Thursday 7 November 2013

ইস্পাতনগরী দুর্গাপুরে পালিত হোল মহান নভেম্বর বিপ্লবের ৯৬-তম বার্ষিকী ।

দুর্গাপুর , ৭ই নভেঃ : সারা বিশ্বের সাথে ইস্পাতনগরী দুর্গাপুরেও পালিত হোল মহান নভেম্বর বিপ্লবের ৯৬-তম বার্ষিকী । সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে পালন করা হোল বিশ্বর প্রথম সমাজতান্ত্রিক রাষ্ট্রের সূচনা লগ্নের কামান-গর্জ্জন - নভেম্বর বিপ্লবের মহান ঐতিহ্যের ।

    প্রথম অনুষ্ঠানটি হয় , সকাল ৭ - ০০ টা-য়  ইস্পাত ঠিকাশ্রমিকদের সংগঠন ইউসিডব্লুউ ( UCWU ) -এর  ইউনিয়ন দফ্তরে ( ট্রাঙ্ক রোড ) লাল পতাকা উত্তোলন ও শহীদবেদীতে মাল্যদানের  মধ্য দিয়ে । পতাকা ঊত্তোলন করেন কমঃ জি এস দাস । শহীদবেদীতে মাল্যদান করেন কমঃ জি এস দাস , সুবীর সেনগুপ্ত , নিমাই ঘোষ সহ অন্যান্য   নেতৃবৃন্দ । সকাল ১১ - ০০ টায় , শহীদ আশীষ-জব্বর ভবনে , ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী ) - র দুর্গাপুর ১এ ও ১বি জোনাল কমিটির যৌথ উদ্যোগে ,  লাল পতাকা উত্তোলন ও শহীদবেদীতে মাল্যদান অনুষ্ঠান পালিত হয় । পতাকা ঊত্তোলন করেন কমঃ সন্তোষ দেব রায় । শহীদবেদীতে মাল্যদান করেন কমঃ সন্তোষ দেব রায় , সুশান্ত ব্যানার্জী , নির্মল ভট্টাচার্য্য , সুবীর সেনগুপ্ত সহ  অন্যান্য নেতৃবৃন্দ ।

     বিকালে , ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী ) - র দুর্গাপুর ১বি জোনাল কমিটির উদ্যোগে  আশীষ - জব্বর ভবনে প্রয়াত  পার্টিনেতা  ও শ্রমিকনেতা  কমরেড শিশির ব্যানার্জীর নামাংকিত পার্টি শিক্ষা-স্কুলের উদ্বোধন করা হয় । উদ্বোধন করেন ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী ) - র বর্ধমান জেলা কমিটির সম্পাদকমন্ডলীর সদস্য কমঃ অরিন্দম কোঙ্গার । এই উপলক্ষ্য কমঃ মৃনাল বন্দ্যোপাধ্যায়ের লেখা কবিতা - সংকলন , উজানের আনুষ্ঠানিক  প্রকাশ করেন  কমঃ অরিন্দম কোঙ্গার । এই অনুষ্ঠানে  উপস্হিত ছিলেন  কমঃ   নির্মল ভট্টাচার্য্য , কাজল চ্যাটার্জী , স্মরজিৎ ব্যানার্জী সহ   অন্যান্য নেতৃবৃন্দ । পরে , মার্কসীয় মতবাদ - এই বিষয়ে , আলোচনা করেন  কমঃ অরিন্দম কোঙ্গার । সভাপতিত্ব করেন কমঃ সুশান্ত ব্যানার্জী । 

      বিকালে , অন্য একটি অনুষ্ঠানে , ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী ) - র দুর্গাপুর ১এ জোনাল কমিটির উদ্যোগে ইস্পাতনগরীর বি'জোনে দেশবন্ধু ভবনে ," নভেম্বর বিপ্লবের আলোকে বর্তমান পরিস্হিতে আমাদের দায়িত্ব ও কর্তব্য " - শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয় । আলোচক ছিলেন ভারতের কমিউনিষ্ট পার্টি ( মার্কসবাদী ) - র রাজ্য কমিটির  সদস্য কমঃ আভাস রায়চৌধুরী । এছাড়াও  উপস্হিত ছিলেন  কমঃ সুবীর সেনগুপ্ত , আল্পনা চৌধুরী , সুখময় বোস , বাদল মজুমদার , সলিল দাসগুপ্ত  সহ  অন্যান্য নেতৃবৃন্দ । সভাপতিত্ব করেন কমঃ সন্তোষ দেব রায় । 










































No comments:

Post a Comment