Sunday 5 January 2020

৮ই জানুঃ দেশজোড়া ধর্মঘটের সমর্থনে ইস্পাতনগরীতে পদযাত্রা ।




দুর্গাপুর,৫ই জানুঃ : আজ সকালে ভারতের কমিউনিস্ট পার্টি ( মার্কসবাদী )-র দুর্গাপুর  ইস্পাত ১,২ ও ৩ এরিয়া কমিটির উদ্যোগে ইস্পাতনগরী সংলগ্ন রঘুনাথপুর থেকে পদযাত্রা শুরু হয়ে ২১ কিমি পথ অতিক্রম করে ইস্পাতনগরী  সংলগ্ন রঘুনাথপুর,ধোবিঘাট,ইস্পাতনগরীর এ,বি ও সি-জোন,সেপকো কলোনী অতিক্রম করে সন্ধ্যায় সেইল আবাসন অঞ্চলের কবিগুরু ( দ্বিতীয় স্টপেজে ) শেষ হয়।
   সকালে পদযাত্রার উদ্বোধন করে পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য আভাস রায়চৌধুরী ও দুর্গাপুর (পূর্ব)-এর সি.পি.আই.(এম) বিধায়ক সন্তোষ দেবরায়পদযাত্রীদের পক্ষে নির্মল ভট্টাচার্য ও প্রকাশতরু চক্রবর্তীর হাতে রক্তপতাকা তুলে দেন । পদযাত্রা শুরুর আগে পার্টির পশ্চিম বর্ধমান জেলা সম্পাদক গৌরাঙ্গ চ্যাটার্জী সাংবাদিকদের সাথে কথা বলতে গিয়ে বলেন যে মোদির নেতৃত্বাধীন কেন্দ্রের আরএসএস পরিচালিত বিজেপি সরকার দেশ কে ‘পুরাতন প্রস্তর যুগ’-এর দিকে নিয়ে যাচ্ছে । একদিকে চলছে ভয়াবহ বেকারিত্ব-মূল্যবৃদ্ধি-লাগমহীন দূর্ণীতি-দেশের সম্পদ লুঠের মোচ্ছব-বেসরকারিকরন অন্য দিকে চলছে নাগরিকত্ব আইন সংশোধন – এনআরসি –এনপিআর প্রভৃতির মাধ্যমে দেশে সাম্প্রদায়িকতা সৃষ্টির মাধ্যমে অরাজকতা তৈরি করে মানুষের দৃষ্টিকে ঘুরিয়ে দেওয়ার চেষ্টা । রাজ্যে আরএস-বিজেপির দোসর হিসেবে কাজ করছে মমতা ব্যানার্জির নেতৃত্বাধীন তৃণমূল সরকার । এই নীতি পাল্টানোর জন্য ৮ই জানুঃ ধর্মঘট এক গুরুত্বপূর্ণ সন্ধিক্ষন হতে চলেছে তিনি মনে করেন ।
     সমগ্র দুর্গাপুর শিল্পাঞ্চল কেন্দ্রের আরএসএস পরিচালিত বিজেপি সরকার ও  রাজ্যের মমতা ব্যানার্জির নেতৃত্বাধীন তৃণমূল সরকারের রাষ্ট্রায়ত্ব সংস্হা বিরোধী নীতির পরীক্ষাগারে পরিনত হয়েছে। কেন্দ্রীয় সরকার চাইছে অ্যালয় স্টিল প্ল্যান্ট কে বেসরকারি সংস্হার কাছে বিক্রি করতে । সংকটে পড়েছে দুর্গাপুর ইস্পাত কারখানা ও দুর্গাপুর থার্মাল পাওয়ার । অন্যদিকে বন্ধ ও বিক্রি হয়ে যাওয়ার মুখে দাঁড়িয়ে আছে দুর্গাপুর কেমিক্যালস । সংকটে পড়েছে দুর্গাপুর প্রোজেক্টস লিমিটেড । ২৫টির বেশী বেসরকারি কারখানা বন্ধ হয়ে গেছে । লক্ষাধিক শ্রমিক কাজ হারিয়েছেন । নতুন শিল্প আসছে না । রাজ্যে তৃণমূল সরকার আসার পরে দুর্গাপুর ইস্পাত কারখানা ও  মনেট কারখানা সহ অন্যান্য জায়গা থেকে রাজনৈতিক কারনে কাজের থেকে উচ্ছেদ হয়েছেন হাজার হাজার শ্রমিক । ইস্পাত শ্রমিকদের নতুন বেতন-চুক্তি তিন বছর ধরে বকেয়া হয়ে পড়ে আছে ।
সংকটাপন্ন ইস্পাতনগরী । তাই মূল ১২ দফা দাবি ও রাজ্য স্তরের দুই-দফা দাবি সহ দুর্গাপুর শিল্পাঞ্চল বাঁচানোর জন্য ৮ই জানুঃ ধর্মঘট কে সফল করার আহ্বান জানিয়ে মূল পদযাত্রী সহ শয়ে শয়ে সহ-পদযাত্রী সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পদযাত্রায় হাঁটলেন । রাস্তার পাশে অগুন্তি জনতা সাগ্রহ ভরে শুনলেন ধর্মঘটের আহ্বান । পদযাত্রায় নেতৃত্ব দিলেন আভাস রায়চৌধুরী, গৌরাঙ্গ চ্যাটার্জী,সন্তোষ দেবরায়,বিপ্রেন্দু চক্রবর্তি,পঙ্কজ রায় সরকার,সুবীর সেনগুপ্ত,বিশ্বরূপ ব্যানার্জি সহ অন্যান্য নেতৃবৃন্দ।















No comments:

Post a Comment