Tuesday 7 January 2020

ধর্মঘটের পূর্বক্ষনে ইস্পাতনগরী-দুর্গাপুর ইস্পাত-অ্যালয় স্টিল প্ল্যান্টে প্রচার তুঙ্গে : জেএনইউ এর উপর হামলার প্রতিবাদে ইস্পাতনগরীর রাস্তায় নামল শিল্পী-সাহিত্যিক ।




দুর্গাপুর,৭ই জানুঃ : আগামী কালের সারা ভারত ধর্মঘট কে সর্বাত্মক করার প্রস্তুতি নিচ্ছেন দুর্গাপুরের ইস্পাত শ্রমিকরা । দেশজোড়া ধর্মঘটের মধ্যে দিয়ে দেশের শ্রমিকশ্রেনী ঐক্যবদ্ধ ভাবে মোদি সরকারের শ্রমিক-মারণ নীতির বিরুদ্ধে প্রতিরোধের পথে হাঁটতে চলেছে । এই ধর্মঘট কে কেন্দ্র করে ইতিমধ্যেই দুর্গাপুর ইস্পাত কারখানা,অ্যালয় স্টিল প্ল্যান্ট ও ইস্পাতনগরীতে চলেছে লাগাতার প্রচার । রাষ্ট্রায়ত্ব উদ্যোগ বাঁচাও,নাগরিকত্ব বাঁচাও,দেশ বাঁচাও আহ্বান জানিয়ে আজ ধর্মঘটের পূর্বক্ষনে ইস্পাতনগরী-দুর্গাপুর ইস্পাত-অ্যালয় স্টিল প্ল্যান্টে চলল জোরদার প্রচার ।আজ জেনারেল শিফটের শেষে দুর্গাপুর ইস্পাত কারখানার মেইন গেটে এক বিশাল শ্রমিক জমায়েতের মাধ্যমে হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ( সি.আই.টি.ইউ) ও ইউ.সি.ডব্লু.ইউ ( সি.আই.টি.ইউ ) এর পক্ষ থেকে ধর্মঘট সর্বাত্মক করার আহ্বান জানানো হয় । অ্যালয় স্টিল প্ল্যান্টেও অনুরূপ শ্রমিক করে ধর্মঘট সর্বাত্মক করার আহ্বান জানানো হয় । হিন্দুস্হান স্টিল এমপ্লয়িজ ( সি.আই.টি.ইউ) এর পক্ষে বিশ্বরূপ ব্যানার্জি জানিয়েছেন যে দেশ বাঁচনোর সাথে সাথে আগামী কালের ধর্মঘট মুমূর্ষু ইস্পাতনগরী-দুর্গাপুর ইস্পাত-অ্যালয় স্টিল- দুর্গাপুর শিল্পাঞ্চলের ভবিষ্যৎ সুরক্ষিত করতে গুরুত্বপূর্ণ  দিগনির্দেশ করবে ।
   এ দিকে আজ সন্ধ্যায় ভারতীয় গণনাট্য সংঘ ও পশ্চিমবঙ্গ গনতান্ত্রিক লেখক শিল্পী সংঘের আহ্বানে ইস্পাতনগরীর শিল্পী-সাহিত্যিকরা জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত পড়ুয়া,ছাত্র সংসদের সভানেত্রী ঐশি ঘোষ সহ শিক্ষকদের উপরে এবিভিপি নামধারি সংঘী গুণ্ডাদের নৃশংস হামলার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে পথে নামেন । ডেভিড হেয়ার মোড়ে শিল্পী-সাহিত্যিকরা আবৃতি-সঙ্গীতের মাধ্যমে প্রতিবাদ জানান । বক্তব্য রাখেন দিপক দেব,সীমান্ত তরফদার,আশিসতরু চক্রবর্তি,সলিল দাসগুপ্ত প্রমুখ । পারিবারিক কাজে দুর্গাপুরে এসে প্রতিবাদ সভার কথা জানতে পেয়ে সভায় যোগ দেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ছাত্রী রুচিরা পুরকায়স্হ । সভায় বক্তব্য রেখে প্রত্যয়ী রুচিরা বলেন যে মোদির পুলিশ অথবা মমতার পুলিশ কারোর ক্ষমতা নেই নায্য দাবীতে আন্দোলনরত দেশজোড়া ছাত্র আন্দোলন কে দমানো । এর পরে শিল্পী-সাহিত্যিকরা মিছিল করে চন্ডিদাস বাজার মোড় পর্যন্ত যান ।























No comments:

Post a Comment