Saturday 9 November 2013

১৩ - দফা দাবীতে ইস্পাতনগরী দুর্গাপুরের বামপন্হী গণসংগঠনগুলির যৌথ - কনভেনশন ।

দুর্গাপুর , ৯ই নভেঃ : আজ সন্ধ্যায় , ইস্পাতনগরী দুর্গাপুরের ১নং বিদ্যাসাগরে রোডে , হিন্দুস্হান স্টিল এমপ্লয়ীজ ইউনিয়নের দফ্তরে বিভিন্ন বামপন্হী  গণসংগঠনগুলির যৌথ - কনভেনশন  অনুষ্ঠিত হয় ।


     রাজ্যস্তরে  ২৭টি বামপন্হী  গণসংগঠন  রাজ্যের মানুষের জলন্ত সমস্যার  সমাধানের জন্য   ১৩ - দফা দাবীর ভিত্তিতে সারা রাজ্য রাজ্যব্যাপী আন্দোলন গড়ে তোলার সিদ্ধান্ত গ্রহন করেছে । রাজ্যস্তরের গৃহীত কর্মসূচীর ভিত্তিতে জেলা ও মহকুমা স্তরে কনভেনশনের মাধ্যমে রাজ্যের সর্বত্র ১৩-দফা দাবীতে জোরালো আন্দোলনের ডাক দেওয়া হয়েছে । আগামী ২২শে নভেঃ দুর্গাপুরের সিটি সেন্টারে , সৃজনী প্রেক্ষাগৃহে , বেলা ৩ - ৩০ মিনিটে   দুর্গাপুর মহকুমার বামপন্হী  গণসংগঠনগুলির যৌথ - কনভেনশন অনুষ্ঠিত হবে ।

           আজকের কনভেনশনে , ইস্পাতনগরী দুর্গাপুরে এই ১৩ - দফা দাবীর ভিত্তিতে প্রচার ও আন্দোলনের কর্মসূচী গ্রহন করা হয় এবং আগামী ২২শে নভেঃ দুর্গাপুর মহকুমার বামপন্হী  গণসংগঠনগুলির যৌথ - কনভেনশন সফল করার আহ্বান জানানো হয় ।  কনভেনশনে বক্তব্য রাখেন মঞ্চের  আহ্বায়ক কমঃ  সন্তোষ দেব রায় ,  শম্ভু প্রামানিক ( AITUC ) , অনিত মল্লিক ( TUCC )  সহ  অন্যান্য  গণসংগঠনের নেতৃবৃন্দ।  সভাপতিত্ব করেন  কমঃ  অজিত মুখার্জী।

     ১৩ - দফা দাবী সমূহ :-

    ১ ) কৃষি উপকরণ সহ সমস্ত নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্য বৃদ্ধি রোধ ।
    ২ ) সকলের জন্য রেশন সহ খাদ্য ও সামাজিক নিরাপত্তা সুনিশ্চিত করা ।
    ৩ ) বেকারী - ছাঁটাই - কাজের জায়গা থেকে উচ্ছেদ বন্ধ করা ।
    ৪ ) নারীর মর্যাদা - নিরাপত্তা ও অপরাধীদের শাস্তি সুনিশ্চিত  করা ।
    ৫ ) কাজ , খেত মজুরদের বাঁচার মত মজুরী ও অসংগঠিত ক্ষেত্রে নুন্যতম মজুরী ১০,০০০ /- টাকা                    সুনিশ্চিত করা ।
    ৬ ) কৃষি পন্যের লাভজনক সহায়ক মূল্য নির্দ্ধারিত করা ।
    ৭ ) শিক্ষাক্ষেত্রে নৈরাজ্য ও বেসরকারীকরণ বন্ধ এবং অবিলম্বে শহীদ কমরেড সুদীপ্ত গুপ্তের হত্যার                    বিচারবিভাগীয় তদন্ত শুরু করা ।
     ৮ ) জনগনের টাকায় নয় - সারদা সহ সমস্ত চিট-ফান্ডের অর্থ ও সম্পদ বাজেয়াপ্তকরন ও ফেরৎ সমস্ত            রকমের দূর্ণীতি বন্ধে অবিলম্বে ব্যবস্হা গ্রহন ।
     ৯ ) সাম্প্রদায়িকতা ও বিচ্ছিন্নতাবাদ রোধ ।
    ১০ ) পেনশন তহবিল শেয়ার বাজারে বিনিয়োগ , রাষ্ট্রায়ত্ব শিল্পের শেয়ার বিক্রী ও বিরাষ্ট্রকরণের নীতি             অবিলম্বে প্রত্যাহার ।
    ১১ ) সমবায় ব্যবস্হা ধ্বংস করার চক্রান্ত বন্ধ করা ।
    ১২ ) ঘরছারাদের ঘরে ফেরানো , মিথ্যা মামলা প্রত্যাহারের ও জমি থেকে উচ্ছেদ বন্ধ করা ।
    ১৩ ) রাজ্যে গনতন্ত্র ও গনতান্ত্রিক অধিকার পুনঃপ্রতিষ্ঠা ।


                             





 
   

No comments:

Post a Comment