Wednesday 9 March 2016

দুর্গাপুর ইস্পাত-মিশ্র ইস্পাতের আধুনিকীকরন-সম্প্রসারন এবং শ্রমিক-অবসরপ্রাপ্ত শ্রমিকদের ন্যায্য দাবীর পাশে দাঁড়ালেন দুর্গাপুর (পূর্ব) এর বামফ্রন্ট প্রার্থী ।


দুর্গাপুর,৯ই মার্চ : আজ দুর্গাপুর ইস্পাত কারখানার নগর-প্রশাসনিক ভবনে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) এর আহ্বানে ও অন্যান্য ফোরাম,অ্যাসোসিয়ানের সহযোগীতায় কর্মরত ও অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের এক বিশাল বিক্ষোভ-সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে বিশিষ্ট শ্রমিক নেতা ও আসন্ন বিধানসভা নির্বাচনে বাম,গনতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ শক্তির পক্ষে দুর্গাপুর (পূর্ব) এর বামফ্রন্ট মনোনীত সি.পি.আই.(এম) প্রার্থী সন্তোষ দেব রায় দৃঢ় ভাবে দুর্গাপুর ইস্পাত-মিশ্র ইস্পাতের কর্মরত ও অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের ন্যায্য দাবীগুলির পাশে দাঁড়ালেন । তিনি বলেন দাবীগুলি আদায়ের জন্য কর্মরত ও অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীরা দীর্ঘদিন ধরে লড়াই চালালেও কর্তৃপক্ষ এখনও দৃকপাত করছে না । এর পেছনে পঃ বঙ্গের বর্তমান শাসকদলের শ্রমিক স্বার্থ বিরোধী রাজনীতি দায়ী । আগামীদিনে রাজনৈতিক পরিস্হিতির পালাবদলের যে সম্ভাবনা তৈরী হয়েছে , তাকে কাজে লাগিয়ে দুর্গাপুর থেকে দিল্লী পর্যন্ত জোড়ালো আওয়াজ পৌঁছিয়ে দাবী আদায়ের লড়াইকে পূর্নতা দেওয়ার জন্য তিনি আহ্বান জানান ।
কেন্দ্রের বিজেপি নেতৃত্বাধীন সরকারের রাষ্ট্রায়ত্ব সংস্হা-বিরোধী দৃষ্টিভঙ্গীর বিষময় ফল ফলতে শুরু করেছে । এর প্রত্যক্ষ ফলাফল হিসাবে দুর্গাপুর ইস্পাতের ভবিষ্যৎ অন্ধাকারাচ্ছন্ন ও মিশ্র ইস্পাত কারখানা মৃতপ্রায় হয়ে পড়ছে । বিপন্ন দুর্গাপুর শিল্পাঞ্চল সহ বর্ধমান জেলা সহ গোটা রাজ্যের অর্থনীতি । অথচ গত পাঁচ বছর ধরে রাজ্যের তৃণমূল সরকার এই বিপদ সম্পর্কে নিশ্চুপ ! অন্যদিকে দুর্গাপুর ইস্পাত কারখানার কর্তৃপক্ষ অগনতান্ত্রিক ভাবে একমাত্র স্বীকৃত ইউনিয়ন হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) কে বাদ দিয়ে তৃণমূলীদের একাংশ কে সাথে নিয়ে সম্পূর্ন অনায্য ও একতরফা ভাবে জলের চার্জ , হাসপাতালের ডায়েট চার্জ লাগু করেছে ,উচ্চহারে বিদ্যুৎ মাসুল চাপিয়েছে । নতুন নিয়োগ না হওয়ার জন্য টাউনশীপ,স্কুল ও হাসপাতালের পরিষেবা চরমভাবে অবহেলিত । কর্মরত ও অবসরপ্রাপ্ত ইচ্ছুক শ্রমিক-কর্মচারীদের মাথা গোঁজার ঠাঁই হিসাবে কোয়ার্টার/জমির লিজ/লাইসেন্সিং সংক্রান্ত অত্যন্ত গুরুত্বপূর্ন বিষয়ে কোন সুষ্ঠ মীমাংসা করার সদিচ্ছা কর্তৃপক্ষ করছে না বলে , আজকের সমাবেশে অভিযোগ করেছেন অন্যান্য বক্তারা । বক্তব্য রেখেছেন বিশ্বরূপ ব্যানার্জী, ললিত মিশ্র ও পূজন চক্রবর্তী । সভাতিত্ব করেন কবিরঞ্জন দাসগুপ্ত ।   সমাবেশে চলাকালীন জি.এম(টি.এস) এর কাছে স্মারকলিপি জমা দেওয়া হয় । পরে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) এর পক্ষে বিশ্বরূপ ব্যানার্জী জানিয়েছেন যে ইউনিয়নের ধারাবাহিক আন্দোলনের চাপে সেইল কর্তৃপক্ষ ইউনিয়নদের সাথে আগামীকাল দিল্লীতে কোয়ার্টার/জমির লিজ/লাইসেন্সিং সংক্রান্ত বিষয়ে আলোচনা জন্য বসবে ।
এদিকে , আজ বিকালে আসন্ন বিধানসভা নির্বাচনে বাম,গনতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ শক্তির পক্ষে দুর্গাপুর (পূর্ব) এর বামফ্রন্ট মনোনীত সি.পি.আই.(এম) প্রার্থী সন্তোষ দেব রায় এর সমর্থনে পার্টির ইস্পাত জোনাল কমিটির ডাকে এক বিশাল নির্বাচনী মিছিল রঘুনাথপুর থেকে শুরু হয়ে মধুপল্লী,ধোবীঘাট হয়ে বিজুপাড়ায় শেষ হয় ।



No comments:

Post a Comment