেতন চুক্তিতে অন্তর্ভুক্তি,অবিলম্বে পুর্নাঙ্গ বেতন চুক্তি, ঠিকা শ্রমিকদের অবিলম্বে যথাযথ বেতন প্রদান সহ অন্যান্য দাবিতে এবং সমস্ত ধরনের বিভেদের রাজনীতির বিরুদ্ধে শ্রমিকরা আওয়াজ তোলেন ।সমাবেশে বক্তব্য রাখেন বিশ্বরূপ ব্যানার্জি ও প্রদ্যুত মুখার্জি ।

 পরে, দুর্গাপুর ইস্পাত কারখানার হুইল অ্যান্ড অ্যাক্সেল বিভাগে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন(সিআইটিইউ) এর ডাকে শ্রমিকরা মিছিল করেন। দুর্গাপুর ইস্পাত কারখানার আয়ের অন্যতম উৎস হোল হুইল অ্যান্ড অ্যাক্সেল বিভাগে উৎপাদিত রেলের চাকা ও অ্যাক্সেল যার প্রায় একমাত্র ক্রেতা হোল ভারতীয় রেল । অন্যদিকে বিদেশেও যথেষ্ঠ চাহিদা আছে হুইল অ্যান্ড অ্যাক্সেল বিভাগে উৎপাদিত বিশ্বমানের রেলের চাকা ও অ্যাক্সেল। অতীতে হুইল অ্যান্ড অ্যাক্সেল বিভাগের আধুনিকীকরন ও সম্প্রসারনের জন্য গ্রীণফিল্ড প্রকল্পের কথা বলা হলেও বাস্তবায়িত করা হয় নি । ফলে উৎপাদনে ব্যাঘাত ঘটছে দুর্গাপুর ইস্পাত কারখানার একমাত্র ইঞ্জিনীয়ারিং বিভাগে। এই অবস্হায় ভারতীয় রেল ক্রমান্বয়ে বেসরকারী কারখানায় বরাত বাড়িয়ে চলেছে । ফলে হুইল অ্যান্ড অ্যাক্সেল বিভাগের সাথে সাথে দুর্গাপুর ইস্পাত কারখানার ভবিষ্যত নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে । আজকের মিছিলের শেষে বক্তব্য রাখেন ললিত মিশ্র ও সীমান্ত চ্যাটার্জি ।













 

No comments:

Post a Comment