Monday 21 October 2019

শ্রমিকদের বাধার মুখে পালালো বহুজাতিক উপদেষ্টা সংস্হার প্রতিনিধিরা : এন.এস.পি.সি.এলের বেসরকারিকরনের চেষ্টা ঘিরে ডিএসপি-তে উত্তেজনা ।





দুর্গাপুর,২১শে অক্টোঃ : মোদি সরকারে রাষ্ট্রায়ত্ব সংস্হা গুলি কে বেসরকারি হাতে তুলে দেওয়ার নীতির করালগ্রাসে কি পড়তে চলছে সেইলের অন্তর্গত দুর্গাপুর ইস্পাত,রৌরকেল্লা ও ভিলাই কারখানার কারখানার বিদ্যুৎ সরবরাহকারী সংস্হা এন.এস.পি.সি.এল ? গত ১৭-১০-২০১৯ তারিখে এন.এস.পি.সি.এল কর্তৃপক্ষের থেকে সংস্হার ‘সাংগঠনিক ব্যবস্হা রূপান্তরের উদ্যোগ’- শীর্ষক একতরফা জারি করা নোটিশে ( ০১/এইচআর-ইবি/০১/১০০ ) এর মধ্যে এমনি ইঙ্গিত মিলেছে বলে মনে করেছেন শ্রমিক ও ইউনিয়নের নেতৃবৃন্দ । নোটিশে উপদেষ্টা হিসাবে বিশ্বের অন্যতম বৃহৎ বহুজাতিক বিমা উপদেষ্টা ও ব্রোকারেজ সংস্হা উইলিস টাওয়ার্স ওয়াটসন পিএলসি কে নিয়োগ করায় এই সন্দেহ আরও গাঢ় হয় ।
    তাই আজ সকালে  দুর্গাপুর ইস্পাত কারখানার বিদ্যুৎ সরবরাহকারী সংস্হা এন.এস.পি.সি.এল-এ উইলিস টাওয়ার্স ওয়াটসন পিএলসি-র প্রতিনিধিরা পরিদর্শনে এলে চাঞ্চল্য ছড়িয়ে পরে । দলমত নির্বিশেষে এন.এস.পি.সি.এল ও দুর্গাপুর ইস্পাত কারখানার স্হায়ি ও ঠিকা শ্রমিকরা জড়ো হয়ে ঐ বহুজাতিক সংস্হার প্রতিনিধিদের ঘিরে ধরেন।শ্লোগান দিতে থাকেন ,” গো ব্যাক ওয়াটসন “ ।  ছুটে আসেন এন.এস.পি.সি.এল.ই.ইউ(সি.আই.টি.ইউ) ও হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন (সি.আই.টি.ইউ) সহ অন্যান্য ইউনিয়নের নেতৃবৃন্দ । শ্রমিকদের প্রবল বিক্ষোভ ও  চাপের মুখে উইলিস টাওয়ার্স ওয়াটসন পিএলসি-র প্রতিনিধিরা কারখানার চত্বর ছেড়ে যেতে বাধ্য হন। এই ঘটনায় এন.এস.পি.সি.এল ও দুর্গাপুর ইস্পাত কারখানায় শ্রমিকদের মধ্যে একদিকে যেমন বেসরকারিকরনের আতংক ছড়িয়েছে,অন্যদিকে সদা জাগ্রত থাকার মানসিকতা মজবুত হয়েছে বলে ইউনিয়ন নেতৃবৃন্দ মনে করছেন । এক্ষেত্রে গত তিন বছর ধরে চলা সংলগ্ন অ্যালয় স্টিল প্ল্যান্টের বেসরকারিকরন-বিরোধী ঐক্যবদ্ধ আন্দোলন প্রেরণা জোগাচ্ছে ।
এ যেন অনেকটা ২০০০ সালের ঘটনার পুনুরাবৃত্তি ঘটল ! সেবার শ্রমিক বিক্ষোভের জেরে, বহুজাতিক উপদেষ্টা সংস্হা  ম্যাকেঞ্জির সুপারিশে দুর্গাপুর ইস্পাত কারখানার ক্যাপটিভ পাওয়ার প্ল্যান্ট কিনতে চেয়ে আসা বহুজাতিক সংস্হা এনরনের প্রতিনিধিদল কে “ গো ব্যাক এনরন” শ্লোগান দিতে দিতে কারখানার চত্বরে ঢুকতেই দেয় নি সি.আই.টি.ইউ এর নেতৃত্বে দুর্গাপুর ইস্পাতের শ্রমিকরা । সেই সময়ে কেন্দ্রের ক্ষমতায় ছিল বাজপেয়ীর নেতৃত্বাধীন এনডিএ-বিজেপি সরকার । বাজপেয়ী মন্ত্রিসভার অন্যতম মন্ত্রি ছিলেন বর্তমান রাজ্যের মুখ্যমন্ত্রি মমতা ব্যানার্জী । পরে দেউলিয়া হয়ে যায় এনরন কোম্পানি । শেষমেশ ২০০১ সালে সরকারি সংস্হা এন.টি.পি.সি ও সেইল যৌথভাবে তৈরি করে এন.এস.পি.সি.এল।
    হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন (সি.আই.টি.ইউ) এর পক্ষে বিশ্বরূপ ব্যানার্জী জানিয়েছেন যে এন.এস.পি.সি.এল একটি লাভজনক সংস্হা । বিগত তিন বছরে সংস্হার মুনাফার পরিমান ছিল যথাক্রমে  ৩৮০ কোটি,৩৩১ কোটি ও ৩৬১ কোটি টাকা । চলতি বছরেও সেপ্টেঃ মাস পর্যন্ত মুনাফা করছে বলে খবর আছে । তাই কোনো অবস্হায় এন.এস.পি.সি.এল এর বেসরকারিকরনের জন্য পেছনের দরজা দিয়ে বহুজাতিক সংস্হা কে উপদেষ্টা হিসাবে ডেকে নিয়ে আসার চক্রান্ত বিরুদ্ধে এন.এস.পি.সি.এল এর শ্রমিকদের কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করবেন দুর্গাপুর ইস্পাত কারখানার শ্রমিকরা ।
   এদিকে সি.আই.টি.ইউ এর সর্বভারতীয় সম্পাদক তপন সেন এন.এস.পি.সি.এল ও দুর্গাপুর ইস্পাত কারখানার শ্রমিকদের আজকে ঐক্যবদ্ধ  ওয়াটসন-বিরোধী আন্দোলন কে অভিনন্দন জানিয়েছেন । 






No comments:

Post a Comment