Wednesday 30 October 2019

বায়োমেট্রিক হাজিরা নিয়ে দুর্গাপুর ইস্পাত কর্তৃপক্ষের বেপরোয়া মনোভাবের বিরুদ্ধে শ্রমিক বিক্ষোভ চরমে : বৃহত্তর আন্দোদলনের হুঁশিয়ারি ।




দুর্গাপুর,৩০শে অক্টো: : বায়োমেট্রিক হাজিরা নিয়ে দুর্গাপুর ইস্পাত কর্তৃপক্ষ ও ইউনিয়নদের মধ্যে আলোচনার মাঝেই বায়োমেট্রিক হাজিরা না দেওয়ার অভিযোগ এনে দুর্গাপুর ইস্পাত কর্তৃপক্ষ কারখানার নন-ওয়ার্কর্স অঞ্চলের বিভিন্ন বিভাগে ৩১২ জন শ্রমিক-কর্মচারীর নভেম্বর মাসের বেতন না দেওয়ার জন্য পদক্ষেপ নিয়েছে বলে অভিযোগ তুলে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) এর ডাকে আজ দলে দলে শ্রমিক-কর্মচারীর দফায় দফায় দুর্গাপুর ইস্পাত কর্তৃপক্ষের তীব্র বিক্ষোভ প্রর্দর্শন করেছেন ও ডেপুটেশন দিয়েছেন । অন্যান্য ইউনিয়ন গুলির এ বিষয়ে সদর্থক ভূমিকা কে স্বাগত জানিয়েছেন হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ইউনিয়ন ( সি.আই.টি.ইউ) এর নেতৃবৃন্দ। সকালে ইডি(ওয়ার্কস),টি.এ.বিল্ডিং ও মেইন হাসপাতালে কর্তৃপক্ষের কাছে ডেপুটেশন দেওয়ার পর দুপুরে দুর্গাপুর ইস্পাত কারখানার প্রশাসনিক ভবনে ইডি( পি অ্যান্ড এ ) দফ্তরে দলে দলে শ্রমিক-কর্মচারী জড়ো হয়ে প্রবল বিক্ষোভ প্রদর্শন করেন । বিক্ষোভকারীদের সামনে বক্তব্য রাখতে গিয়ে বক্তারা কর্তৃপক্ষ কে শিল্পে অশান্তি ডেকে আনার জন্য কাঠগড়ায় তুলে বৃহত্তর ও ঐক্যবদ্ধ আন্দোলনের জন্য প্রস্তুত থাকার আহ্বান জানান । বক্তারা প্রশ্ন তোলেন যে ইউনিয়নদের সাথে আলোচনা চলাকালিন কর্তৃপক্ষ কিভাবে শ্রমিক-কর্মচারীদের কাজ করিয়ে বেতন না দেওয়ার মত চরম স্বৈরতান্ত্রিক সিদ্ধান্ত গ্রহন করেছে? তারা আরও বলেন যে আলোচনা চলাকালিন সময়ে বায়োমেট্রিক হাজিরা নিয়ে ইউনিয়নের তোলা যৌক্তিত প্রশ্নগুলির বিষয়ে কর্তৃপক্ষ কোন সদুত্তর দিতে পারে নি । অথচ এই গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি শ্রমিক-কর্মচারীদের সাইবার ও অন্যান্য নিরাপত্তার বিষয়ে সাথে যুক্ত। বক্তব্য রাখেন ললিত মিশ্র,সৌরভ দত্ত,উজ্জ্বল গণ ও প্রদ্যুৎ মুখার্জি । বিক্ষোভ চলাকালিন ইউনিয়ন এর এক প্রতিনিধি দল সংশ্লিষ্ট আধিকারিকদের কাছে ডেপুটেশন দিয়ে দুর্গাপুর ইস্পাত কর্তৃপক্ষ কে সারা মাস ধরে কাজ করানোর পরে বেতন না দেওয়ার মত চরম অমানবিক ও অনৈতিক কাজের থেকে বিরত থাকার জন্য হুঁশিয়ারি দেওয়া হয়েছে বলে ইউনিয়ন এর পক্ষে থেকে স্বপন মজুমদার জানিয়েছেন । নচেৎ শ্রমিক-কর্মচারীরা বৃহত্তর আন্দোলনে সামিল হবেন একথাও কর্তৃপক্ষ কে পরিস্কার জানানো হয়েছে বলে তিনি জানিয়েছেন।
গত ১লা জুন থেকে দুর্গাপুর ইস্পাতে কর্তৃপক্ষ একতরফা ভাবে বাধ্যতামূলক বায়োমেট্রিক হাজিরার কথা ঘোষনা করলেও বর্তমান সাইবার ক্রাইমের যুগে বায়োমেট্রিক তথ্যের সুরক্ষা-সংক্রান্ত নায্য প্রশ্ন তুলে অধিকাংশ শ্রমিক-কর্মচারীরা বায়োমেট্রিক হাজিরা দেন নি ।







No comments:

Post a Comment