Wednesday 13 November 2013

কমঃ ফণীভূষন ভট্টাচার্য - একজন আদর্শ কমিউনিষ্টের চলমান বিজ্ঞাপন ।

দুর্গাপুর , ৩১শে অক্টোঃ : আজ সন্ধ্যায় , ইস্পাতনগরীর এ'জোনের নেতাজী ভবনে  , ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী )-র দুর্গাপুর ১বি জোনাল কমিটির উদ্যোগে  প্রয়াত  কমরেড ফণীভূষণ ভট্টাচার্যের স্মরণ সভা অনুষ্ঠিত হয় । গত ২১শে অক্টোঃ , ২০১৩ , দুর্গাপুর ইস্পাত মেইন্ হাসপাতালে  সকাল  ৫-৪০ মিনিটে কমরেড ফণীভূষণ ভট্টাচার্যের জীবনাবসান হয় । তিনি ক্যান্সার রোগে ভুগছিলেন । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ ।

      প্রয়াত কমরেড ফণীভূষন ভট্টাচার্য্যর প্রতিকৃতিতে মাল্যদানের মধ্য দিয়ে স্মরণসভার কাজ শুরু হয় । মাল্যদান করেন  ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী )-র পলিটব্যুরো সদস্য কমঃ নিরুপম সেন , রাজ্য কমিটির সদস্য কমঃ রথীন রায় , জেলা কমিটির সদস্য কমঃ সুশান্ত ব্যানার্জী , সন্তোষ দেবরায় , নির্মল ভট্টাচার্য , সুবীর সেনগুপ্ত সহ অন্যান্য  পার্টি নেতৃবৃন্দ। বিভিন্ন  ট্রেড-ইউনিয়ন  এবং  গণ-সংগঠনের পক্ষ থেকেও মাল্যদান  করা  হয় । মাল্যদান করেন প্রয়াত কমরেড ফণীভূষন ভট্টাচার্য্যর স্ত্রী , মহিলানেত্রী ও প্রাক্তন বিধায়িকা কমঃ অর্চনা ভট্টাচার্য ও মেয়ে কমঃ শিবানী ভট্টাচার্য ।

      কমঃ রথীন রায় বলেন ,  ৬০'র দশকে  লাল ঝান্ডার নীচে দুর্গাপুর ইস্পাত কারখানার শ্রমিক - কর্মচারীদের সংগঠিত করতে কমরেড ফণী ভট্টাচার্য্য সাহসী ও দৃঢ়চেতা ভুমিকা পালন করেছিলেন ।মার্কসীয় মতাদর্শের প্রতি কমরেড ফণী ভট্টাচার্য্যের অগাধ আস্হা জীবনের শেষ মুহূর্ত  অটুট ছিল এবং তাঁর জীবনশৈলিতে সেই মতাদর্শের আদর্শ প্রতিফলন ঘটেছিল ।

           কমঃ নিরুপম সেন বলেন , ৫০-৬০' দশকে যখন কমিউনিষ্টদের বিরুদ্ধ , পার্টির ভিতরে ও বাইরে তীব্র আক্রমন চলছিল , তখন কমরেড ফণী ভট্টাচার্য্যের মতো কমরেডরার  মার্কসীয়  মতাদর্শে উদ্বুদ্ধ হয়ে কমিউনিষ্ট পার্টিতে যোগদান করেছিলেন । ৭০'র  এর দশকে আধা-ফ্যাসীবাদী ভয়ংকর আক্রমনের মুখে দাঁড়িয়ে , শারীরিক আক্রমনের মুখোমুখি হয়েও কমরেড ফণী ভট্টাচার্য্য শ্রমিকশ্রেনী ও  জনগনের স্বার্থে পার্টি ও ইউনিয়নের নেতৃত্বে লড়াই চালিয়েছেন । বিগত ৩৪ বৎসর বামফ্রন্ট সরকারের সময়ে , কমরেড ফণী ভট্টাচার্য্য কোনভাবে মোহগ্রস্হ হন নি । কারন প্রকৃত কমিউনিষ্টরা মনে করে মানবমুক্তির জন্য কমিউনিষ্টদের  বহুদুর যেতে হবে । তাই , আজ সমস্ত পঃ বঙ্গ জুড়ে যখন বামপন্হীদের উপর হিংস্র আক্রমন চলেছে , তখন কমরেড ফণী ভট্টাচার্য্যের মতো মার্কসীয় মতাদর্শের প্রতি অবিচল থেকে ও জীবনশৈলীতে সেই মতাদর্শের সঠিক প্রয়োগ ঘটিয়ে , জনসাধারনের মাঝে থেকে শাসকশ্রেনীর বিরুদ্ধে পার্টির লড়াইএ আগুসারি ভূমিকা পালন করতে হবে । আর সেটাই হবে কমরেড ফণী ভট্টাচার্য্যের প্রতি সঠিক শ্রদ্ধাজ্ঞাপন ।
                                  স্মরণসভার সভাপতিত্ব করেন কমঃ সুশান্ত ব্যানার্জী ।

         
























               

        

No comments:

Post a Comment