Monday 14 March 2016

জাগ্রত জনশক্তিকে রোখার ক্ষমতা দূর্নীতিগ্রস্হ তৃণমূলের নেই : সন্তোষ দেবরায়


দুর্গাপুর,১৪ই মার্চ : আজ দুর্গাপুর ইস্পাত কারখানার প্রশাসনিক ভবনে সি.ই.ও দফ্তরে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) এর আহ্বানে ও অন্যান্য ফোরাম,অ্যাসোসিয়ানের সহযোগীতায় কর্মরত ও অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের এক বিশাল বিক্ষোভ-সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে দুর্গাপুর ইস্পাত কারখানার প্রাক্তন শ্রমিক, বিশিষ্ট শ্রমিক নেতা ও আসন্ন বিধানসভা নির্বাচনে বাম,গনতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ শক্তির পক্ষে দুর্গাপুর (পূর্ব) এর বামফ্রন্ট মনোনীত সি.পি.আই.(এম) প্রার্থী সন্তোষ দেবরায় এই কথা বলেন । তিনি বলেন যে দাবীগুলি আদায়ের জন্য কর্মরত ও অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীরা দীর্ঘদিন ধরে লড়াই করছেন তা অত্যন্ত ন্যায় সংগত । দুর্গাপুরকে বাঁচানোর জন্য দুর্গাপুর ইস্পাত ও মিশ্র ইস্পাত কারখানার আধুনিকীকরন ও সম্প্রসারন অত্যন্ত জরুরী । অথচ   কর্তৃপক্ষ এখনও দৃকপাত করছে না । এর পেছনে পঃ বঙ্গের বর্তমান শাসকদলের শিল্প-জীবন-জীবিকা ও গনতন্ত্র বিরোধী রাজনীতিও সমানভাবে দায়ী । বামফ্রন্ট সরকার শিল্প-জীবন-জীবিকা তথা গনতন্ত্রের জন্য তিল তিল করে যে পরিবেশ তৈরি করেছিল,তৃণমূল তা ধ্বংস করেছে। দুর্গাপুর ইস্পাতের ৩৫০০ ঠিকা শ্রমিককে উচ্ছেদ করেছে । অবর্ণনীয় দুঃখ-দুর্দশায় উচ্ছেদ হওয়া ঠিকা শ্রমিক ও তাঁদের পরিবারবর্গের দিন কাঠছে । পেশী শক্তির ব্যবহার করে জনগনের কন্ঠরোধ ও জীবন-জীবিকার উপর তৃণমূলের এই আক্রমন দুর্গাপুর মেনে নেয় নি । তার প্রমান দুর্গাপুর ইস্পাত কারখানার শ্রমিক ইউনিয়ন স্বীকৃতি নির্বাচনে শ্রমিকরা তৃণমূলকে ধরাশায়ী করে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন(সি.আই.টি.ইউ) কে বিপুল ভোটে জয়ী করেছেন । আগামীদিনে রাজ্যে রাজনৈতিক পরিস্হিতির পালাবদলের যে নিশ্চিত সম্ভাবনা তৈরী হয়েছে ,তাকে কাজে লাগিয়ে দুর্গাপুর থেকে দিল্লী পর্যন্ত জোড়ালো আওয়াজ পৌঁছিয়ে দাবী আদায়ের লড়াইকে পূর্নতা দেওয়ার জন্য তিনি আহ্বান জানান ।
দুর্গাপুর ইস্পাত কারখানার কর্তৃপক্ষ অগনতান্ত্রিক ভাবে একমাত্র স্বীকৃত ইউনিয়ন হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) কে বাদ দিয়ে তৃণমূলীদের একাংশ কে সাথে নিয়ে সম্পূর্ন অনায্য ও একতরফা ভাবে জলের চার্জ , হাসপাতালের ডায়েট চার্জ লাগু করেছে ,উচ্চহারে বিদ্যুৎ মাসুল চাপিয়েছে । নতুন নিয়োগ না হওয়ার জন্য টাউনশীপ,স্কুল ও হাসপাতালের পরিষেবা চরমভাবে অবহেলিত । কর্মরত ও অবসরপ্রাপ্ত ইচ্ছুক শ্রমিক-কর্মচারীদের মাথা গোঁজার ঠাঁই হিসাবে কোয়ার্টার/জমির লিজ/লাইসেন্সিং সংক্রান্ত অত্যন্ত গুরুত্বপূর্ন বিষয়ে কোন সুষ্ঠ মীমাংসা করার সদিচ্ছা কর্তৃপক্ষ করছে না বলে , আজকের সমাবেশে অভিযোগ করেছেন অন্যান্য বক্তারা ।
দেশের প্রতিরক্ষা সরঞ্জাম সহ আন্তর্জাতিক ক্ষেত্রে বিশেষ ধরনের ইস্পাত উৎপাদন বিশ্ব জোড়া সুনাম কুড়িয়েছে মিশ্র ইস্পাত কারখানা । খুব সাম্প্রতিক কালে দেশের নৌ-প্রতিরক্ষার জন্য গুরুত্বপূর্ন বিশেষ ইস্পাত সরবরাহের বরাত পেয়েছে এএসপি অথচ সেই মিশ্র ইস্পাত কারখানা গুটিয়ে ফেলতে চাইছে কেন্দ্রের মোদি সরকার । আধুনিকীকরন ও সম্প্রসারনের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ না করে , দুর্গাপুর ইস্পাত কারখানাকে গুরুত্বহীন করে দেওয়ার চক্রান্ত করা হচ্ছে । অথচ কেন্দ্রের এই কার্যকলাপে নিশ্চুপ থেকে রাজ্যের তৃণমূল সরকার নিশ্চুপ থেকে দুর্গাপুরের সর্বনাশ ডেকে এনেছে বলে বক্তারা অভিযোগ করে বলেন তাই দুর্গাপুরের স্বার্থে আসন্ন বিধান সভা নির্বাচনে তৃণমূল ও বিজেপিকে পরাস্ত করে বাম,গনতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ শক্তির প্রার্থীদের জয়ী করে দাবী আদায়ের পরিবেশ সৃষ্টি করার জন্য শ্রমিক ও প্রাক্তন শ্রমিক ও তাদের পরিবারবর্গকে এগিয়ে আসতে হবে ।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রেখেছেন বিশ্বরূপ ব্যানার্জী, মলয় ভট্টাচার্য,নিমাই ঘোষ, ললিত মিশ্র,মলয় দত্ত ও কাজল মজুমদার । সভাপতিত্ব করেন কাজল মজুমদার ।  সমাবেশ চলাকালীন ইডি(পি অ্যান্ড এ)এর কাছে  স্মারকলিপি জমা দেওয়া হয় । বৃষ্টিকে উপেক্ষা করে শয়ে শয়ে মানুষ মানুষ আজকের সমাবেশে যোগদান করেন ।


No comments:

Post a Comment