Wednesday 16 March 2016

সর্বনাশা তৃণমূলের শাসনের হাত থেকে দুর্গাপুর শিল্পাঞ্চল বাঁচাতে বাম,গনতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ প্রার্থীদের জয়ী করুন – আওয়াজ উঠল শ্রমিকদের মিছিল থেকে ।


দুর্গাপুর,১৬ই মার্চ : আজ, সি.আই.টি.ইউ,আই.এন.টি.ইউ.সি,ইউ.টি.ইউ.সি,টি.ইউ.সি.সি ও এ.আই.সি.এল.এফ( বর্ধমান জেলা ) এর যৌথ আহ্বানে , দুর্গাপুর মিশ্র ইস্পাত কারখানার গেট থেকে দুর্গাপুর প্রজেক্টস লিমিটেড এর গেট পর্যন্ত এক বিশাল মিছিলে কয়েক হাজার শ্রমিক যোগদান করেন ।
দুর্গাপুরের বন্ধ কারখানা খোলা,রুগ্ন শিল্পের পুনরুজ্জীবন,মিশ্র ইস্পাত কারখানা ও দুর্গাপুর প্রজেক্টস লিমিটেড ধ্বংস করার চক্রান্তের বিরুদ্ধে ও রাজনৈতিক কারনে ঠিকা শ্রমিকদের উচ্ছেদের প্রতিবাদে আজকের মিছিলের ডাক দেওয়া হয় ।
কেন্দ্রের মোদী ও রাজ্যের মমতা সরকারের সর্বনাশা নীতির ভয়বহ পরিনতি দেখছে দুর্গাপুর শিল্পাঞ্চল এর মানুষ ।দুর্গাপুর শিল্পাঞ্চলে গত ২০১১ সালের থেকে এ পর্যন্ত ২০ টা কারখানা বন্ধ হয়ে গেছে , কাজ হারিয়েছেন ১০,০০০ হাজারের বেশী শ্রমিক। তৃণমূল বিরোধী শ্রমিক সংগঠনের সদস্য হওয়ার জন্য কাজের জায়গা থেকে উচ্ছেদ হয়েছেন ৫,০০০ এর বেশী ঠিকা শ্রমিক । কেবল মাত্র দুর্গাপুর ইস্পাত কারখানার থেকে ৩৫০০ ঠিকা শ্রমিক উচ্ছেদ হয়েছেন । বন্ধ হয়ে যাওয়া এম.এ.এম.সি খোলার জন্য পূর্বতন বামফ্রন্ট সরকার কনসোর্টিয়াম করে যে উদ্যোগ নিয়েছিল সেই প্রক্রিয়া ভেস্তে দিয়েছে বর্তমান তৃণমূল সরকার । দেশের অন্যান্য বন্ধ হয়ে যাওয়া সার কারখানা খোলার উদ্যোগ নেওয়া হলেও দুর্গাপুর সার কারখানা কে সেই তালিকা থেকে বাদ দেওয়া হয় ।
বর্তমানে রাষ্ট্রায়ত্ব ইস্পাত উৎপাদক সংস্হা সেইলের অন্তর্গত আন্তর্জাতিক মানের  মিশ্র ইস্পাত কারখানা(এ.এস.পি) কে মোদী সরকার গুটিয়ে ফেলার কাজ শুরু করে দিয়েছে । রাজ্য সরকার নিশ্চুপ । অন্যদিকে রাজ্য সরকার পরিচালিত দুর্গাপুর প্রজেক্টস লিমিটেড ( ডি.পি.এল) কে একই কায়দায় ধ্বংসের দিকে ঠেলে দিয়েছে রাজ্যের তৃণমূল সরকার । ইতিমধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে ডাঃ বিধান চন্দ্র রায়ের স্মৃতি বিজরিত ডি.পি.এল এর কোক ওভেন ইউনিট গুলিকে ।
ধুঁকছে একদা ভারতের ‘ রূঢ় ‘ অঞ্চল বলে খ্যাত দুর্গাপুর শিল্পাঞ্চল । আক্রান্ত শিল্পাঞ্চলের মানুষের জীবন-জীবিকা । তার প্রতিবাদে আজকের মিছিলে মানুষের বিশাল ঢল নামে । আওয়াজ ওঠে দুর্গাপুর শিল্পাঞ্চল বাঁচাতে – আসন্ন বিধান সভা নির্বাচনে তৃণমূল-বিজেপি কে পরাস্ত করুন , বাম-গনতান্ত্রিক-ধর্ম নিরপেক্ষ শক্তি কে জয়ী করুন ।

মিছিলে অন্যান্য দের সাথে পা মেলান সি.আই.টি.ইউ এর রাজ্য সম্পাদক দীপক দাসগুপ্ত,বর্ধমান জেলা সম্পাদক বংশগোপাল চৌধুরী ও বর্ধমান জেলা সভাপতি বিনয়েন্দ্র কিশোর চক্রবর্তী । এছাড়াও মিছিলে যোগ দেন আসন্ন বিধান সভা নির্বাচনে বাম-গনতান্ত্রিক-ধর্ম নিরপেক্ষ শক্তির পক্ষে দুর্গাপুর(পূর্ব ) এর বামফ্রন্ট মনোনীত সি.পি.আই.(এম) প্রার্থী সন্তোষ দেবরায় ও দুর্গাপুর(পশ্চিম ) এর কংগ্রেস প্রার্থী স্বপন বন্দ্যোপাধ্যায় ।




No comments:

Post a Comment