Saturday 2 November 2013

বই কেনা ও বই পড়ার বিরুদ্ধে তৃণমূলের পরিকল্পিত সন্ত্রাসের বিরোধীতায় সোচ্চার ইস্পাতনগরী ।

দুর্গাপুর , ২রা নভেঃ : বই কেনা ও বই পড়ার বিরুদ্ধেও  তৃণমূলের সন্ত্রাস চলছে ! সদ্য-সমাপ্ত শারোদৎসবের সময় এই দুঃসহ অভিজ্ঞতার মুখোমুখি হতে হয় ইস্পাতনগরীর বই - প্রেমী ও গনতন্ত্র প্রিয় মানুষকে  ।  বিগত ৬০-এর দশক থেকে শারোদৎসবের সময় মার্কসবাদ ও প্রগতিশীল সাহিত্যের বই-বিক্রীর স্টল , ইস্পাতনগরীর ঐতিহ্যে পরিনত হয়েছে । ইস্পাতনগরীর  বই-প্রেমী সাহিত্য  পিপাসু মানুষ সারা বছর ধরে অপেক্ষায় করে থাকেন এই বই-এর  স্টলগুলির থেকে  মার্কসীয় সাহিত্যের বই সহ চিরায়ত দেশী-বিদেশী সাহিত্যের বই সংগ্রহ করার জন্য । শিশু ও কিশোর-কিশোরীদের কাছে খুবই জনপ্রিয় এই স্টল কারন তাদের জন্যে থরে থরে  সাজানো থাকে শিশু-কিশোর সাহিত্যের সম্ভার ইস্পাতনগরীর অবাঙ্গালী পাঠকদের কাছেও  বিশেষ আকর্ষনীয় এই স্টলগুলির  হিন্দী-উর্দু সাহিত্যের বিভিন্ন বই-এর জন্যে । স্টলগুলিতে  কেবল বইএর কেনা-বেচা নয় , পাঠকরা বই নেড়েচেড়ে দেখার ও পড়ারও অবাধ স্বাধীনতা  ভোগ করেছেন । আর এই সবের মধ্য দিয়ে  শারোদৎসবের সময়  উপচে-পড়া ভীড়ে ভর্তি বুক-স্টল গুলি , ইস্পাতনগরীর ঐতিহ্য পরিনত হয়েছে । প্রসংগত , বিগত বামফ্রন্ট সরকারের সময় তৃণমূল সহ অন্যান্য রাজনৈতিক দলগুলি কোনো কোনো সময়ে বুক স্টল করেছে , কিন্তু তাদের কখনো    কোনো বাধার সম্মুখীন হতে হয় নি । গত ২ বছর ধরে তৃণমূলের গুন্ডাবাহিনী  হামলা চালিয়ে  বই-বিক্রীর  দোকান  পুরোপুরি বন্ধ করতে না পারলেও , এই বছরে তারা আঁটঘাট বেঁধে নামে ।শারোদৎসবের সময়ে তৃণমূলের গুন্ডাবাহিনী  ক্রমান্বয়ে হামলা-হুমকী  চালিয়ে  আইনষ্টাইন , জয়দেব , চণ্ডীদাস , নিউটন ও আশীষ মার্কেটে মার্কসবাদ ও প্রগতিশীল সাহিত্যের বই-বিক্রীর দোকান বন্ধ করে দেয় ।  এর বিরুদ্ধে , ইস্পাতনগরীতে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয় । ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী ) - র দুর্গাপুর ১এ জোনাল কমিটির পক্ষ থেকে তৃণমূলের , ' বই-বিরোধী '  এই নক্ক্যরজনক সন্ত্রাসের বিরোধীতার সমাবেশের  ডাক দেওয়া হয় । ব্যপকসংখ্যক  মানুষের  উপস্হিতিতে সেই সমাবেশে থেকে  তৃণমূলের , ' বই-বিরোধী ' সন্ত্রাসের বিরোধীতার ডাক দেওয়া হয় ।

             আজ , দীপাবলীর দিন  সকালবেলায়   ইস্পাতনগরীর বি'জোন চণ্ডীদাস বাজারে ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী ) - র দুর্গাপুর ১এ জোনাল কমিটির পক্ষ থেকে মার্কসবাদ ও প্রগতিশীল সাহিত্যের বই-বিক্রীর স্টলের উদ্বোধনের মধ্য দিয়ে তৃণমূলের সন্ত্রাসের বিরুদ্ধে  প্রতিবাদ আরও জোড়ালো হল । বই-প্রেমী মানুষের ভীড় বাড়তে থাকায়  প্যান্ডেল সম্পূর্ন হওয়ার আগেই বুক-স্টলের উদ্বোধন করতে হয় । উদ্বোধন করেন পার্টির জেলা কমিটির বর্ষীয়ান নেতা ও সিআইটিইউ-র বর্দ্ধমান জেলা কমিটির সম্পাদক কমঃ অজিত মুখার্জী । উদ্বোধনী অনুষ্ঠানের সংক্ষিপ্ত ভাষনে  ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী ) - র দুর্গাপুর ১এ জোনাল কমিটির সম্পাদক কমঃ সন্তোষ দেব রায় বলেন যে , জনবিরোধী উদার অর্থনীতি এবং সংখ্যগুরু ও সংখ্যালঘু , উভয় সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে জনচেতনা  ও মতাদর্শগত লড়াই  যাতে গড়ে উঠতে না পারে , তার জন্য  তৃণমূল সরকার  এই  বই-বিরোধী ' পরিকল্পিত  সন্ত্রাস চালাচ্ছে এবং বামপন্হীদের বিরুদ্ধে হিংস্র আক্রমন শানাচ্ছে  । কিন্তু ইস্পাতনগরীর মানুষ তা মেনে নেয় নি । পার্টির পক্ষ থেকে তৃণমূলের সন্ত্রাসের বিরুদ্ধে লাগাতার লড়াইয়ে  আরও বেশী মানুষ সামিল হচ্ছেন  । তিনি  , মতাদর্শের   জনভিত্তি  প্রসার  ঘটানোর  জন্য   - বই পড়ুন  ও  পড়ানোর   আবেদন   জানিয়েছেন   ।

            বিকালে তিলক ময়দানে ডেভিড-তিলক সেক্টর কমিটির পক্ষ থেকে  মার্কসবাদ ও প্রগতিশীল সাহিত্যের আরেকটি  বই-বিক্রীর স্টলের উদ্বোধন করেন   ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী ) - র দুর্গাপুর ১এ জোনাল কমিটির সম্পাদক কমঃ সন্তোষ দেব রায় । উপস্হিত ছিলেন কমঃ আল্পনা চৌধুরী সহ অন্যান্য নেতৃবৃন্দ ।  


                      




























No comments:

Post a Comment