Friday 16 October 2015

এই প্রথম বার্ষিক রাষ্ট্রায়ত্ব ইস্পাত শিল্প সেইল ও আর.আই.এন.এল কর্তৃপক্ষ বোনাস দিতে অনিচ্ছুক,প্রতিবাদে উত্তাল দুর্গাপুর ইস্পাতের শ্রমিকরা ।


দুর্গাপুর , ১৬ ই অক্টোবর : মোদী সরকারের ‘আচ্ছে দিন’ মানে শ্রমিকদের সর্বনাশের দিন – এই কথা হাড়ে হাড়ে এখন টের পাচ্ছে রাষ্ট্রায়ত্ব ইস্পাত শিল্প সেইল ও আর.আই.এন.এল এর শ্রমিকরা ।
গতকাল , প্রোডাকশন এবং প্রোডাক্টিভিটির মিটিং এ সেইল কর্তৃপক্ষ ২০১৫-১৬ সালে আর্থিক অধোগতির উপর জোর দেয় । কিন্তু বোনাসের আলোচনা শুরু হলে কর্তৃপক্ষ বোনাস দিতে অক্ষমতা প্রকাশ করে । স্টিল ওয়ার্কার্স ফেডারেশন অফ ইন্ডিয়া (সি.আই.টি.ইউ) সহ আলোচনায় অংশগ্রহনকারী ইউনিয়নগুলি বলে বোনাস নির্ধারিত হয় পূর্ববর্তী বছর অর্থাৎ ২০১৪-১৫ সালের পারফরম্যান্স এর ভিত্তিতে,বর্তমান আর্থিক বছর ২০১৫-১৬ সালের ভিত্তিতে নয় । তাই সেইল কর্তৃপক্ষের বোনাস না দেওয়ার যুক্তি - কোনমতে গ্রহনযোগ্য নয় । দীর্ঘ আলোচনা-বিতর্কের শেষে স্টিল ওয়ার্কার্স ফেডারেশন অফ ইন্ডিয়া (সি.আই.টি.ইউ) সহ সব ইউনিয়নগুলি সেইল কর্তৃপক্ষের বোনাস না দেওয়ার যুক্তিকে প্রত্যাখ্যান করে ও ২০১৪-১৫ সালের পারফরম্যান্স ও মুনাফার এর ভিত্তিতে বর্ধিত বোনাসের দাবীতে অটল থাকে । কোনরকম ফয়সালা ছাড়া মিটিং শেষ হয় ।
আজ ,দুর্গাপুর ইস্পাত কারখানার ই.ডি.(ওয়ার্কস) এর কাছে এইচ.এস.ই.ইউ(সি.আই.টি.ইউ) ও ডি.এস.এস.ইউ(এ.আই.টি.ইউ.সি) এর যৌথ উদ্যোগে আয়োজিত বিক্ষোভ জমায়েতে অবিলম্বে বার্ষিক বোনাস এবং অন্যান্য বকেয়া দাবীর ফয়সালার দাবী জানান ।

জমায়েতে বক্তব্য রাখেন কমঃ স্বপন মজুমদার,সৌরভ দত্ত,প্রকাশতরু চক্রবর্তী (এইচ.এস.ই.ইউ ),শম্ভু প্রামানিক । সভাপতিত্ব করেন কবিরঞ্জন দাসগুপ্ত । স্টিল ওয়ার্কার্স ফেডারেশন অফ ইন্ডিয়া (সি.আই.টি.ইউ) এর পক্ষ থেকে সেইল জুড়ে ঐক্যবদ্ধ আন্দোলনের ডাক দেওয়া হয়েছে ।

No comments:

Post a Comment