Monday 12 October 2015

প্রয়াত শিল্পী এবং কৃষক ও সাংস্কৃতিক আন্দোলনের সংগঠক সলিল দাসগুপ্ত ( বড় সলিল দা’ ) কে স্মরণ করল ইস্পাতনগরী ।

                                                                

দুর্গাপুর,১২ ই অক্টোবর : গতকাল সন্ধ্যায়,ইস্পাতনগরীর বি’জোনের নিউটনে শান্টু দেবরায় স্মৃতি ভবনে,ভারতীয় গননাট্য সংঘের দুর্গাপুর ইস্পাত শাখার উদ্যোগে প্রয়াত সলিল দাসগুপ্তর স্মরণ সভা অনুষ্ঠিত হয় ।
গত ১৬ই সেপ্টেঃ ভারতীয় গননাট্য সংঘের রাজ্য কমিটির সদস্য সলিল দাসগুপ্ত প্রয়াত হয়েছেন । দেশভাগের পর তিনি চলে আসেন উত্তর ২৪ পরগনার ইছাপুরে । প্রথমে টিটাগড়ে শ্রমিক হিসাবে কাজ শুরু করে ৬০ এর দশকের শুরুতে দুর্গাপুর ইস্পাত কারখানার ফিস প্লেট প্ল্যান্টে শ্রমিক হিসাবে কাজে যোগ দেন । বামপন্হী ভাবনায় বড় হওয়ার সুবাদে প্রথম থেকে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের সদস্যপদ গ্রহন করেন  এবং স্বল্পকালের মধ্যে কাউন্সিল ও কার্যকরী কমিটির সদস্য নির্বাচিত হন । একই সাথে তিনি কৃষক আন্দোলনের সাথে যুক্ত হয়ে কালক্রমে কৃষক সভার  দুর্গাপুর মহকুমা কমিটির সদস্য নির্বাচিত হন । দুর্গাপুরে শক্তিশালী সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলার জন্য কমরেড  সলিল দাসগুপ্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন । তাঁর উদ্যোগে দুর্গাপুরে গড়ে ওঠে গননাট্য সংঘের ‘তূর্য শাখা’ । একাধারে নাট্যকার,পরিচালক,কবি,ছড়াকার কমরেড  সলিল দাসগুপ্ত ছিলেন বর্ধমান জেলার অন্যতম সাংস্কৃতিক ব্যাক্তিত্ব । অবসর গ্রহনের পর তিনি ইছাপুরে ফিরে যান এবং সেখানে আমৃত্যু কাল গণনাট্য সংঘের জেলা ও রাজ্য পর্যায় দায়িত্ব বহন করেছেন । অকুতভয় ও প্রচন্ড পরিশ্রমী কমরেড সলিল দাসগুপ্ত নিরঅহংকারি সাধারন জীবন যাপনের জন্য সকলের কাছে জনপ্রিয় ছিলেন । দুর্গাপুরে তিনি ‘ বড় সলিল দা ’ নামে পরিচিত ছিলেন ।

স্মরন সভার শুরুতে ভারতীয় গননাট্য সংঘের দুর্গাপুর ইস্পাত শাখার পক্ষে সমবেত সংগীত পরিবেশন করেন শিউলি গাঙ্গুলী,দেবব্রত দাস ও আশীষতরু চক্রবর্তী । এর পরে প্রয়াত কমরেড সলিল দাসগুপ্তর প্রতিকৃতিতে মাল্যদান করেন কমঃ রথীন রায়,সন্তোষ দেবরায়,সুখময় বোস,কবিরঞ্জন দাসগুপ্ত,আশীষতরু চক্রবর্তী প্রমূখ । আবৃতি করে শোনান শ্যামল ব্যানার্জী । স্মৃতিচারন করেন কমঃ রথীন রায় ও সুখময় বোস।সভাপতিত্ব ও
 সমগ্র অনুষ্ঠানটি  সঞ্চালনা করেন আশীষতরু চক্রবর্তী ।

No comments:

Post a Comment