Saturday 2 March 2024

দুর্গাপুর ইস্পাত কারখানায় দুর্ঘটনায় আতঙ্কিত ট্রেড অ্যাপ্রেন্টিস্টদের পাশে দাঁড়ালো সিআইটিইউ : দুই আধিকারিক সাময়িক বরখাস্ত।

 


দুর্গাপুর,২রা মার্চ: গত ২৯শে ফেব্রুঃ  দুর্গাপুর ইস্পাত কারখানায় ভয়াবহ দুর্ঘটনায় আহত হয়েছিলেন দুই ট্রেড অ্যাপ্রেন্টিস্ট,এক স্থায়ী শ্রমিক,এক ঠিকা শ্রমিক ও এক আধিকারিক। আহত দুই ট্রেড অ্যাপ্রেন্টিস্ট সর্বজিত ধাঙ্গর ও বিনয় কুমার হরিজন।তাদের অবস্থা আশংকাজনক। যৌথ মঞ্চের (সিআইটিইউ-আইএনটিটিইউসি-আইএনটিইউসি-এআইটিইউসি-এইচএমএস-বিএমএস-এআইইউটিইউসি) নেতৃবৃন্দ ইতিমধ্যেই ট্রেড অ্যাপ্রেন্টিস্ট ও ঠিকা শ্রমিকদের স্থায়ী শ্রমিকদের মত সম চিকিৎসা,ক্ষতিপূরন সহ পরিবারের পাশে থাকার জোড়ালো দাবি জানিয়েছেন।কিন্তু কর্তৃপক্ষ এখনো এই বিষয়ে নিরুত্তর।

   এদিকে এই দুর্ঘটনায় আতঙ্কিত ট্রেড অ্যাপ্রেন্টিস্টদের পাশে দাঁড়িয়েছে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন (সিআইটিইউ )। ইউনিয়নের পক্ষে এর পক্ষে বিশ্বরূপ ব্যানার্জি কড়া প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন যে দীর্ঘ দিন ধরে কারখানায় স্থায়ী শ্রমিক নিয়োগ বন্ধ রেখেছে কর্তৃপক্ষ।কেন্দ্রের বিজেপি সরকারের নীতির ফলে স্থায়ী দক্ষ শ্রমিকের বদলে অদক্ষ ট্রেড অ্যাপ্রেন্টিস্ট ও ঠিকা শ্রমিকদের দক্ষ শ্রমিক হয়ে ওঠার আগেই স্বল্প মজুরীতে কাজ চালিয়ে নেওয়ার জন্য কর্তৃপক্ষের কঠোর সমালোচনা করেন। মোদি জমানার ‘জুমলা’-র  শিকার দুর্গাপুর ইস্পাত কারখানার ট্রেড অ্যাপ্রেন্টিসরা । ‘মেক ইন ইন্ডিয়া’-র ধাঁচে ‘স্কিল ইন্ডিয়া’-র রঙ্গীন প্রতিশ্রুতির ফাঁদে পড়েছেন দুর্গাপুর ইস্পাত কারখানার প্রায় শত শত ট্রেড অ্যাপ্রেন্টিস প্রশিক্ষন নিতে আসেন। শ্রম আইনের আওতার বাইরে থাকায় তাদের প্রশিক্ষনের নামে কারখানার শ্রমিকদের কাজ করিয়ে নিংড়ে নেওয়ার পর ১ বছরে পরে তাদের কারখানার বাইরে বার করে দেওয়ার প্রথার নাম হল ‘স্কিল ইন্ডিয়া’ । স্টাইপেন্ড বাবদ তারা যা পান তার পরিমান ঠিকা শ্রমিকদের বেতনের থেকেও অনেকটাই কম। এর বিরুদ্ধে সহায়িকরন ও অন্যান্য দাবিতে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন দুর্গাপুর ইস্পাত কারখানার ট্রেড অ্যাপ্রেন্টিসরা । এই আন্দোলনের পাশে  শুরুর থেকেই রয়েছে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ )।তিনি আরো জানিয়েছেন এই দুর্ঘটনার পরে কর্তৃপক্ষের কাছে যৌথ মঞ্চের পক্ষে যথাযথ তদন্ত,পূর্বের দুর্ঘটনা গুলির তদন্ত রিপোর্ট প্রকাশ,সব দুর্ঘটনার তদন্ত রিপোর্ট সহ পুর্ণাঙ্গ পর্যালোচনা করে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহনের দাবি জানানো হয়েছে।ইতিমধ্যে গত ২৯শে ফেব্রুঃ দুর্ঘটনার পরে কর্তৃপক্ষ এসএমএস ও সেফটি বিভাগের দুই শীর্ষ আধিকারিক কে সাময়িক বরখাস্ত করেছে । ইউনিয়নের পক্ষে বিশ্বরূপ ব্যানার্জি প্রশ্ন তুলেছেন যে দুর্ঘটনার তদন্তের আগেই এই পদক্ষেপ কি কারনে? তিনি দ্রুত তদন্ত করে রিপোর্ট প্রকাশের সাথে সাথে যথাযথ তদন্তের স্বার্থে অবিলম্বে সব ইউনিয়নের প্রতিনিদের তদন্ত কমিটিতে যুক্ত করার দাবি জানিয়েছেন। তিনি আরো জানিয়েছেন এই বিষয়ে প্রাসঙ্গিক সব তথ্য সবিস্তারে জানিয়ে  ও ইউনিয়নের দাবি গুলি জানিয়ে ইউনিয়নের পক্ষ থেকে সেইলের চেয়ারম্যানের কাছে চিঠি পাঠানো হয়েছে।








No comments:

Post a Comment